Top
সর্বশেষ

পরীক্ষার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত চান নোবিপ্রবি শিক্ষার্থীরা

২৭ মে, ২০২১ ৪:৫৮ অপরাহ্ণ
পরীক্ষার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত চান নোবিপ্রবি শিক্ষার্থীরা
নোবিপ্রবি প্রতিনিধি :

দীর্ঘ ১৫ মাস ধরে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু করে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) প্রশাসন। শিক্ষা-কার্যক্রম শুরু হলেও সেমিস্টার পরীক্ষা না হওয়ায় আটকে থাকা সেমিষ্টার পরীক্ষার বিষয়ে প্রশাসনের দ্রুত সিদ্ধান্ত চান শিক্ষার্থীরা।

দফায় দফায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বন্ধের মেয়াদ বৃদ্ধি করায় অনলাইনে শেষ করা সেমিষ্টারগুলোর নিয়মিত পরীক্ষাসমূহ নেওয়া সম্ভব না হওয়ায় ভয়াবহ সেশনজটের আশংকা করছেন অনেক নোবিপ্রবি শিক্ষার্থী।

বেশকিছু দিন যাবত সামাজিক যোগাযোগ মাধ্যমে আটকে থাকা পরীক্ষাসমূহ এবং বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে সরব প্রতিবাদমুখর শিক্ষার্থীরা। গত ২৫ মে শিক্ষাপ্রতিষ্ঠান খোলাসহ ৭ দফা দাবীতে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবী-স্বাস্থ্যবিধি মেনে সকল শিক্ষাপ্রতিষ্ঠান, হল, হোস্টেল খুলে দেওয়া এবং সকল শিক্ষার্থীদের জন্য ভ্যাক্সিন নিশ্চিত করা। সুষ্ঠু পাঠ-পরিকল্পনা গ্রহণ। আটকে থাকা গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলো সংক্ষিপ্ত সিলেবাস এবং সময় বাড়িয়ে নেওয়া। যে পরীক্ষা যে সিলেবাস অনুযায়ী হবে তার পরবর্তী ভর্তি পরীক্ষাগুলো সে সিলেবাস অনুযায়ী নেওয়া। শিক্ষাপ্রতিষ্ঠান যতদিন বন্ধ ছিলো সেই বেতনের চারভাগের এক ভাগ বেতন নিয়ে নেওয়া এবং অস্বচ্ছল শিক্ষার্থীদের বেতন মওকুফ করা। কোন শিক্ষার্থী করোনায় আক্রান্ত হলে তাহলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের তদারকিতে আক্রান্ত শিক্ষার্থীর চিকিৎসা করানো এবং আক্রান্ত হওয়ার ফলে কোন পরীক্ষা দিতে শিক্ষার্থী অপারগ হয় তাহলে পরবর্তীতে তাকে সাপ্লিমেন্টারী পরীক্ষা দেওয়ার সুযোগ করে দেওয়া। রিভিউ ক্লাস, এক্সট্রা ক্লাস, ওপেন ক্রেডিট, ব্যাকলগ পরীক্ষা ইত্যাদি সুবিধাসমূহ দিয়ে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতিপূরণের সুযোগ প্রদান এবং এর জন্য অতিরিক্ত কোন ফি আদায় না করা।অটোপ্রমোশন বা অটোপাশ নয় সেশনজট এড়াতে প্রয়োজনবেধে সেশনের সময়সীমা কমানো, শিক্ষা প্রতিষ্ঠান খুলে রোডম্যাপ তৈরী ও বাস্তবায়ন করা এবং শিক্ষাখাতে অবকাঠামোগত উন্নয়নে ও সার্বিক কাজে বাজেট বৃদ্ধি করা।

এ বিষয়ে বাংলা বিভাগের সহকারী অধ্যাপক শুভেন্দু সাহা বলেন, পরীক্ষার নেওয়ার স্বার্থে হলেও বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হোক। প্রয়োজনে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার হলে মাস্ক, হ্যান্ডস্যানিটাইজারসহ অন্যান্য স্বাস্থ্য সামগ্রী বাধ্যতামূলক করে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হলে শিক্ষার্থীদের দূর্দশা কমানো যাবে। এক্ষেত্রে ফ্যাকাল্টি, ব্যাচ আলাদাভাবে পর্যায়ক্রমে পরীক্ষা নেওয়া যেতে পারে। তিনি আরও বলেন, যেখানে গার্মেন্টস কর্মীদের থেকে শিক্ষার্থীরা বেশি স্বাস্থ্য সচেতন সেখানে তাদের ক্ষেত্রে কেনো উল্টো নিয়ম হবে? এর আগে পরীক্ষার জন্য প্রশাসন যে ব্যবস্থা নিয়ে ছিলো তখন যেহেতু কোনো বড় ধরনের ক্ষতির আশংকা করা যায়নি তাই পুনরায় সিদ্ধান্ত নিতে বিশ্ববিদ্যালয়ের কাছে দাবি জানান।

এ বিষয়ে নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, সরকারি নির্দেশনা ব্যাতিত কোনোভাবেই  বিশ্ববিদ্যালয় খোলা সম্ভব নয়। এক্ষেত্রে পরীক্ষার বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, আগামী ৬ জুন অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের বৈঠকে অনলাইন পরীক্ষার বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

শেয়ার