Top
সর্বশেষ

ইবির নতুন উপাচার্য অধ্যাপক ড. নকীব

২৩ সেপ্টেম্বর, ২০২৪ ৬:০০ অপরাহ্ণ
ইবির নতুন উপাচার্য অধ্যাপক ড. নকীব

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ।

সোমবার (২৩ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়টির ১৪তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মোঃ শাহীনুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮০ এর ধারা ১০ (১) অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহকে ইবির উপাচার্য পদে পাঁচ শর্তে নিয়োগ প্রদান করা হলো। শর্তগুলো হল—

১) উপাচার্য হিসেবে তাঁর নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে চার বছর হবে।

২) উপর্যুক্ত পদে তিনি তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন।

৩) তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্য সুবিধা ভোগ করবেন।

৪) তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন।

৫) রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

উল্লেখ্য, ২০২০ সালের ২০ আগস্ট ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১২ তম উপাচার্য হিসেবে অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর মেয়াদ শেষ হয়। এর একমাস পর ২৯ সেপ্টেম্বর ইবির ১৩তম উপাচার্য হিসেবে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। চলতি বছরের ২৯ সেপ্টেম্বর তার নির্ধারিত চার বছর মেয়াদ শেষ হওয়ার কথা ছিলো। তবে ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতন হলে ৮ আগস্ট তিনি পদত্যাগ করেন। এরপর প্রায় দেড়মাস পর বিশ্ববিদ্যালয়টির ১৪ তম উপাচার্য হিসেবে অধ্যাপক নিয়োগ দিয়েছে মন্ত্রণালয়।

এম জি

শেয়ার