Top

কলারোয়ার নার্গিস বেগমের সফলতার গল্প

০৮ মার্চ, ২০২১ ১২:১০ অপরাহ্ণ
কলারোয়ার নার্গিস বেগমের সফলতার গল্প
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরার কলারোয়া পৌরসভার তুলসীডাঙ্গা গ্রামের বাসীন্দা নার্গিস বেগম। স্বামী রফিকুল ইসলামের আয় দিয়ে সংসার চালাতে মোটামুটি নাকাল হচ্ছিলেন। তারপর আবার ছেলের লেখাপড়ার খরচ যেন মড়ার উপর খাঁড়ার ঘা। এমতাবস্থায় পরিকল্পনা করেন সংসারের জন্য তিনি কিছু বাড়তি আয় করবেন।

এসময় তিনি প্রতিবেশীর থেকে জানতে পারেন সুদ মুক্ত ঋণ প্রদান করছে মুসলিম এইড বাংলাদেশ (কলারোয়ার তুলসীডাঙ্গা মাঠপাড়া সমিতি)। পরিকল্পনা অনুযায়ী সদস্য হন ২০০৯ সালে। প্রথমে সেখান থেকে ২০ হাজার টাকা ঋণ নিয়ে গাভী পালন করার সিদ্ধান্ত নেন তিনি।

সেই ধারাবাহিকতায় মুসলিম এইড থেকে ২০ হাজার টাকা নিয়ে একটি বকনা বাছুর ক্রয় করেন। বাছুরটি বড় করে ৪০ হাজার টাকায় বিক্রি করেন। এতে তার বেশ লাভ হওয়ায় আরও ভালভাবে গরু পালনের সিদ্ধান্ত নেন।

তারপর আবার মুসলিম এইড থেকে ২য় বার ৩০ হাজার টাকা ঋণ নেন এবং গচ্ছিত টাকা দিয়ে আবার একটি গাভী ক্রয় করেন বাছুর সমেত। গাভীটি প্রতিদিন প্রায় ৪/৫ কেজি দুধ দিত। গাভীটি এক বছর পালন করার পর ৭০ হাজার টাকা বিক্রি করেন।

৩য় ধাপে তিনি ৫০ হাজার টাকা ঋণ নিয়ে ও নিজের টাকা দিয়ে আরও একটি গাভী ক্রয় করেন। যার দুধ বিক্রি করে ছেলেদের লেখা পড়ার খরচ জোগাতে থাকেন। এক বছর পালন করে এবার তিনি ৭৫ হাজার টাকায় বিক্রি করেন। এভাবে তিনি কয়েক দফায় কলারোয়া মুসলিম এইড সমিতি থেকে ১২ থেকে ১৩ লাখ টাকা ঋণ নিয়ে গরুর খামার প্রতিষ্ঠা করেন।

তার খামারে বর্তমানে ১৬টি গরু আছে। তিনি এর মধ্যে থেকে ১৩টি গরু বিক্রি করে দিয়েছেন। এই গরু বিক্রির লাভের টাকায় তিনি মাঠে কৃষি জমি ক্রয় করেছেন। বর্তমানে তিনি দেড় বিঘা জমির মালিক হয়েছেন।

এদিকে, তার কুঁড়ে ঘরটি এখন পাকা ছাদের বাড়িতে রূপ পেয়েছে। আর তার স্বামী রফিকুল ইসলাম এখন তিনটি দোকানের মালিক যথাক্রমে ইট ব্যবসায়ী ও রাকিব ডেইরী ফার্ম এর মালিক।

সংসারকে আরো একটু এগিয়ে নিতে নার্গিস বেগমের স্কুল পড়ুয়া ছেলে রাকিবুল ইসলামও দেখাশুনা করে। বর্তমানে তার সংসার থেকে বিদায় নিয়েছে অভাবের কালো ছায়া।

নার্গিস বেগম জানিয়েছেন, আমি এখন ভাল আছি। আমার সংসার ভালভাবে চলছে। মুসলিম এইড বাংলাদেশ এর প্রতি আমি সন্তুষ্ট।

এছাড়া, মুসলিম এইড বাংলাদেশ কলারোয়া শাখা ব্যবস্থাপক মোঃ রবিউল ইসলাম গণমাধ্যমকে জানান, দরিদ্র জনগোষ্ঠীর দারিদ্র্যতা বিমোচনের জন্য স্বল্প সার্ভিস চার্জ ও সহজ কিস্তিতে মাইক্রো ফাইন্যান্স ও এসএমই বিনিয়োগ প্রদান এবং অতি দরিদ্রদের মাঝে সুদ ও সার্ভিস চার্জ মুক্ত অতি দরিদ্র ঋণ প্রদান করে এই এনজিও। মুসলিম এইড বাংলাদশ ধর্ম বর্ণ নির্বিশেষে সকল শ্রেণীর মানুষের মাঝে কাজ করছে।

তিনি আরও বলেন, মুসলিম এইডের জন্ম হয়েছে সমাজের অবহেলিত মানুষের পাশে দাঁড়ানোর জন্য। বাংলাদশে ১৯৯১ সাল থেকে চট্টগ্রাম ত্রাণ ও পুণর্বাসনের কার্যক্রম দিয়ে মুসলিম এইডের যাত্রা শুরু হয়। সেই থেকে মুসলিম এইড সবসময় অসহায় ও অবহলিত মানুষের পাশে এসে দাঁড়িয়েছে।

এদিকে, নার্গিস বেগম স্বপ্ন দেখেন তিনি আরো সচ্ছল হবেন। পাশাপাশি ভবিষ্যতে তার চারপাশের প্রতিবেশিদের সচ্ছল হতে সহযোগিতা করবেন। তিনি ২০ হাজার টাকা থেকে আজ সফল খামারিতে পরিনত হয়েছেন। এ সফলতা অনেকটা অংশীদার এনজিওটি এবং তার সঠিক ও পরিকল্পিত সিদ্ধান্ত। তিনি তার এই সফলতার বার্তা দেশের সকল দারিদ্র্য ও ক্ষুদ্র থেকে সফল হতে চাওয়া মানুষের মাঝে ছড়িয়ে দিতে চান।

শেয়ার