Top
সর্বশেষ

সাতক্ষীরার আম ইতালির পথে

২১ মে, ২০২১ ৮:১৩ অপরাহ্ণ
সাতক্ষীরার আম ইতালির পথে
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরার বিখ্যাত হিমসাগর আম প্রায় ইতালির রোমে রপ্তানি করা হচ্ছে। মেসার্স ইসলাম ট্রেডার্স এর মাধ্যমে শুক্রবার (২১ মে) ৫ টন আম বিদেশে যাচ্ছে।

সাতক্ষীরা সদর উপজেলার বলাডাঙ্গা গ্রামের হাফিজুর রহমান কারির বাগান থেকে এই আম সংগ্রহ করা হয়। ১৪টি কোম্পানি জেলার প্রান্তিক পর্যায় থেকে এসব আম সংগ্রহ করছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রপ্তানিকৃত আমের জন্য সাড়ে তিনশো চাষীকে আলাদা প্রশিক্ষণ দিয়েছিলো।

দুপুরে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল উপস্থিত থেকে রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করেন এবং বাগান পরিদর্শন করে আমের গুনগত মান দেখেন। এসময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক নুরুল ইসলাম, জেলা বিপনন কর্মকর্তা সালেহ মোহাম্মদ আব্দুল্যাহসহ অনেকে উপস্থিত ছিলেন।

এবার জেলায় চার হাজার একশো হেক্টর জমিতে ৪০ হাজার মেট্রিক টন উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে। এরমধ্যে ৫০ টন বিদেশে রপ্তানির কথা রয়েছে।

আম চাষীরা জানিয়েছে, এবার মৌসুমী বর্ষা না হওয়ায় আমের সাইজ একটু ছোট হলেও চাষীরা ক্ষতির মুখে পড়েননি। রপ্তানিকারকরা নায্যমূল্যে আম ক্রয় করে সকল প্রস্তুতি শেষে বিদেশে পাঠাচ্ছেন। ফলে চাষী ব্যবসায়ী উভয় লাভবান হওয়ার পাশাপাশি দেশে রেমিটেন্স আসছে বলে জানান।

এদিকে, জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল জানিয়েছেন, স্বাদে, গুনে ও মানে সেরা হওয়ায় সাতক্ষীরা জেলার আম ব্রান্ড হিসেবে বিদেশে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে।

অন্যদিকে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও এফএও এর যৌথ কারিগরী সহায়তায় গত ৯ মে জার্মানীতে রপ্তানীর উদ্দেশ্যে সাতক্ষীরা ছাড়ে এক হাজার কেজি গোবিন্দভোগ জাতের আম।

শেয়ার