Top
সর্বশেষ

ট্রাইব্যুনালের প্রসিকিউশন ও তদন্ত সংস্থাকে প্রশিক্ষণ দেবে জাতিসংঘ

২৮ অক্টোবর, ২০২৪ ৮:৫৪ অপরাহ্ণ
ট্রাইব্যুনালের প্রসিকিউশন ও তদন্ত সংস্থাকে প্রশিক্ষণ দেবে জাতিসংঘ
নিজস্ব প্রতিবেদক :

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পরিদর্শন করেছে জাতিসংঘের প্রতিনিধিদল। পরিদর্শনকালে প্রতিনিধিদলের সদস্যরা বিচার প্রক্রিয়ায় কীভাবে সহযোগিতা করা যায় সে বিষয়ে আলোচনা করেছেন। তারা তদন্ত সংস্থা-প্রসিকিউশনকে টেকনিক্যাল সাপোর্ট ও প্রশিক্ষণ দেওয়ার ব্যাপারে আলোচনা করেছেন বলে জানা গেছে।

সোমবার (২৮ অক্টোবর) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ট্রাইব্যুনাল পরিদর্শন করেন দুই সদস্যের প্রতিনিধিদল। তারা ট্রাইব্যুনালের প্রসিকিউশনের সঙ্গে বৈঠক করেন।

প্রতিনিধিদলে ছিলেন- জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কমিশনের এশিয়া-প্যাসিফিক শাখার প্রধান ররি মুনগোবেন এবং সংস্থাটির এশিয়া প্যাসিফিক শাখার মানবাধিকার কর্মকর্তা লিভিয়া কোসেনজা। তারা বিচার প্রক্রিয়ার বিষয়ে তাদের ভাবনার বিষয় ট্রাইব্যুনালের প্রসিকিউশনের সঙ্গে আলোচনা করেন।

জাতিসংঘের প্রতিনিধিদলের আগমনের বিষয়ে ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, এ বিচার প্রক্রিয়ায় জাতিসংঘ কীভাবে সহযোগিতা করতে পারে তারা সে বিষয়ে আলোচনা করেন।

তিনি বলেন, আমরা তদন্ত সংস্থা ও প্রসিকিউশনের প্রশিক্ষণের (ট্রেনিংয়ের) ব্যাপারে জাতিসংঘের সহযোগিতা চেয়েছি। আমরা প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা চেয়েছি। তারা আমাদের (প্রসিকিউশন ও তদন্ত সংস্থা) প্রশিক্ষণের বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

বিএইচ

শেয়ার