Top
সর্বশেষ

যুক্তরাষ্ট্রকে গোলবন্যায় ভাসিয়ে সেমিফাইনালে মরক্কো

০৩ আগস্ট, ২০২৪ ১১:১৪ পূর্বাহ্ণ
যুক্তরাষ্ট্রকে গোলবন্যায় ভাসিয়ে সেমিফাইনালে মরক্কো

কাতার বিশ্বকাপে চমক দেখিয়েছিল মরক্কো। তাদের পাইপলাইন যে কতোটা শক্তিশালী প্যারিস অলিম্পিকে এসে সেটাও দেখিয়ে দিচ্ছে আফ্রিকার দলটি। দুর্দান্ত খেলা উপহার দিয়ে এবার তারা পৌছে গেছে সেমিফাইনালে। শেষ আটের লড়াইয়ে তারা ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রকে।

শুক্রবার (২ আগস্ট) ক্লাব পিএসজির স্টেডিয়ামে কোয়ার্টার-ফাইনালে শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে মরক্কো। যুক্তরাষ্ট্রের সামনে সুযোগ ছিল ২০০০ সালের পর আবার সেমিফাইনাল খেলার। কিন্তু সে যাত্রায় শুরুতেই পিছিয়ে পড়ে তারা। মরক্কো দলের হয়ে ২৯তম মিনিটে প্রথম গোলের খাতা খোলেন সুফিয়ানে রাহিমি। প্রথমার্ধে এই একটি গোলই হয়।

বিরতির পর ৬৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ হয়। এ সময় গোল করেন ইলিয়াস আখোমাচ। ৭০ মিনিটে আশরাফ হাকিমি গোল পেলে ব্যবধান হয় ৩-০। আর ৯০+১ মিনিটের মাথায় মেহদি মাওহুব পেনাল্টি থেকে গোল করে যুক্তরাষ্ট্রের পরাজয়ের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন। তাতে ৪-০ ব্যবধানের বড় জয়ে ইতিহাস গড়ে প্রথমবার সেমিফাইনালে জায়গা করে নেয়।

সেমিফাইনাল মরক্কোর জন্য মোটেও সহজ হবে না। কেননা তাদের প্রতিপক্ষ হিসেবে আছে ইউরোপের সেরা দল স্পেন। অন্য কোয়ার্টার ফাইনালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা ৩-০ গোলে হারিয়েছে এশিয়ার দল জাপানকে।

স্পেন দলে প্রতিভার ছড়াছড়ি। এই দলে বেশিরভাগ খেলোয়াড়ই লা লিগার ক্লাবগুলোতে খেলেন। শেষ আটেও তাদের ঝলক দেখা গেল। স্পেনের জয়ের নায়ক ফের্মিন লোপেস, দুটি গোল করেন বার্সেলোনার এই মিডফিল্ডার। অন্য গোলটি করেন জিরোনার ফরোয়ার্ড আবেল রুইস।

এম পি

শেয়ার