Top
সর্বশেষ

চতুর্থ প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি কমে ৩.৯১ শতাংশ

২৮ অক্টোবর, ২০২৪ ৯:০৯ অপরাহ্ণ
চতুর্থ প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি কমে ৩.৯১ শতাংশ
নিজস্ব প্রতিবেদক :

পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে গত ২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ প্রান্তিকে (এপ্রিল-জুন ২০২৪) মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৯১ শতাংশ।

সোমবার (২৮ অক্টোবর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, বর্তমানে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে ২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ প্রান্তিকের ত্রৈমাসিক জিডিপির হিসাব প্রাক্কলন করা হয়েছে। প্রাক্কলিত হিসাব অনুযায়ী ২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ কোয়ার্টারের হিসাব অনুযায়ী চলতি মূল্যে জিডিপির আকার দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৮৪ বিলিয়ন টাকায়। যা ২০২২-২৩ অর্থবছরের ৪র্থ কোয়ার্টারে ছিল ১২ হাজার ১৬১ বিলিয়ন টাকা।

আর ২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ প্রান্তিকের জিডিপির প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৩ দশমিক ৯১ শতাংশ, যা অর্থবছরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় কোয়ার্টারে ছিল যথাক্রমে ৬ দশমিক ০৪ শতাংশ, ৪ দশমিক ৭৮ শতাংশ ও ৫ দশমিক ৪২ শতাংশ। আর ২০২২-২৩ অর্থবছরে ৪র্থ কোয়ার্টারে প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৮৮ শতাংশ, যা অর্থবছরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় কোয়ার্টারে ছিল যথাক্রমে ৬ দশমিক ২৫ শতাংশ, ৭ দশমিক ০৫ শতাংশ ও ৩ দশমিক ০২ শতাংশ।

বিবিএস আরও জানায়, ২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ প্রান্তিকের কৃষি খাতের প্রবৃদ্ধি হয়েছে ৫.২৭ শতাংশ, যা অর্থবছরের ১ম, ২য় ও ৩য় কোয়ার্টারে ছিল শূন্য দশমিক ৩৫ শতাংশ, ৪ দশমিক ০৮ শতাংশ ও ৫ দশমিক ১৬ শতাংশ। আর ২০২২-২৩ অর্থবছরের ৪র্থ কোয়ার্টারের প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৫৫ শতাংশ, যা অর্থবছরের ১ম, ২য় ও ৩য় কোয়ার্টারে ছিল শূন্য দশমিক ২২ শতাংশ, ৩ দশমিক ৮৩ শতাংশ ও ১ দশমিক ৯২ শতাংশ।

পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে স্থিরমূল্যে ২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ প্রান্তিকের সেবা খাতের প্রবৃদ্ধি হয়েছে ৩.৬৭ শতাংশ, যা অর্থবছরের ১ম, ২য় ও ৩য় কোয়ার্টারে ছিল ৫ দশমিক ০৭ শতাংশ, ৫ দশমিক ৭৮ শতাংশ ও ৩ দশমিক ৮১ শতাংশ। আর ২০২২-২৩ অর্থবছরের ৪র্থ কোয়ার্টারের প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৮২ শতাংশ, যা অর্থবছরের ১ম, ২য় ও ৩য় কোয়ার্টারে ছিল ৯ দশমিক ৪৩ শতাংশ, ৬ দশমিক ৩৭ শতাংশ ও ১ দশমিক ৪৫ শতাংশ।

এছাড়া, চলতি অর্থবছরের চতুর্থ প্রান্তিকে শিল্পখাতের ৩ দশমিক ৯৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে জানিয়ে বিবিএস জানায়, যা অর্থবছরের ১ম, ২য় ও ৩য় কোয়ার্টারে ছিল ৮ দশমিক ২২ শতাংশ, ২ দশমিক ৯১ শতাংশ ও ৬ দশমিক ২৫ শতাংশ। আর ২০২২-২৩ অর্থবছরের ৪র্থ কোয়ার্টারের প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ১৬ শতাংশ, যা অর্থবছরের ১ম, ২য় ও ৩য় কোয়ার্টারে ছিল ৫ দশমিক ৮০ শতাংশ, ১০ দশমিক ৫৫ শতাংশ ও ৬ দশমিক ৯১ শতাংশ।

বিবিএস জানায়, আইএমএফের কোয়াটারলি ন্যাশনাল অ্যাকাউন্টস ম্যানুয়াল অনুযায়ী কোন কোয়ার্টারের জিডিপির ১ম প্রাক্কলনের সময় হালনাগাদ সব তথ্য-উপাত্ত বিদ্যমান থাকে না বিধায় পরবর্তীতে হালনাগাদ তথ্য উপাত্তের প্রাপ্তিতে তা সংশোধনের প্রয়োজন হয়। ফলে পূর্ববর্তী কোয়ার্টারের প্রবৃদ্ধিতে কিছুটা পার্থক্য পরিলক্ষিত হয়।

এছাড়াও ৪র্থ কোয়ার্টারে এসে ত্রৈমাসিক হিসাবে অনেক হালনাগাদ তথ্য উপাত্ত ব্যবহার করা হয়েছে বিধায় সংগত কারণে বিবিএসের বার্ষিক ভিত্তিতে প্রাক্কলিত এবং এর আগে প্রকাশিত ২০২৩-২৪ অর্থবছরের জিডিপির সাময়িক হিসাবের সঙ্গে একই অর্থবছরের জন্য ত্রৈমাসিকভিত্তিতে প্রাক্কলিত চার কোয়ার্টারের সম্মিলিত জিডিপির পার্থক্য রয়েছে।

বিএইচ

শেয়ার