Top

ছাদ বাগানে সবুজ বিপ্লবের স্বপ্ন মাঈনুলের

০৫ এপ্রিল, ২০২১ ৩:২৩ অপরাহ্ণ
ছাদ বাগানে সবুজ বিপ্লবের স্বপ্ন মাঈনুলের
যশোর প্রতিনিধি :

ইট কাঠের নাগরিক সভ্যতার শহরগুলো থেকে দ্রুতই হারিয়ে যাচ্ছে সবুজ। কিন্তু মানুষ তার শিকড়কে সহজে ভুলতে পারে না। সবুজে ভরা গ্রাম বাংলায় বেড়ে ওঠা নাগরিক সমাজের একটা অংশ সবুজকে ধরে রাখতে পারে না। আবার সবুজে ভরা গ্রাম বাংলায় বেড়ে উঠা নাগরিক সমাজের একটা অংশ সবুজকে ধরে রাখতে চায় আবাসস্থলেও। যার কারণে সৌখিন মানুষরা তাদের ঘরবাড়িতে সবুজকে ধরে রাখার জন্য একান্ত নিজস্ব ভাবনা আর সৌখিনতায় আটকে নেই। নিরাপদ সবজি দিয়ে পারিবারিক পুষ্টি চাহিদাপূরণ , পারিবারিক বিনোদন এবং অবসর কাটানোর এক মিলনমেলায় পরিণত করছে  তৈরী  ছাদ বাগান।

বাসা-বাড়ি ও অফিসের ছাদে ফুল-ফল, শাক-সবজি, ঔষধি গাছ রোপনের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। এখন অনেককেই বাড়ির ছাদে কৃষি কাজ করতে আগ্রহী হতে দেখা গেছে।

তেমনি একজন যশোর জেলার ঝিকরগাছা উপজেলার কৃষ্ণনগর এলাকার বাসিন্দা মাঈনুল ইসলাম । নিজের দোতলা বাড়ির ছাদে টবে ও ড্রামে রোপন করেছেন হরেক রকমের গাছ। এর মধ্যে আছে স্ট্রবেরী, ড্রাগন, ক্যাপসিকাম, অ্যালোভেরা, বিভিন্ন প্রজাাতির লেবু, আমড়া , বিভিন্ন সবজি, কয়েক প্রজাতির ক্যাকটাস, প্যাথোজ ও বাহারি প্রজাতির ফুল।

মাঈনুল ইসলাম দৈনন্দিন কাজ শুরুর এক ঘন্টা আগে তার বাগানের পরিচর্যা করেন। আবার দিনের সমস্ত কাজ শেষে ছুটে যান শখের ছাদ বাগানে। তার এ কাজে পরিবারের অন্যান্য সবাই সহযোগিতা করেন। বছর খানেক আগে একপ্রকার শখের বশেই ছাদ বাগানে তিনি শাকসবজি, লেবু, অ্যালোভোরা, ড্রাগনসহ কিছু গাছ রোপন করেন। এখন রীতিমত ফল পাচ্ছেন তিনি।

ছাদ বাগান হতে আরোহিত ফল ও সবজি  উপহার দিচ্ছেন প্রতিবেশী ও আত্মীয়স্বজনদের। আধুনিক প্রযুক্তি ব্যবহার করেই তিনি ড্রাম, ক্যারেট ও টবে লাগিয়েছেন এসব গাছ। যে কারণে তার ভবনের কোন ধরনের ক্ষতি হচ্ছে না।

এছাড়া তার নিরাপদ খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণ করাও সম্ভব হচ্ছে। তার নেওয়া এমন উদ্যোগ দেখে প্রতিবেশীরা নিজেদের বাসা বাড়ির ছাদ ও বারান্দায় গাছ লাগানোর ইচ্ছে ব্যক্ত করছে।

মাঈনুল ইসলাম বলেন, শহরের এই ফাকা তপ্ত ছাদকে শীতল করতে এবং ঘরের পরিবেশকে সহনীয় রাখতে পারে ছাদবাগান। যেকারণে ছাদ বাগান সকলের জন্য মনে প্রশান্তিও বয়ে আনতে পারে। প্রথমে শখের বশে শুরু করলেও  ছাদবাগান এখন আমার নেশার মত হয়ে গেছে।

তিনি মনে করেন ছাদ বাগানের পেছনে সামান্য একটু কষ্ট করলে একসময় শখের ছাদবাগানই যোগাতে পারে মানুষের মনের খোরাক।

তিনি বলেন, আমার বাড়ির ছাদের ছোট্ট বাগানটি আমার অফুরন্ত মানসিক প্রশান্তির উৎস। ছাদের সবুজ বিপ্লবের স্বপ্ন দেখি আমি। পুরো দেশ সবুজে ভরে উঠুক এমনটিই প্রত্যাশা করেন তিনি।

শেয়ার