Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

বৃহত্তর রংপুরে শেষ দুই মাসে অগ্নিকাণ্ড: ক্ষতির পরিমাণ ৪ কোটি টাকা

০৩ মে, ২০২১ ৫:১৪ অপরাহ্ণ
বৃহত্তর রংপুরে শেষ দুই মাসে অগ্নিকাণ্ড: ক্ষতির পরিমাণ ৪ কোটি টাকা
রংপুর প্রতিনিধি :

বৃহত্তর রংপুরের রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিহাট ও নীলফামারী জেলায় মার্চ ও এপ্রিল মাসে ৫ শত ৮৪টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষয়কক্ষতির পরিমাণ দাড়িয়েছে প্রায় পৌনে ৪ কোটি টাকা।

রংপুর বিভাগীয় ফায়ার সার্ভিস অফিস সূত্রে জানা গেছে, মার্চ মাসে রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিহাট ও নীলফামারী জেলায় ২ শত ৬৬টি আর এপ্রিলে ৩ শত ১৮টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সবথেকে বেশী অগ্নিকান্ড সংঘটিত হয়েছে রংপুর জেলায়। এর পরে নীলফামারী জেলায়।

রংপুর ফায়ার স্টেশনের কর্মকর্তারা জানিয়েছেন, মার্চ মাসে রংপুর জেলার রংপুর সদর, কাউনিয়া, গংগাচড়া, তারাগঞ্জ, বদরগঞ্জ, পীরগাছা, মিঠাপুকুর ও পীরগঞ্জ উপজেলায় ৬৬টি, গাইবান্ধা জেলায় ৫৭টি, নীলফামারী জেলায় ৬২টি, লালমনিরহাট জেলায় ৩৮ আর কুড়িগ্রাম জেলায় ৪৩টি অগ্নিকাণ্ড ঘটেছে। এই পাঁচ জেলায় আর্থিক ক্ষতি হয়েছে ১ কোটি ৫১ লাখ ৩০ হাজার ৫’শ টাকা।

এপ্রিল মাসে রংপুর জেলার রংপুর সদর, কাউনিয়া,গংগাচড়া,তারাগঞ্জ, বদরগঞ্জ,পীরগাছা, মিঠাপুকুর ও পীরগঞ্জ উপজেলায় ১ শত ২টি, গাইবান্ধা জেলায় ৪৫টি, নীলফামারী জেলায় ৮১টি, লালমনিরহাট জেলায় ৫৯টি ও কুড়িগ্রাম জেলায় ৪১টি অগ্নিকা- ঘটেছে। আর্থিক ক্ষতি হয়েছে ২ কোটি ২৫ লাখ ১৬ হাজার ২’শ টাকা।

এসব অগ্নিকাণ্ডের ঘটনার মানুষের অসাবধানতা বিদ্যুতের শট সার্কিট, লো ভোল্টেজ লুস কানেকশন, অবহেলা, অসচেতনতা, বাসা-বাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠানে নিম্নমানের বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহারকে দায়ী করছেন রংপুর ফায়ার সার্ভিস।

রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ওহিদুল ইসলাম জানান, বৃহত্তর রংপুরের পাঁচ জেলায় গত দুই মাসে যে অগ্নিকাণ্ডের ঘটনাগুলো ঘটেছে তা সবগুলোই বিদ্যুতের সট সার্কিট থেকে।

তিনি বলেন, বাসা বাড়ি, অফিস, কারখানা, ব্যবসা প্রতিষ্ঠান যেখানেই হোক না কেন কোনভাবেই নিম্মমানের বৈদ্যুতিক সরঞ্জামাদি ব্যবহার করা যাবে না। এই সংযোগগুলো কমপেক্ষ ৬ মাস পর পর চেক করা প্রয়োজন। সম্ভব হলে দশ বছর হতে না হতেই পরিবর্তন করতে হবে। এছাড়াও গুদাম ঘর গুলোতে বিদ্যুতের সংযোগ দেয়ার কোন বিধানই নেই সেগুলোতেই সংযোগ দেয়া হচ্ছে ।  গুদামজাতে নিয়মই আছে, কাজ করার সময় এলইডি লাইট ব্যবহার করতে হবে। নিয়ম না মানার কারণেই দুর্ঘটনাগুলো বেড়ে যাচ্ছে।

তিনি বলেন, লোড শেডিং, লো ভোল্টেজ এবং হাই ভোল্টেজ এই বিষয়টি নিয়ে বিদ্যুৎ বিভাগকে সব থেকে বেশী সতর্ক হতে হবে।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, অগ্নিনির্বাপণ করতে গিয়ে নির্বাপক দল সবচেয়ে বড় যে সমস্যায় পড়েন তা হলো প্রশস্ত রাস্তার অভাব। শহর কিংবা গ্রাম সবখানেই এখন রাস্তঘাট অপ্রশস্ত হয়ে গেছে। এজন্য নগর পরিকল্পনায় আরো সচেতন হতে হবে। সেই সঙ্গে অগ্নিকা- দুর্ঘটনা কমাতে জনসচেতনতাও তৈরির বিকল্প কিছুই নেই।

রংপুর নেসকো লিমিটেড এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী আশরাফুল ইসলাম মন্ডল  জানান, লো ভোল্টেজ এবং হাই ভোল্টেজ এর কারণে অগ্নিকান্ড এই দাবীটি সঠিক নয়। বরং অফিস, বাসা-বাড়ি, ফ্যাক্টরিতে নিম্মমানের ওয়ারিং এবং বৈদ্যুতিক সামগ্রীর কারণেই দুর্ঘটনাগুলো ঘটছে। সে ক্ষেত্রে সংশ্লিষ্টদের আরো সচেতন হতে হবে।

তিনি বলেন, লো-ভোল্টেজ নিয়ে যে অভিযোগগুলো তোলা হয় তাতে আমাদের করার কিছুই নেই। ন্যাশনাল গ্রিড থেকে আমরা যেভাবে সাপ্লাই পাই সেইভাবে সরবরাহ করি।

 

🔹পুঁজিবাজারের সব রকম খবর পেতে জয়েন করুন –

BP News / BP Capital News / BP Capital Views / BP Stock News / BP ShareBazar News

শেয়ার