Top
সর্বশেষ

কবি নজরুল কলেজে কাওয়ালী ও সাংস্কৃতিক সন্ধ্যা

২৩ সেপ্টেম্বর, ২০২৪ ৯:৫৫ অপরাহ্ণ
কবি নজরুল কলেজে কাওয়ালী ও সাংস্কৃতিক সন্ধ্যা

কবি নজরুল কলেজ প্রতিনিধি: বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে পুরান ঢাকার ঐহিত্যবাহী কলেজ কবি নজরুল সরকারি কলেজে অনুষ্ঠিত হয়েছে কাওয়ালী ও সাংস্কৃতিক সন্ধ্যা।

সোমবার (২৩ সেপ্টেম্বর) জুলাই বিপ্লব ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে এবং জুলাই বিপ্লবের বিজয় উপলক্ষে এই কাওয়ালী ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

বিকাল ৫ টায় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা। এসময় অনুষ্ঠানে উদ্বোধন ঘোষণা করেন কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ হাবিবুর রহমান।

অনুষ্ঠানে গজল, হামদ, নাত ও কাওয়ালী  সংগীত, দেশাত্মবোধক গান ও লালন – বাউল গান পরিবেশন করা হয়। সন্ধ্যা নাগাদ অনুষ্ঠানে যেন শিক্ষার্থীদের ঢল নামে। কানায় কানায় পরিপূর্ণ হয়ে উঠে কবি নজরুল সরকারি কলেজের মাঠ প্রাঙ্গণ। এই আয়োজনে সিলসিলা, নিমন্ত্রণ, জাগরণ, রাবতা ও রুহ হৃদম শিল্পীগোষ্ঠীর পাশাপাশি সংগীত পরিবেশন করেন কলেজের শিক্ষার্থীরা।

কাওয়ালী ও সাংস্কৃতিক সন্ধ্যায় শুভেচ্ছা বক্তব্যে কবি নজরুল সরকারি কলেজ এর অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ হাবিবুর রহমান রহমান। তিনি বলেন, আমরা আমাদের শিক্ষার্থীদের সাথে আছি। এমন আয়োজন এর জন্য তিনি শিক্ষার্থীদের ধন্যবাদ জানান এবং সুশৃংখল ভাবে সবাইকে অনুষ্ঠান উপভোগ করার জন্য আহ্বান জানান।এসময় কলেজের উপাধ্যক্ষ ছালেহ্ আহমেদ ফকিরসহ সকল শিক্ষক, ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আয়োজন উপভোগ করতে আসা শিক্ষার্থী ফাজিয়া ইসলাম বলেন, বলতে গেলে এই ক্যাম্পাসের ইতিহাসে এই প্রথম ক্যাম্পাসে এধরণের আয়োজন। এই আয়োজন তারুণ্যের সেই পুরোনো স্বাদ ফিরিয়ে এনেছে। এ আয়োজন কবি নজরুল সরকারি কলেজের ইতিহাসে এটি একটি ব্যাতিক্রম আয়োজন বলা চলে। এভাবেই চারদিকে সুস্থ সংস্কৃতি ছড়িয়ে পড়বে।

কাওয়ালী সন্ধ্যা আয়োজকদের একজন জাকারিয়া বারী সাগর । তিনি বলেন, কবি নজরুল সরকারি কলেজে ভিন্ন ধর্মী এই আয়োজন এবার প্রথম। প্রচুর দর্শকদের উপস্থিতি আমাদের আয়োজনকে আরো প্রাণবন্ত করে তুলেছে। ভবিষ্যতে এ ধরণের আয়োজন আরো বড় পরিসরে করার চিন্তা রয়েছে।

শেয়ার