Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

কৃষি জমি দখল করে অবৈধভাবে বালু উত্তোলন করছে প্রভাবশালী মহল

০৩ মে, ২০২১ ৬:০৩ অপরাহ্ণ
কৃষি জমি দখল করে অবৈধভাবে বালু উত্তোলন করছে প্রভাবশালী মহল
রংপুর প্রতিনিধি :

রংপুর নগরীর পরশুরাম এলাকায় ব্যক্তি মালিকাধীন কৃষি জমি দখল করে অবৈধভাবে বালু উত্তোলন করছে সেখানকার একটি প্রভাবশালী মহল। বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে সেখানকার কৃষি জমি। প্রায় দুই কিলোমিটার লম্বা পাইপ টেনে এক জায়গা থেকে আরেক জায়গায় মাসের পর মাস ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে মহলটি।

এতে ফসলি জমি নষ্ট হয়ে জলাশয় সৃষ্টির আশংকা করছেন স্থানীয় কৃষকেরা। এ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ভূমি মন্ত্রণালয়সহ রংপুর সিটি করপোরেশন, জেলা প্রশাসন, মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ ও বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দিয়েছে সেখানকার কৃষক ও এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর ৫ নম্বর ওয়ার্ডের হারাটি গ্রামের কাইয়াগিলির দোলায় মৃত আব্দুস সালামের ছেলে কামরুজ্জামান ফারুকের জমি জোরপূর্বক দখল করে পার্শ্ববর্তী জলকর এলাকার শাহীন হোসেন তার বাহিনী বালু উত্তোলন করছে। এ নিয়ে বিভিন্ন দফতরে অভিযোগ দেওয়ার পরেও বালু উত্তোলন অব্যাহত রেখেছে তারা।

এলাকায় গিয়ে দেখা গেছে, কাইয়াগিলির দোলার ফসলি জমির মাঝখানে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছে শাহীন হোসেন। এতে ওই কৃষি জমির মাঝখানে জলাশয়ের সৃষ্টি হয়েছে। চাষে অনুপযোগী হয়ে পড়েছে সেখানকার জমি। ভাঙন দেখা দিয়েছে কৃষি জমির পাড়গুলোতে। এতে বালু উত্তোলনের পরিধি বাড়তে থাকায় জমি হারানোর আশংকা করছেন ওই জমির ওয়ারিশগণসহ স্থানীয় কৃষকেরা।

জমির মালিকানা দাবিকারী কামরুজ্জামান ফারুক অভিযোগ করে বলেন, জলকর এলাকার ভূমিদস্যু হিসেবে পরিচিত শাহীন হোসেন তারা বাহিনী দিয়ে তাদের পৈত্রিক জমি থেকে বালু উত্তোলন করে যাচ্ছেন। সেই বালু কাইয়াগিলির দোলা হতে বুড়িরহাট কোবারু রোডে নির্মাণাধীন একটি প্রতিষ্ঠানের কাছে বিক্রি করছে।

নিষেধ করার পরও বালু উত্তোলন বন্ধ হয়নি। বরং শাহীন হোসেন ওই জমি এখন নিজের বলে দাবি করছেন। আমি নিরুপায় হয়ে বালু উত্তোলন বন্ধ করাসহ কৃষি জমি রক্ষায় সরকারি বিভিন্ন দফতরে লিখিত আবেদন করেও কোনো প্রতিকার পাচ্ছি না।

ওই এলাকার কৃষক আব্দুল মান্নান, বন্দে আলী ও আতিয়ার রহমান জানান, ব্যক্তি মালিকানাধীন কৃষি জমি বিনষ্ট করে লোহার পাইপ আর মেশিন বসিয়ে বালু উত্তোলন করছে শাহীন হোসেন। সেই বালু বিক্রি করছেন। আমরা তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার জন্য ডিসি, এসপি, মেয়রসহ সকলকে জানিয়েছে, লিখিত দরখাস্তও দিয়েছি। কিন্তু এখন পর্যন্ত বালু উত্তোলন বন্ধ হয়নি। বরং আমাদের বিভিন্নভাবে হুমকি ধামকি দিয়ে যাচ্ছে। এব্যাপারে শাহীন হোসেন জানান, আমি কারো জমি থেকে বালু উত্তোলন করছি না।

স্থানীয় কাউন্সিলর (৪, ৫ ও ৬নং ওয়ার্ড) বিলকিস বেগম জানান, কৃষি জমি থেকে বালু উত্তোলনের বিষয়টি আমি এর আগেও জেনেছি। কিন্তু ওই জমির মালিক কে বা কারা তা আমার জানা নেই। আমাকে স্থানীয়রা অভিযোগ দিয়েছে। একই অভিযোগ বিভিন্ন অফিসেও দিয়েছে। ঈদের পর বিষয়টি নিয়ে আলোচনা বসবো।

 

🔹পুঁজিবাজারের সব রকম খবর পেতে জয়েন করুন –

BP News / BP Capital News / BP Capital Views / BP Stock News / BP ShareBazar News

শেয়ার