Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ইবি শিক্ষক হাফিজের স্থায়ী বহিষ্কারের দাবিতে বিক্ষোভ

২২ অক্টোবর, ২০২৪ ৬:৪৭ অপরাহ্ণ
ইবি শিক্ষক হাফিজের স্থায়ী বহিষ্কারের দাবিতে বিক্ষোভ
ইবি প্রতিনিধি :

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক হাফিজুল ইসলামের বিরুদ্ধে হেনস্তা ও যৌন হয়রানিসহ নানা অভিযোগ তুলে তাকে অপসারণ দাবিতে বিক্ষোভ করেছে বিভাগটির শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরের দিকে শিক্ষার্থীরা অভিযুক্ত ওই শিক্ষকের কুশপুত্তলিকা আগুনে পুড়িয়ে ফেলেন। অভিযোগ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন গঠিত তদন্ত কমিটির ডাকে ওই শিক্ষকের ক্যাম্পাসে আসার কথা জানতে পেরে এসব কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বিভাগটির শতাধিক শিক্ষার্থী বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবনের সামনে থেকে হাফিজুল ইসলামের ছবি সম্বলিত কুশপুত্তলিকা হাতে মিছিল শুরু করেন। তারা পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রধান ফটকে গিয়ে ফটকের সাথে কুশপুত্তলিকা ঝুলিয়ে তাতে জুতা ও থুতু নিক্ষেপ করা করেন। পরে দুপুর ২টার দিকে তাতে আগুন ধরিয়ে দেন। এসময় শিক্ষার্থীরা ওই শিক্ষকের স্থায়ী বরখাস্তেরর দাবি জানিয়ে ‘বহিষ্কার বহিষ্কার, হাফিজ বহিষ্কার’, ‘হাফিজ হটাও, ডিএস বাঁচাও’, ‘হাফিজের বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, হাফিজের ঠিকানা, এই ক্যাম্পাসে হবে না’, ‘ ‘হাফিজের দুই গালে,জুতা মারো তালে তালে’-সহ বিভিন্ন স্লোগান দেন।

এর আগে গত ৭ অক্টোবর শিক্ষক হাফিজুল ইসলামের অপসারণ দাবিতে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীরা লিখিতভাবে উপাচার্যের কাছে ওই শিক্ষকের বিরুদ্ধে অন্তত ২৭টি অভিযোগ তুলে ধরেন এবং মৌখিকভাবে ঘটনার বর্ণনা দিয়ে তাকে অপসারণের দাবি জানান। অভিযোগ তদন্তে ৮ অক্টোবর পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে কর্তৃপক্ষ। কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। তদন্ত কমিটির কাছে সাক্ষাৎকার দিতে মঙ্গলবার (২২ অক্টোবর) হাফিজুল ইসলামের ক্যাম্পাসে আসার কথা জানার পর শিক্ষার্থীরা এসব কর্মসূচি পালন করেন। তবে নিরাপত্তা শঙ্কার কথা জানিয়ে ওই শিক্ষক সাক্ষাৎকার দিতে ক্যাম্পাসে আসেন নি বলে জানিয়েছে তদন্ত কমিটি।

শিক্ষার্থীদের অভিযোগ, ওই শিক্ষক যৌন হয়রানিসহ ছাত্র-ছাত্রীদেরকে শারীরিক এবং মানসিকভাবে হেনস্থা করেন এবং ব্যক্তিগত স্বার্থ চারিতার্থ করার জন্য ব্যবহার করেন। এ ছাড়া ছাত্রদের জোরপূর্বক সমকামিতায় বাধ্য করা, মেয়ে শিক্ষার্থীদের পোশাক, পরিবার ও চেহারা নিয়ে প্রতিনিয়ত বাজে মন্তব্য করেন এবং মেয়েদের নর্তকী, বাজারের মেয়েসহ অশ্লীল ভাষায় গালিগালাজ করেন। এ ছাড়াও এটেনডেন্সের বিনিময়ে ছাত্রলীগের মিছিলে পাঠানো, কথার অবাধ্য হলে ইন্টারনাল মার্কস কমিয়ে দেয়া, শিক্ষার্থীদের পারসোনাল লাইফ নিয়ে হেনস্থা করা, শিক্ষার্থীদেরকে ভুল বুঝিয়ে অভ্যন্তরীণ কোন্দল সৃষ্টি করা, শিক্ষার্থীদের ফ্যানের সাথে ঝুলিয়ে মারার হুমকি, ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ করে মানসিকভাবে বিপর্যস্ত করা, দাড়ি থাকলে শিবির ট্যাগ দিয়ে হেনস্থা, ক্লাসের শিডিউল দিয়ে ডেকে এনে জোরপূর্বক তার জন্মদিন পালন করানো, শিক্ষার্থীদের ছাত্রলীগের দোসর দিয়ে জোরপূর্বক হল থেকে নামানোর অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। এছাড়া শিক্ষার্থীদের ফ্যানের সঙ্গে ঝুলিয়ে পেটানো ও ছাদ থেকে ফেলে দেওয়ার হুমকির অভিযোগ করেন তারা।

বিভাগটির শিক্ষার্থীরা বলেন, উপাচার্যের সঙ্গে সভায় তিনি আমাদের বক্তব্য শোনার পর একটি তদন্ত কমিটি গঠন করে দেন। তদন্ত কমিটির কাছে আমরা আমাদের অভিযোগগুলো জমা দিয়েছি। তদন্তের জন্য অভিযুক্ত ওই শিক্ষকের আজকে ক্যাম্পাসে আসার কথা, সেই পরিপ্রেক্ষিতে আমরা আজকের কর্মসূচি করেছি। আমরা তাকে বিভাগ থেকে অবাঞ্ছিত ঘোষণা করেছি। বিশ্ববিদ্যালয় থেকেও তাকে বরখাস্ত করা হোক। তাকে যদি আজীবনের জন্য বরখাস্ত করা না হয়, আমাদের আন্দোলন-কর্মসূচি ধারাবাহিকভাবে চলতে থাকবে।

শিক্ষার্থীরা আরও বলেন, তদন্ত কাজে তাকে ক্যাম্পাসে আসতে আমরা বাঁধা দিচ্ছি না। এটা আমরা আমাদের প্রতিবাদ জানাচ্ছি। তার প্রত্যেকটি অপকর্মের প্রমাণ আমাদের কাছে আছে। তদন্তের মাধ্যমে তার এসব অভিযোগ অবশ্যই প্রমাণিত হবে।

অভিযোগের বিষয়ে ওই শিক্ষকের বক্তব্য জানতে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. কাজী মোস্তফা আরীফ বলেন, অভিযোগ তদন্তে সোমবার আমরা কিছু শিক্ষার্থীদের নিয়েছিলাম। আজ মঙ্গলবার বিভাগের শিক্ষকদের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। অভিযুক্ত হাফিজুল ইসলামের আজ ক্যাম্পাসে আসার কথা থাকলেও তিনি নিরপাত্তা শঙ্কার কথা জানিয়ে সাক্ষাৎকারের জন্য ক্যাম্পাসে আসেননি। তার সাক্ষাৎকার কীভাবে নেওয়া যায় আমরা বসে সিদ্ধান্ত নেব।

এম জি

শেয়ার