Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

প্রধানমন্ত্রীর সহায়তার টাকা পাবেন যশোরের ৩ লক্ষাধিক পরিবার

২৪ এপ্রিল, ২০২১ ৪:০১ অপরাহ্ণ
প্রধানমন্ত্রীর সহায়তার টাকা পাবেন যশোরের ৩ লক্ষাধিক পরিবার
যশোর প্রতিনিধি :

যশোরে ৩ লাখ ১০ হাজার ৭শত ৭৮ পরিবারকে ভিজিএফ (ভালনারেবল গ্রুপ ফিডিং) কর্মসূচির আওতায় ১৩ কোটি ৯৮ লাখ ৫৯ হাজার ১০০ টাকা সহায়তা দেয়া হবে। চারশত ৫০ টাকা হারে সহায়তা পাবে প্রতিটি কর্মহীন পরিবার। বিষয়টি নিশ্চিত করেছেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলাপ্রশাসকের পক্ষ থেকে  কোন এলাকায় কত জন প্রধানমন্ত্রীর সহায়তার টাকা পাবেন তার তালিকা প্রস্তুত করা হয়েছে। এ ব্যাপারে কর্মহীনদের তালিকা তৈরি করতে আগামীকাল রোববার (২৫ এপ্রিল) পৌরসভার মেয়র ও ইউনিয়ন পরিষদের চেয়াম্যানদের কাছে নির্দেশনা দেয় হবে। তারা যে তালিকা পাঠাবে সে  অনুযায়ী আগামী এক সপ্তাহের মধ্যে সহায়তার টাকা সংশ্লিষ্টদের হাতে পৌছে দেয়ার কাজ শুরু করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

সার্বিক এই  কাজে তদারকি করবেন উপজেলার নির্বাহী অফিসার ও ইউনিয়ন পর্যায়ে ট্যাগ অফিসাররা। দুস্থ, অসহায়, প্রতিবন্ধী,বৃদ্ধ, অসহায় মুক্তিযোদ্ধারা এ টাকা পাবেন বলে জেলা প্রশাসন কার্যালয় সূত্রে জানা গেছে।

সূত্রমতে জানা যায় , উপজেলা ভিত্তিক যে বরাদ্ধ দেয়া হবে তার মধ্যে রয়েছে সদর উপজেলায়  ২২ হাজার ৮শত ৭৩ পরিবারের মধ্যে ১ কোটি দুই লাখ  ৯২ হাজার ৮শত ৫০ টাকা ও পৌরসভায় ৪ হাজার ৬শত ২১ জনের মধ্যে ২০ লাখ ৭৯ হাজার ৪শত  ৫০ টাকা দেয়া হবে,  ঝিকরগাছা উপজেলায় ৫৯ হাজার ৭শত ৬৫ জনের মধ্যে ২ কোটি ৬৮ লাখ ৯৪ হাজার ২ শত ৫০ টাকা ও পৌরসভায় ৩ হাজার  ৮১ জনের  মধ্যে ১৩ লাখ ৮৬ হাজার ৪শত  ৫০ টাকা দেয়া হবে, চৌগাছা উপজেলায় ৪৬ হাজার ৭শত ৩৫ জনের মধ্যে  ২ কোটি ১০ লাখ  ৩০ হাজার ৭৫০ টাকা  ও পৌর এলাকায়  ৩ হাজার ৮১ জনের মধ্যে ১৩ লাখ ৮৬ হাজার  ৪শত ৫০ টাকা দেয়া হবে,   অভয়নগর উপজেলায় ৪০ হাজার ৯শত ৭৯ পরিবারের মধ্যে ১ কোটি  ৮৪ লাখ ৪০ হাজার ৫শত  ৫০ টাকা ও পৌর এলাকায় ৪ হাজার  ৬শত  ২১ জনের মধ্যে ২০ লাখ ৭৯ হাজার ৪শত ৫০ টাকা দেয়া হবে, মনিরামপুর উপজেলায় ৬৩ হাজার  ৭শত  ৬২ জনের মধ্যে ২ কোটি ৮৬ লাখ ৯২ হাজার  ৯শত  টাকা ও পৌর এলাকায় ৪ হাজার ৬শত ২১ জনের মধ্যে  ২০ লাখ ৭৯ হাজার ৪শত ৫০ টাকা দেয়া হবে, কেশবপুর উপজেলায় ১৫ হাজার ১শত ৩০ পরিবারের মধ্যে ৬৮  লাখ ৮ হাজার  ৫শত টাকা ও পৌরসভায় ৪ হাজার ৬শত ২১ জনের মধ্যে  ২০ লাখ ৭৯ হাজার ৪শত  ৫০ টাকা দেয়া হবে , শার্শা উপজেলায় ২০ হাজার ১শত ৭০ জনের মধ্যে ৯০ লাখ ৭৬ হাজার  ৫শত  টাকা ও বেনাপোল পৌরসভায় ৪ হাজার  ৬শত ২১ জনের মধ্যে  ২০ লাখ  ৭৯ হাজার  ৪শত  ৫০ টাকা দেয়া হবে, বাঘারপাড়া উপজেলায় ১০ হাজার  ৫শত  ৭৭ জনের মধ্যে ৪৭ লাখ ৫৯ হাজার ৬শত ৫০ টাকা ও পৌর এলাকায় ১ হাজার ৫শত ৪০ জনের মধ্যে ৬ লাখ ৯৩ হাজার টাকা দেয়া হবে।

এবিষয়ে ইউনিয়ন পরিষদের চেয়্যারম্যান ও ওয়ার্ড মেম্বারদের সাথে কথা বলে জানা যায়, যারা টাকা পাওয়ার যোগ্য তাদের তালিকা তৈরির জন্য কমিটি করা আছে। কেউ বলেছেন তাদের জানা আছে কোন এলাকায় কে কে কর্মহীন। ফলে সেভাবেই তারা কর্মহীনদের কাছে এ টাকা পৌছে দেবেন।

অতিরিক্ত জেলাপ্রশাসক (সার্বিক) রফিকুল হাসান বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে সহায়তার টাকা ইউনিয়ন ও পৌরসভা পর্যায় পৌছে দেয়া হবে। সেগুলো বাস্তবায়ন করবেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

আগামী সাত দিনের মধ্যে বিতরণ শুরু হবে। ঈদের আগেই তা কার্ডধারীদের হাতে তুলে দেয়া হবে বলে তিনি জানান। যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন করোনায় যারা কর্মহীন তাদের পাশে দাঁড়ানোর সরকারি নির্দেশনা রয়েছে। বিভিন্ন ভাবে তারা পাশে দাঁড়াচ্ছেনও। নির্দেশনা অনুযায়ী সঠিক ব্যক্তিদের হাতেই সহায়তার টাকা তুলে দেয়া হবে বলে জানান জেলা প্রশাসক।

শেয়ার