Top
সর্বশেষ

আপনি কি হেড স্যার? ছাত্রের বাড়ি ছুটে গেলেন প্রধান শিক্ষক

২৮ মে, ২০২১ ৪:২৬ অপরাহ্ণ
আপনি কি হেড স্যার? ছাত্রের বাড়ি ছুটে গেলেন প্রধান শিক্ষক
শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি :

শিরোনাম দেখে অবাক হলেও এমন‌ই একটি ঘটনা ঘটেছে সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলায়। বাতিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণীর একটি ছাত্র (৬) তার স্কুলের প্রধান শিক্ষক মোঃ শাহিনুর রহমান কে ফোন করে আসতে বলায় দ্রুত তার বাড়িতে ছুটে যান প্রধান শিক্ষক।

কথোপকথন:
প্রধান শিক্ষক- হ্যালো আসসালামুয়ালাইকুম
ছাত্র- আপনি কি হেড স্যার ?
প্রধান শিক্ষক- হ্যা, কে বলছেন
ছাত্র- আমি রিয়াদুল ক্লাস ওয়ান এ পড়ি, আপনি এক্ষুনি আমাদের বাড়িতে আসুন, প্রশ্ন বুঝতে পারছি না।
প্রধান শিক্ষক- ও আচ্ছা, আসতেছি।

ফোনটি রেখেই প্রধান শিক্ষক শাহিনুর রহমান শাহিন নাস্তা করেই আধা ঘন্টার মধ্যেই উপস্থিত হন ১ম শ্রেণীর ছাত্র রিয়াদুলের বাড়িতে। রিয়াদুল‌ও যথারীতি স্কুল ড্রেস পরে বাড়ির উঠোনে দুটি চেয়ারের একটিতে বসে প্রধান শিক্ষকের অপেক্ষায় ছিল। প্রধান শিক্ষক বাড়িতে প্রবেশ করার পরেই শুরু হয় ছাত্র শিক্ষকের পাঠদান। এরকম চলে প্রায় এক ঘন্টা।

বিষয়টি এলাকাবাসীর মাঝে আলোচনার সৃষ্টি হয়েছে, আবার বেশ কয়েকজন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও পোস্ট করেছেন। ছাত্র রিয়াদুল বাতিয়া গ্রামের আলম শেখ ও মোছাঃ রোজিনা খাতুনের ছেলে। ঘটনাটি ঘটেছে বুধবার (২৬ মে) সকালে।

রিয়াদুলের মা মোছাঃ রোজিনা খাতুন বলেন, সপ্তাহের শুরুতেই রিয়াদুলের স্কুল থেকে ওয়ার্কশিট বাড়িতে পৌঁছে দেওয়া হয়। রিয়াদুল ওয়ার্কশিটের বেশ কয়েকটি প্রশ্ন বুঝতে না পারায় শিটের উপরে উল্লেখিত প্রধান শিক্ষকের মোবাইল নাম্বারে আমাকে কল দিতে বলে। কথাটা শুনেই আমি রিয়াদুলকে বোঝাই যে কল দিলেই প্রধান শিক্ষক আসবে না।

বুধবার সকালে রিয়াদুল আমাকে জানায় তার বাবার ব্যবহৃত মোবাইল থেকে সে নিজেই প্রধান শিক্ষক কে আসতে বলেছে এবং সে আসতে চেয়েছে। আমি মোটেও তার কথায় আস্থা রাখতে পারিনি। যথারীতি সে স্কুল ড্রেস পড়ে প্রস্তুত হয় এবং বাড়ির উঠানে দুটি চেয়ার রাখে। কিছুক্ষণ পর‌ই দেখি রিয়াদুলের স্কুলের প্রধান শিক্ষক এসে হাজির। তখন আমি নিজেই আনন্দে আত্মহারা হয়ে গিয়েছিলাম।

বাতিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শাহিনুর রহমান শাহিন বলেন, করোনা কালীন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সকল শিক্ষার্থীর মতো শিশু শিক্ষার্থীদের‌ও শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে। এমতাবস্থায় শিশু শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী উপজেলা শিক্ষা অফিসের মাধ্যমে আমাদের কাছে এক্টিভিটি শিট ও ওয়ার্কশিট প্রদান করা হয় এবং নির্দেশনা দেওয়া হয় যেনো আমরা এগুলো প্রতিটি ছাত্র ছাত্রীর বাড়িতে পৌঁছে দেই সেই সাথে বুঝিয়ে দেই।

এর‌ই ধারাবাহিকতায় আমরা এলাকা ভিত্তিক এক্টিভিটি শিট ও ওয়ার্কশিটের উপরে শিক্ষকদের মোবাইল নাম্বার প্রদান করি। আর রিয়াদুলদের এলাকা ছিল আমার দায়িত্বে।

আমার ঘুম ভাঙে রিয়াদুলের ফোন কলের মাধ্যমে, তার কথা শুনে আমি শুধু অবাকই হয়নি তার চেয়ে বেশি আনন্দিত হয়েছি। আমি দ্রুত রিয়াদুলের বাড়িতে যাই এবং প্রায় ১ ঘন্টা সেখানে অবস্থান করে তার সমস্যার সমাধান করে তারপর ফিরে আসি। রিয়াদুল আমাকে কাছে পেয়ে তার সেকি আনন্দ বলে বোঝানো যাবে না।

এই বিষয়ে শাহজাদপুর উপজেলা শিক্ষা অফিসার মোঃ ফজলুল হক জানান, করোনা কালীন পরিস্থিতিতে শিশু শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মহোদয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নিরলষ ভাবে কাজ করে যাচ্ছেন।

সারা দেশের ন্যায় শাহজাদপুর উপজেলার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে এক্টিভিটি শিট ও ওয়ার্কশিট প্রদান সহ কিছু দিকনির্দেশনা দেওয়া হয়। প্রতিটি স্কুলের সকল শিক্ষক সম্মিলিতভাবে প্রতিটি ছাত্র ছাত্রীর বাড়িতে গিয়ে তাদের এগুলো বুঝিয়ে দিয়ে আসবে এবং আমার অফিসের মাধ্যমে সার্বক্ষণিক মনিটরিং করা হয় যেন প্রতিটি স্কুল দিক নির্দেশনা গুলো মেনে চলে।

তিনি আরো বলেন, বাতিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১ম শ্রেণী থেকে ৮ম শ্রেণী পর্যন্ত পাঠদান চালু রয়েছে। স্কুলটির প্রধান শিক্ষক শাহিনুর রহমান শাহিন একজন পরিশ্রমী, মেধাবী ও আন্তরিক মানুষিকতার মানুষ, প্রধান শিক্ষক হিসেবেও তিনি সুনামের সাথে কাজ করে যাচ্ছেন। তবে আমার কাছে ১ম শ্রেণীর ছাত্র রিয়াদুলের লেখাপড়ার প্রতি আগ্রহ দেখে খুব ভালো লেগেছে। আমি তার জীবনের সু শিক্ষা ও সফলতা কামনা করছি।

শেয়ার