Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

বিশ্বম্ভরপুরে খাল খননে অনিয়ম, কৃষকদের মানববন্ধন

০৪ মে, ২০২১ ২:১৬ অপরাহ্ণ
বিশ্বম্ভরপুরে খাল খননে অনিয়ম, কৃষকদের মানববন্ধন
সুনামগঞ্জ প্রতিনিধি :

বিশ্বম্ভরপুর উপজেলার সলুকাবাদ ইউনিয়নের অন্তর্গত বৃহত্তর খরচার হাওরের ৫২ ও ৫৪ দাগের কাবিখা প্রকল্পের খাল খননে ব্যাপক অনিয়মের প্রতিবাদে মানববন্ধন করেছেন কৃষকরা।

ফসলি বোরো পাকা ধানঁ কেটে নৌকাযোগে নিজ নিজ খলায় উত্তোলন করতে না পারায় সোমবার (৩ মে) সকাল সাড়ে ১১ টায় হাওর পাড়ের কৃষকদের উদ্দ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সলুকাবাদ ইউনিয়নের জগন্নাথপুর গ্রামের ৩ নং ওয়ার্ডের ভিতর দিয়ে বয়ে যাওয়া কৌকিলার খালের সাথে সংযুক্ত খরচার হাওরের বিভিন্ন খাল বা কারা সংযুক্ত হওয়ায় হাওরের পাকা ধানঁ নৌকা যোগে উত্তোলনের একমাত্র অবলম্বন। বিশ্বম্ভরপুর উপজেলা জাতীয় পার্টির নেতা কাদির মিয়া কাবিখা প্রকল্পের মাধ্যমে ছয় লক্ষ টাকা বরাদ্দ পান খননের জন্য। কিন্তু খালটি সঠিকভাবে খনন না করায় প্রায় চার হাজার কৃষক ধান কেটে নৌকাযোগে খলায় আনতে পারছেন না। কাটা ধান পাহাড়া দিতে হচ্ছে সারা রাত। ৮/৯ জন মিলে পারাগাইয়া নৌকা হাত দিয়ে টেনে কোন রকমে ধান শুকনো জায়গায় রাখছি। কৃষকের ভোগান্তি দেখে মাননীয় এমপি মহোদয় বরাদ্দ দিয়েছেন ৫২-৫৪ দাগের কারা খননের জন্য। ৫২ ও ৫৪ দাগের খাল পাড়ে খননের কোন দৃশ্য দেখা যাচ্ছে না। আমাদের অসহায় কৃষকদের নিয়ে যারা ভেলকি বাজি করছে তাদের দৃষ্টান্ত মূলক শাস্তির জোর দাবি জানাচ্ছি।

ইউপি-সদস্য মিরাজুল ইসলাম মিরাজ বলেন, ২/৩ দিন পূর্বে খাল খননের ঠিকাদার কাদির মিয়া ৫২-৫৪ দাগের কারায় না গিয়ে বিএডিসির খননকৃত খাল পাড়ে দাড়িয়ে খনন কাজ সঠিক ভাবে সমপন্ন হয়ে গেছে উল্লেখ করে ফেইচবুক মাধ্যমে খননের ছবি সহ স্টেটাস দিয়েছেন। যা একে বারেই ভিত্তিহীন। খাল বা কারায় এখনও সামান্য পানি রয়েছে। সঠিক ভাবে খনন করার যথেষ্ট সময় আছে। আমরা আন্দোলন চাই না। আমাদের জমির পাকা ধান নির্ধারিত স্থানে নিয়ে যেতে পারলেই আমরা খুশি। আর যদি পাকা ধান গুলায় উঠাতে না পারি তাহলে এর চেয়েও কঠিন আন্দোলনে যেথে বাধ্য হবে কৃষক।

ভাদের টেক গ্রামের কৃষক জমির মিয়া বলেন, খাল খননের নামে পুকুর চুরি হচ্ছে। আমাদের দু:খ কষ্ট অনুভব করে এমপি মহোদয় যেহেতু খান খননের জন্য বরাদ্দ দিয়েছেন। উনার সম্মান রক্ষা করা আমাদের নৈতিক দ্বায়িত্ব বলে আমি মনে করি।

এ বিষয়ে ঠিকাদার কাদির মিয়া বলেন, কাবিখা প্রকল্পের কোন টাকা পাইনি। আমার পকেটের টাকা দিয়ে খনন কাজ করেছি। সমাজের স্বার্থে আমি নিজের পকেটের টাকা দিয়ে সঠিক কাজ করিয়েছি। উন্নয়নের শক্ররা এই কাজে বাধা সৃষ্টি করছে।

সোমবার সকাল সাড়ে ১১ টায় হাওর পাড়ের কৃষকদের উদ্দ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন, সলুকাবাদ ইউপি-সদস্য ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসির একাদিক সেচ প্রকল্পের ম্যানেজার মিরাজুল ইসলাম মিরাজ, কৃষক মতিউর, আহমদ আলী, ইউনুছ আলী, মহরম আলী, মাসুক মিয়া, সুফিয়ান আহমেদ, আওয়ামীলীগ নেতা জমির মিয়া, রমজান আলী, জালাল মিয়া, তকবির মিয়া, বকুল মিয়া, নজরুল ইসলাম, সবুজ মিয়া, কফিল মিয়া, কাসেম আলী প্রমুখ।

বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: সাদি উর রহিম জাদিদ বলেন, আমার কাছে অভিযোগ এসেছে কাবিখা‘র খাল খননের ঐ প্রকল্পের কাজে নাকি অনিয়ম হয়েছে।আমি ইতিমধ্যে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে বিষয়টি ভালোভাবে তদন্ত করে দেখতে বলেছি।যদি কোনো ধরনের অনিয়ম পাওয়া যায় তাহলে জরিতদের ছাড় দেওয়া হবে না।

 

🔹পুঁজিবাজারের সব রকম খবর পেতে জয়েন করুন –

BP News / BP Capital News / BP Capital Views / BP Stock News / BP ShareBazar News

শেয়ার