Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

মাগুরার সীমাখালী বাসস্ট্যান্ডে নির্মিত যাত্রী ছাউনী চালু না করায় দুর্ভোগ

২৫ এপ্রিল, ২০২১ ১২:৫২ অপরাহ্ণ
মাগুরার সীমাখালী বাসস্ট্যান্ডে নির্মিত যাত্রী ছাউনী চালু না করায় দুর্ভোগ
মাগুরা প্রতিনিধি :

মাগুরা জেলার শালিখা উপজেলার সীমাখালী যাত্রী ছাউনীর নির্মান কাজ ৯ মাস পূর্বে শেষ হয়ে গেলেও আজও পর্যন্ত যাত্রী ছাউনীটি চালু করেনি কতৃপক্ষ। যাত্রী ছাউনীটি চালু না করায় যাত্রীদের দুর্ভোগ বেড়েই চলেছে। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন মাথা ব্যাথা নাই। ফলে হাজার হাজার মানুষের যে দুর্দশা-দুর্ভোগ তা রয়েই গেল।

৫ বছর পূর্বে বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় লেখা হয়েছিল যে, ঢাকা- কলকাতা তথা যশোর মাগুরা মহা সড়কের পাশে চিত্রা নদীর তীর ঘেসে গড়ে উঠা একটা বড় বাজার সীমাখালী। শালিখা উপজেলার বৃহত্তম এই বাজারে ৩ একর ৫৬শতক সরকারি হাটের জমি রয়েছে। এই বাজারকে কেন্দ্র করে আশেপাশে বিভিন্ন ধরনের শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

এখানে একটি মডেল সরকারি প্রাইমারী স্কুল, কলেজিয়েট হাইস্কুল, ৮/১০টি এনজিও প্রতিষ্ঠান, ৩/৪টি বৃহৎ শিল্পকলকারখানা, বিভিন্ন ধরনের কাঠের শিল্প কারখানা, বৃহৎ গোহাট, ৩/৪টি ব্যাংক, ধান পাট শস্য মসুরী প্রভৃতি ভুষি মালের আড়ৎ, কাচাঁ বাজার, বিভিন্ন ধরনের কাচাঁপাকা ফলের মোকামও রয়েছে এই সীমাখালী বাজারে।

দুরপাল্লার গাড়ীর অন্তত ১০টি পরিবহন কাউন্টার রয়েছে এখানে। যশোর, খুলনা, মাগুরা, নড়াইল, কালীগঞ্জ ঝিনাইদহ ও বাঘারপাড়ার বিভিন্ন অঞ্চলের অগনিত লোকের যাতায়াত এই সীমাখালীর উপর দিয়ে। এত গুরুত্বপূর্ণ যাতায়াতের কেন্দ্রস্থল হওয়া সত্ত্বেও দেশ স্বাধীনের ৪৭ বছর পরেও এখানে একটা যাত্রী ছাউনী তৈরী করা সম্ভব হয়নি।

প্রতিদিন কয়েক হাজার লোকের যাতায়াত হয় এই সীমাখালীর বাসস্টান্ড দিয়ে। প্রতিদিন হাজার হাজার নরনারী রোদবৃষ্টি উপেক্ষা করে ঘন্টার পর ঘন্টা নির্দিষ্ট গন্তব্যে পৌছানোর জন্য অপেক্ষা করে থাকে। যশোর-খাজুরা-মাগুরার মালিক সমিতির ৮৪টি টিপ গাড়ী এই সীমাখালীর উপর দিয়েই প্রতিদিন চলাচল করে। অন্তত ৩০টি কোম্পানীর পরিবহন গাড়ী এই পথেই চলাচল করে থাকে।

এরপর কর্তৃপক্ষের টনক নড়ে। বিষয়টি নিয়ে মাগুরা জেলা পরিষদ সীমাখালী বাজার সংলগ্ন বাসস্টান্ডে বৃহৎ পরিসরের যাত্রীছাউনী, বিশ্রামাগার ও টয়লেট নির্মানের সিদ্ধান্ত নিয়ে কাজ শুরু করে। ২০১৮-২০১৯ অর্থবছরের এডিপি বরাদ্ধের প্রাক্কলিত মূল্য পচিঁশ লক্ষ টাকা নির্ধারণ করে ঠিকাদারের মাধ্যমে তেইশ লক্ষ পচাঁত্তর হাজার টাকায় চুক্তিবদ্ধ হয়ে কাজ শুরু করেন্।

মাগুরার মহম্মদপুরের ঠিকাদার মেসার্স উর্মি এন্টার প্রাইজ ১৭ জানুয়ারি ২০২০ তারিখে এ কাজ শুরু করেন। ১৮০ দিন সময় সীমার মধ্যে ২০২০ সালের জুলাই মাসের ১৬ তারিখ কাজ শেষ করতে হবে বলে সময় সীমা বেধে দেয়া হয়।

দীর্ঘকাল পর সীমাখালীতে একটি যাত্রী ছাউনী তৈরীর খবরে শালিখাসহ এলাকাবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পুরন হতে যাচ্ছে জেনে এলাকার সচেতন মহল মাগুরা জেলা পরিষদকে ধন্যবাদ জানায়। শালিখা উপজেলার বৃহত্তম এই বাজারের পশ্চিম পার্শ্বে বৃহৎপরিসরের যাত্রীছাউনী,বিশ্রামাগার ও টয়লেট নির্মানের সিদ্ধান্ত নিয়ে কাজ শুরু করায় স্থানীয় জনগণ বেশ খুশি হয়।

হাজার হাজার নরনারীর কষ্ট লাঘব হবে বলে বাজারের সর্বস্তরের জনগণও এ উদ্যোগকে ধন্যবাদ জানিয়েছিলেন। কিন্তু সর্বশেষ দেখা গেল বৃহৎ পরিসরের যাত্রীছাউনী, বিশ্রামাগার ও টয়লেট নির্মানের সিদ্ধান্ত নিয়ে কাজ শুরু করে ৯ রুম বিশিষ্ট লম্বা ঘর করে ১টিতে টয়লেট, ২টিতে বসার বেঞ্চ তৈরী করে বিশ্রামাগার, আর বাকী ৬টি রুম খোলামেলা-ই রাখা হয়েছে। স্থানীয়দের দাবি অবিলম্বে নির্মিত যাত্রীছাউনীটি চালু করার ব্যাবস্থা করা হোক।

শেয়ার