Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

মাগুরায় নালিমের উৎপাদন মন্দা, হতাশ কৃষক

০২ মে, ২০২১ ৩:৪৬ অপরাহ্ণ
মাগুরায় নালিমের উৎপাদন মন্দা, হতাশ কৃষক
মাগুরা প্রতিনিধি :

চলতি মৌশুমে মাগুরায় নালিম চাষে উৎপাদন ভালো না হওয়ায় কৃষকরা হতাশায় ভুগছে। নালিম চাষে পরিশ্রম কম লাভ বেশি হওয়ায় জেলার কৃষকরা  চলতি মৌসুমে নালিম চাষে ঝুঁকছিলেন। কৃষি বিভাগ জানায় চলতি মৌসুমে মাগুরা সদরের ইছাখাদা, মুছাপুর, সত্যপুর, হাজরাপুর, হাজিপুর, নালিয়ালডাঙ্গি, শিবরামপুর ও নড়িহাটি গ্রামে  নালিমের চাষ হয়।

এবার আবহাওয়া অনুকূলে না থাকয় মাগুরায় নালিমের ফলন তেমন ভালো হয়নি। চাষীরা জানান, আমরা উপযুক্ত সময়ে নালিমের বীজ রোপন করেছি। কিন্তু তীব্র খরা ও প্রচন্ড তাপদাহে এবার নালিমের গাছ অনেক মরে যাওয়ায় ফলন ভালো হয়নি।

মাগুরা সদরের ইছাখাদা গ্রামের রজব আলী মোল্লা বলেন, এবার দুই বিঘা জমিতে আমি নালিমের চাষ করেছি। ইতিমধ্যে জমি থেকে নালিম উত্তোলন করেছি। তবে এবার প্রচন্ড তাপদাহের কারণে নালিমের আশানুরুপ ফলন হয়নি। গত বছর যেখানে নালিমের বাম্পার ফলন হয়েছিল সেখানে এবার ফলন খুবই কম। এবার জেলার বাইরের ব্যাপারীরা নালিম ক্রয় করার জন্য আসছে কিন্তু উৎপাদন ভালো না হওয়াতে ব্যাপারীদের চাহিদা অনুযায়ী নালিম দিতে পারছি না।

তিনি বলেন, আমাদের উৎপাদিত নালিম ঢাকা, মাদরীপুর, শিবচর, চট্রগ্রামসহ বিভিন্ন জেলায় যায়। এই স্থানের ব্যাপারীরা প্রতি বছর ট্রাক ভর্তি করে নালিম নিয়ে যায়। এবার প্রতি ট্রাক নালিম ৬০ হাজার থেকে ৮০ হাজার টাকায় বিক্রি হচ্ছে। যেখানে গত বছর এক লাখ টাকার উপরে বিক্রি করেছি।

কৃষি বিভাগ বলছে, নালিম একটি পুষ্টিকর ফল। বাঙ্গি’র বিকল্প ফল হিসেবে নালিমের কদর অনেক। বর্তমানে রমজান মাসে নালিমের চাহিদা বৃদ্ধি পেয়েছে। বাজারে এখন প্রতি পিচ নালিম ১৫-২০ টাকায় বিক্রি হচ্ছে। জেলায় দিন দিন এ চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। আগামী দিনে নালিম চাষ করতে জেলার কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে।

শেয়ার