Top
সর্বশেষ

সহজেই যা দিয়ে গ্যাস স্টোভের ময়লা পরিষ্কার করবেন

২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৪৮ পূর্বাহ্ণ
সহজেই যা দিয়ে গ্যাস স্টোভের ময়লা পরিষ্কার করবেন
লাইফস্টাইল ডেস্ক :

রান্না করতে গিয়ে গ্যাস ওভেনের উপর তেল-মশলা ছিটকানো, ওভেনের উপর ভাতের ফ্যান ও দুধ উপচে পড়া – প্রায় প্রতিটি রান্নাঘরেই এমন চিত্র দেখা যায়। এ দিকে ব্যস্ততার কারণে রোজ রোজ গ্যাস ওভেন পরিষ্কার করারও সময় হয় না। দিনের পর দিন ময়লা জমে জমে ওভেনের হাল খারাপ হতে থাকে। ফলে গ্যাস পরিষ্কার করতে গিয়ে একেবারে নাজেহাল হতে হয়।

তবে একটু বুদ্ধি খরচ করলেই এই সমস্যার সমাধান হতে পারে। আমাদের রান্না ঘরেই এমন কয়েকটি জিনিস রয়েছে, যেগুলি নিমেষেই পরিষ্কার করতে পারে গ্যাস স্টোভ।

পাতিলেবু
লেবুর উপকারিতা সম্পর্কে আমরা সকলেই অবগত। স্বাস্থ্য থেকে রূপচর্চা এবং রান্নায় স্বাদ বাড়ানো – সবেতেই লেবুর গুণ অপরিসীম। তবে কেবল লেবুর রস নয়, লেবুর খোসাও কিন্তু নানা কাজে লাগে। লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে নিন। তার পর লেবুর খোসাতে ওই মিশ্রণটি নিয়ে গ্যাসের উপরে ঘষে ঘষে দাগছোপ তুলে নিন।

পেঁয়াজ
পেঁয়াজ শুধু খাবারের স্বাদ বাড়ায় না, বিভিন্ন ঘরোয়া কাজেও পেঁয়াজের ভূমিকা অনবদ্য। গ্যাস পরিষ্কার করতে কাজে লাগাতে পারেন পেঁয়াজ। কয়েক টুকরো পেঁয়াজ সেদ্ধ করে সেই পানি গ্যাস ওভেনে ঢেলে স্ক্রাবার দিয়ে ঘষুন। নিমেষেই উঠে যাবে গ্যাসের সব দাগ।

বেকিং সোডা
গ্যাস পরিষ্কার করতে ব্যবহার করুন বেকিং সোডা। বেকিং সোডার সঙ্গে লেবুর রস এবং ভিনিগার মিশিয়ে নিন ভালো করে। তার পর এই মিশ্রণটি দিয়ে গ্যাস পরিষ্কার করুন।

লবণ
লবণ এবং বেকিং সোডার মধ্যে সামান্য পানি দিয়ে পেস্ট তৈরি করে নিন। সেই পেস্ট ওভেনে মাখিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর স্ক্রাবার দিয়ে ঘষে নিন। তেলচিটে দাগ একেবারে পরিষ্কার হয়ে যাবে।

ভিনেগার
ভিনেগারও বিভিন্ন ঘরোয়া কাজে সাহায্য করে। গ্যাসের উপর কয়েক ফোঁটা ভিনেগার ছড়িয়ে রাখুন কিছু ক্ষণ। তার পর স্পঞ্জ দিয়ে ভালো করে ঘষে নিন। একেবারে ঝকঝকে হয়ে যাবে গ্যাস।

শেয়ার