Top
সর্বশেষ

ইতিহাস গড়ে হারল পাকিস্তান

১১ অক্টোবর, ২০২৪ ২:৫৮ অপরাহ্ণ
ইতিহাস গড়ে হারল পাকিস্তান
স্পোর্টস ডেস্ক :

চতুর্থ দিনই নির্ধারিত হয়ে গিয়েছিল মুলতান টেস্টের ভাগ্য। তবে পাকিস্তানের কাছে সুযোগ ছিল ইনিংস ব্যবধানে হার এড়ানোর। শেষমেশ সেটাও পারল না তারা। ইনিংস ব্যবধানে হেরে লজ্জার রেকর্ড গড়েছে শান মাসুদের দল।

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে মুখ থুবড়ে পড়েছে পাকিস্তান দল। ইনিংস এবং ৪৭ রানের ব্যবধানে হেরেছে স্বাগতিকরা। ব্যাটিং উইকেটে প্রথম ইনিংসে ব্যাট করে ৫৫৬ রান করেছিল পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ৮২৩ রানে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ২২০ রানে অলআউট হয় স্বাগতিকরা।

টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে এমন ঘটনা এবারই প্রথম দেখল ক্রিকেটবিশ্ব। প্রথম ইনিংসে ৫০০’র বেশি রান করে প্রথম দল হিসেবে ইনিংস ব্যবধানে হারল পাকিস্তান। ইনিংস ব্যবধানে হারের অভিজ্ঞতা প্রথমবার হলেও প্রথম ইনিংসে পাঁচ শতাধিক রান করে আরও চারবার হেরেছে পাকিস্তান।

এই হারে লাল বলের ক্রিকেটে ব্যর্থতার পাল্লা আরও ভারী হলো পাকিস্তানের। দেশের মাটিতে এ নিয়ে টানা ১১ টেস্ট জয়হীন পাকিস্তান। ঘরের মাঠে সর্বশেষ ২০২১ সালের ফেব্রুয়ারিতে টেস্ট ম্যাচ জিতেছিল দলটি। পাকিস্তান ক্রিকেটে এর আগে এমন ১১ ম্যাচ জয়হীন থাকার ঘটনা ঘটেছিল ৪৯ বছর আগে। তবে সেবার সেই ১১ ম্যাচের মধ্যে ১০টিতে ড্র করেছিল দলটি। এবার বেশিরভাগই হার।

শান মাসুদের অধিনায়কত্বে এই নিয়ে মোট ৬ বার হারল পাকিস্তান। অস্ট্রেলিয়া সিরিজ দিয়ে নেতৃত্ব শুরু করার পর এখন পর্যন্ত দলকে একটিও জয় এনে দিতে পারেননি এই অধিনায়ক।

বিএইচ

শেয়ার