Top
সর্বশেষ

বিমসটেককে যুব-জলবায়ু সংকটে বেশি নজর দিতে আহ্বান ড. ইউনূসের

২৮ অক্টোবর, ২০২৪ ৯:৩৬ অপরাহ্ণ
বিমসটেককে যুব-জলবায়ু সংকটে বেশি নজর দিতে আহ্বান ড. ইউনূসের
নিজস্ব প্রতিবেদক :

যুব, পরিবেশ এবং জলবায়ু সংকট ইস্যুতে বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনকে (বিমসটেক) আরও বেশি মনোযোগ দেয়ার আহ্বান জানিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহম্মদ ইউনূস।

সোমবার (২৮ অক্টোবর) বিমসটেকের মহাসচিব রাষ্ট্রদূত ইন্দ্র মণি পান্ডে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় তার সঙ্গে সাক্ষাৎকালে এ আহ্বান জানান তিনি।

জুলাই-আগস্টে সফল বিপ্লবের নেতৃত্বদানকারী বাংলাদেশি তরুণদের সাফল্যের কথা তুলে ধরে প্রধান উপদেষ্টা বলেন, গ্রুপের উচিত যুব, পরিবেশ ও জলবায়ু সংকটের বিষয়ে আরও বেশি মনোযোগ দেওয়া।

অধ্যাপক ইউনূস বলেন, তরুণরা আমাদের ভবিষ্যৎ। ঢাকা শিগগিরই তরুণদের জন্য একটি উৎসবের আয়োজন করবে। গ্রুপের সাতটি দেশ তাদের তরুণদের বাংলাদেশের রাজধানীতে অনুষ্ঠিতব্য উৎসবে যোগ দিতে পাঠাবে বলে আশা প্রকাশ করেন প্রধান উপদেষ্টা।

মহাসচিব বিমসটেকের কার্যক্রম সম্পর্কে প্রধান উপদেষ্টাকে অবহিত করে বলেন, সদস্যদেশগুলো এটিকে একটি শীর্ষ পর্যায়ের সক্রিয় আঞ্চলিক ফোরামে রূপান্তরিত করার চেষ্টা করছে।

রাষ্ট্রদূত পান্ডে বলেন, আসন্ন শীর্ষ সম্মেলনের পর বাংলাদেশ বিমসটেকের সভাপতির দায়িত্ব গ্রহণ করবে। প্রফেসর ইউনূসের নেতৃত্ব সাত জাতিগোষ্ঠীর কার্যক্রমে নতুন প্রাণের সঞ্চার করবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

রাষ্ট্রদূত পান্ডে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অধ্যাপক ইউনূস সূচিত থ্রি জিরো আন্দোলনের প্রশংসা করেন। তিনি বলেন, নারীকেন্দ্রিক উন্নয়নও বিমসটেকের প্রধান অগ্রাধিকার।

সূত্র: বাসস

বিএইচ

শেয়ার