Top

৩০ বছর লাশ টেনে এখন ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত ‘লাশ টানা শওকত আলী’

১৩ মার্চ, ২০২১ ৩:৩৮ অপরাহ্ণ
৩০ বছর লাশ টেনে এখন ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত ‘লাশ টানা শওকত আলী’
মাগুরা প্রতিনিধি :

টানা ৩০ বছর ধরে লাশ টানাই শওকত আলীর পেশা। আর এই পেশার উপার্জন দিয়েই চলে তার সংসার। এখন বয়সের ভার আর লাশের ভার বইতে বইতে ভবিষ্যৎ নিয়েই শংকিত শওকত আলী।

সড়ক দুর্ঘটনা, আত্মহত্যা, খুন ও গুমসহ অপমৃত্যুর ঘটনায় পুলিশ কেইস মানেই লাশের ময়না তদন্ত একটি গুরুত্বপুর্ন বিষয়। আর ময়না তদন্তের জন্য ঘটনাস্থল হতে লাশ কাটা ঘরে নিজের ভ্যান গাড়িতে লাশ বহনের গুরুত্বপুর্ন কাজটি  করে চলেছেন বৃদ্ধ শওকত আলী ওরফে ‘লাশ টানা শওকত’।

খুন, গুম, হত্যা, অজ্ঞাত, গলিত, কাটা ছেড়া মাঠে ঘাটে রাস্তায় পড়ে থাকা মরদেহ বহন কারাই যার জীবন জীবীকার একমাত্র অবলম্বন। নিজের ভ্যানে করে এইসব মরদেহ বয়ে বেড়ান তিনি। বিনিময়ে লাশের স্বজন বা পুলিশের কাছ থেকে প্রাপ্ত ভাড়ার টাকাই তার একমাত্র উপার্জন। লাশ টানার কারণে তার ভ্যানে অন্য কোন যাত্রী ওঠেন না- তার ভ্যানের একমাত্র যাত্রী মৃতদেহ।

আর কোন উপার্জনের পথ এবং স্থায়ী কোন বেতন ভাতার ব্যাবস্থা না থাকায় কখনো কখনো হাসপাতালে মৃত রোগীর লাশ বহনের কাজও করে থাকেন প্রায় ৭০ বছর বয়সী বৃদ্ধ শওকত। দিনভর হাসপাতালের সামনে বসে মৃত মানুষের অপেক্ষায় চেয়ে থাকেন জীবনের তাগিদে।

মাগুরার বেলনগর এলাকার মুসলমান পরিবারের সন্তান শওকত। লাশ টানার এ কাজ করার ফলে পরিবার সমাজ সবার কাছেই ঘৃনিত তাচ্ছিল্যের পাত্র হয়ে বেঁচে আছেন।

দিন-রাত ঝড়-বৃষ্টি থানা থেকে ডাক এলেই ছুটে যেতে হয় তাকে। মাগুরা সদর থানা এলাকায় ৩০ বছর এই কাজের জন্য একমাত্র ব্যক্তি হয়ে নিয়মিত চাকুরি না হলেও কোন ছুটি বা না বলার সুযোগ নেই তার। এ কাজে জীবন পেরিয়ে গেলেও জোটেনি কোন স্থায়ী বন্দোবস্ত বা বেতন ভাতার ব্যাবস্থা। না আছে সরকারি বেসরকারি সামান্যতম কোন সুযোগ সুবিধা।

এই দুর্যোগেও অসহায় অবস্থায় অন্য সবাই সহযোগিতা পেলেও তার কপালে জোটেনি কোন সহযোগিতা।

ইউনিয়ন, পৌরসভা, থানা, উপজেলার কেউ খোজ নেয়নি তার, সহানুভূতি দেখায়নি কোন ব্যক্তিও । এখানেও অন্য সবার থেকে বঞ্চিত তিনি। শেষ জীবনে নিজ পরিবার ও ভবিষ্যৎ নিয়ে শংকিত শওকত চাইছেন একটু নিশ্চিত বেতন ভাতাসহ জীবিকার নিশ্চয়তা।

লাশ বয়ে এনে মর্গে পৌছে ডাক্তার, পুলিশ, ডোম, বাদী পক্ষ সবার উপস্থিতির আগ মুহুর্ত পর্যন্ত লাশ পাহারায় আস্থার সাথে দায়িত্ব পালন করে আসলেও নিজের অনিশ্চিত জীবিকা আর ভবিষ্যৎ নিয়ে চিন্তিত লাশের বাহক শওকত চাচা ‘ওরফে লাশ টানা শওকত’।

শেয়ার