Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

শ্যামনগরে পরিকল্পিতভাবে দুর্যোগকে আমন্ত্রণ জানানো হচ্ছে

২৫ এপ্রিল, ২০২১ ৫:৫৪ অপরাহ্ণ
শ্যামনগরে পরিকল্পিতভাবে দুর্যোগকে আমন্ত্রণ জানানো হচ্ছে
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের কলবাড়ী বাজারের সামনে পানি উন্নয়ন বোর্ডের ৫ নম্বর পোল্ডারের ভাঙ্গন কবলিত পাউবো রাস্তা কেটে পাইপ বসানোর কাজ করা হচ্ছে। এর ফলে প্রাকৃতিক দুর্যোগকে যেন এক প্রকার আমন্ত্রণ করে ডেকে আনা হচ্ছে।

পাউবোর রাস্তা মানে গ্রাম, ঘের, মৎস্য প্রকল্প ও বসতি রক্ষাকারী বাঁধ। প্রায় প্রতি বছর কোন না কোন ঘূর্ণিঝড় বা জলচ্ছ্বাসে সাতক্ষীরার শ্যামনগর উপজেলা ক্ষতির সম্মুখীন হয়। প্রতিবারই একই পরিস্থিতি তৈরি হয় নদীর বাঁধ ভেঙে। আর বাঁধ ভাঙার মূল কারণ এই নাইনটি বসানো।

জানা গেছে এই বিষয়টি শ্যামনগর উপজেলার পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী শাহনাজ পারভীনকে জানানোর পরেও কোন সুফল মেলেনি।

কিছুদিন পূর্বে পানিসম্পদ প্রতিমন্ত্রী পাউবোর উপরের সকল নাইনটি তোলার নির্দেশ দিলেও সে নির্দেশ অমান্য কর দালাল চক্রের মাধ্যমে অবৈধ নাইনটি বসানোর কাজ করা হচ্ছে।

ভাঙ্গন কবলিত স্থানে অবৈধ নাইনটি বসানোর সাথে যুক্ত এক  ব্যক্তি স্থানীয় সাবেক ইউপি সদস্য সাইফুল ইসলাম রীতিমতো দম্ভোক্তি করেই জানিয়েছেন, পাওবোর সকল কর্মকর্তাকে অবহিত করে রাস্তা কেটে নাইনটি বসাচ্ছি।

গত ৩১ মার্চ বুড়িগোয়ালীনির দুর্গাবাটি গ্রামে বাঁধ ভেঙ্গে প্লাবিত হয়। নষ্ট হয়ে যায় কোটি কোটি টাকার মৎস্য সম্পদ। স্থানীয়রা বলছেন সামনে আসছে বছরের দূর্যোগকালীন সময়। তারপূর্বেই যদি এভাবে রাস্তা কেটে নাইনটি বসিয়ে লোনা পানি তোলা হয় তাহলে বাঁধ আবারও ভেঙ্গে প্লাবিত হবে। বুড়িগোয়ালীনি দুর্গাবাটিসহ কয়েকটি গ্রাম প্লাবিত হয়ে নষ্ট হবে কাঁকড়ার প্রকল্প, মিষ্টি পানির উৎস, মৎস্য সম্পদসহ ঘর বাড়ি।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী শাহনাজ পারভীন গণমাধ্যমকে জানিয়েছেন, তিনি নাইনটি বসানো বন্ধ করে দিতে চেয়েছিলেন কিন্তু স্থানীয় জনপ্রতিনিধিসহ আরো অনেকের অনুরোধের কারণে এলাকাবাসীর চিংড়ি চাষের স্বার্থে সুযোগটা দেওয়া হয়েছিল। তবে ভাঙ্গনের আশঙ্কা থাকলে ক্লোজ করে দেব।

শেয়ার