Top

চীনে রেকর্ড ৭০ কোটি টনের বেশি শস্য উৎপাদনের সম্ভাবনা

২৬ অক্টোবর, ২০২৪ ১১:৫৬ পূর্বাহ্ণ
চীনে রেকর্ড ৭০ কোটি টনের বেশি শস্য উৎপাদনের সম্ভাবনা

চলতি বছর চীন রেকর্ড ৭০ কোটি টনের বেশি শস্য উৎপাদন করতে পারে। শুক্রবার দেশটির কৃষি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য জানান।

চীন চলতি বছর রেকর্ড ৭০ কোটি টনের বেশি শস্য উৎপাদন করতে পারে। গতকাল দেশটির কৃষি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য জানান। এছাড়া তিনি দেশের নাগরিকদের শস্যের স্থিতিশীল সরবরাহ নিশ্চিত করতে চীন সরকারের চলমান প্রচেষ্টার সহযোগিতার আহ্বান জানিয়েছেন। খবর রয়টার্স।

এ বিষয়ে চীনের কৃষি ও পল্লী বিষয়ক উপমন্ত্রী ঝাং জিংওয়াং বেইজিংয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘চীনের শস্য উৎপাদন গত নয় বছরে ১ লাখ ৩০ হাজার কোটি বা জিনের (৬৫ কোটি টন) বেশিতে স্থিতিশীল ছিল। তবে চলতি বছর এটি প্রথমবারের মতো ১ লাখ ৪০ হাজার কোটি জিন (৭০ কোটি টন) ছাড়িয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে।’উল্লেখ্য, চীনে ‘জিন’ পরিমাপের একটি একক হিসেবে ব্যবহার হয়।

চীন সরকার দেশের বিপুল জনগোষ্ঠীর চাহিদা মেটাতে প্রধানত ব্রাজিল ও যুক্তরাষ্ট্র থেকে খাদ্যশস্য আমদানির ওপর নির্ভরশীল। সাম্প্রতিক বছরগুলোয় দেশটির সরকার খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে কৃষি যন্ত্রপাতি ও বীজ প্রযুক্তিতে বিনিয়োগ বাড়িয়েছে।

ঝাং জিংওয়াং বলেন, ‘‌সয়াবিন খাতে চীন এখনো আমদানির ওপর নির্ভরশীল। চাহিদার তুলনায় এখনো দেশে ভুট্টা চাষ কম। তাই ফলন বাড়াতে মন্ত্রণালয় তেল উৎপাদন বেশি, এমন উচ্চফলনশীল জাতের কয়েকটি সয়াবিনের প্রজাতি নির্বাচন ও প্রজনন করেছে।’

এনজে

শেয়ার