Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

হিজড়াকে স্বপরিবারে ভিটেমাটি ছাড়ার নির্দেশ! গ্রেফতার ২

২৮ এপ্রিল, ২০২১ ৪:০৬ অপরাহ্ণ
হিজড়াকে স্বপরিবারে ভিটেমাটি ছাড়ার নির্দেশ! গ্রেফতার ২
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার চর ঘাটিনা গ্রামের মনিরুল ইসলাম (২৭) হিজড়া হওয়ায় স্বপরিবারে গ্রাম ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়ার অভিযোগে দুই মাতব্বরকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলো- চরঘাটিনা গ্রামের মৃত এমদাদুল হকের ছেলে মোঃ মুনজুর আলম (৫৬) ও একই গ্রামের মৃত জয়নাল উদ্দিনের ছেলে মোঃ মেছের আলী (৫৪)।

উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাস জানান, হিজড়া হওয়ার কারণে অবৈধ সালিসি বৈঠকে মনিরুলকে স্বপরিবারে গ্রাম ছেড়ে চলে যাওয়ার রায় দেওয়া হয়। এ বিষয়ে মনিরুলের বড় ভাই মজনু বাদী হয়ে ১২ জনকে বিবাদী করে মঙ্গলবার (২৭ এপ্রিল) থানায় একটি অভিযোগ দায়ের করেন। লিখিত অভিযোগ পাওয়ার পর গভীর রাতে অভিযান চালিয়ে ওই দু’জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের গ্রেফতার অভিযান অব্যহত রয়েছে। গ্রেফতারকৃত ২ মাতব্বরকে দুপুরে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হবে বলে জানান ওসি।

মনিরুলের  পরিবার সূত্রে জানা গেছে, উক্ত চর ঘাটিনা গ্রামের মোঃ হাফেজ মিস্ত্রীর ছেলে মোঃ মনিরুল ইসলাম ছেলে হিসেবে জন্মগ্রহণ করলেও ১৫ বছর বয়সের পর থেকে তার শরীরে হরমোনের পরিবর্তনের ফলে তার শারীরিক অবস্থার পরিবর্তন ঘটে। পরবর্তীতে সে তৃতীয় লিঙ্গ (হিজড়ায়) রূপান্তরিত হয়। কিন্তু মনিরুলের এ পরিবর্তনের কারণে সামাজিকভাবে তার সাথে অস্বাভাবিক আচরণ শুরু হয়। এক পর্যায়ে গত ১৩ এপ্রিল চরঘাটিনা হাফিজিয়া মাদ্রাসায় এক অবৈধ সালিসি বৈঠকে এক মাসের মধ্যে ভিটেমাটি বিক্রি করে গ্রাম ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয় মাতব্বরা। এ রায়ের পর গ্রাম ছাড়তে বারবার চাপ দেওয়ার কারণে বাধ্য হয়ে মনিরুলের ভাই মজনু বাদী হয়ে থানায় অভিযোগ দায়ের করেছেন।

মনিরুলের পিতা হাফেজ মিস্ত্রীর পরিবারকে গ্রাম ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়ার ঘটনার সত্যতা স্বীকার করে হাজী শাহেদ আলী মাতব্বর। মনিরুলের সাথে কথা বললে সে জানায়, সবার মতো তারও সাধ ছিল স্বাভাবিক জীবন যাপনের। কিন্তু নিয়তির নির্মম পরিহাসে আজ তার এই করুণ পরিণতি। সমাজে মনিরুল সেসময় থেকেই বৈষম্যের শিকার ও অবহেলিত হতে থাকে। এক পর্যায়ে এলাকার মানুষ তাকে এড়িয়ে চলা শুরু করে এবং তার সাথে কেউ মিশতে না চাওয়ায় বাধ্য হয়ে সে তৃতীয় লিঙ্গের (হিজড়া) গোষ্ঠীর লোকজনের সাথে সম্পর্ক গড়ে চলাচল শুরু করে। এ কারণে গ্রামের মানুষ পরিবারসহ তাকে গ্রাম ছাড়তে বাধ্য করছে বলে সে অভিযোগের সুরে জানায়।

এ ব্যাপারে পুলিশ সুপার হাসিবুল আলম বিপিএম বলেন, থানায় লিখিত অভিযোগের বিষয়টি জানার পর তা এজাহার হিসেবে গণ্য করে অভিযুক্তদের গ্রেফতারের নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

শেয়ার