Top

চট্টগ্রামে ৯৯৯–এ ফোন করায় বেঁচে গেল দুই প্রাণ

০৮ জুন, ২০২১ ৮:৪৮ অপরাহ্ণ
চট্টগ্রামে ৯৯৯–এ ফোন করায় বেঁচে গেল দুই প্রাণ
চট্টগ্রাম প্রতিনিধি :

প্রসব বেদনায় কাতর মানসিক ভারসাম্যহীন এক নারী। কিন্তু কেউ এগিয়ে আসছে না। ঘটনাস্থল চট্টগ্রাম নগরীর নয়াবাজারের কাঁচা বাজারের সামনে দিয়ে তখন হেঁটে যাচ্ছিলেন লাইটহাউজ কনসোর্টিয়াম এনজিওর পরিচালক সুমন। উপায় না দেখে ফোন করেন জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ।

কন্ট্রোল রুম থেকে বিষয়টি জানানো হয় হালিশহর থানায়। মোবাইল ডিউটিতে থাকা ওই থানার উপ-পরিদর্শক (এসআই) সতেজ বড়ুয়া সিয়েরা খবর পেয়েই ছুটে যান। ফোন করে পুলিশকে তথ্য দেওয়া সুমনসহ অন্যান্যদের সহায়তায় প্রসূতি মানসিক ভারসাম্যহীন ওই নারীকে রাস্তা থেকে তুলে ব্র্যাক মেটারনিটি সেন্টারে ভর্তি করান। সেখানেই সোমবার (৭ জুন) বিকালে একটি ফুটফুটে ছেলে সন্তানের জন্ম দেন ওই নারী।

এরপর নবজাতক ও তার মাকে চেকআপের জন্য নিয়ে যাওয়া হয় চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে। তাদের দেখাশুনা করার জন্য সঙ্গে নেওয়া হয় লাইটহাউজ কনসোর্টিয়াম এনজিওর কর্মী শারমিনকে। কিন্তু ওই নারী শারীরিকভাবে অসুস্থ থাকায় তাকে নিয়ে যাওয়া হয় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে। আর সদ্যজাত শিশুটিকে নিজেদের হেফাজতে নেয় পুলিশ। তাকে দেখাশুনার জন্য আপাতত স্থানীয় এক দম্পতির কাছে দেওয়া হয়েছে।

এ বিষয়ে উদ্ধারকারী কর্মকর্তা এসআই সতেজ বড়ুয়া বলেন, ‘প্রথমে মানসিক ভারসাম্যহীন নারীকে ফুটপাত থেকে উদ্ধার করে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিনি এক ফুটফুটে পুত্র সন্তানের জন্ম দেন। স্থানীয় এক এনজিও কর্মী এবং হাসপাতালের মালিক বিল পরিশোধের ব্যবস্থা করেন।’

তিনি বলেন, ‘তাদেরকে চেকআপের জন্য পরে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এর মধ্যে নবজাতকের মা অসুস্থ হওয়ায় তাকে আবার চট্টগ্রাম মেডিক্যাল হাসপাতালে নিয়ে যাই। এই দুই হাসপাতালের বিল আমি ব্যক্তিগতভাবে পরিশোধ করি।’

এই পুলিশ কর্মকর্তা আরও বলেন, ‘নবজাতকটি সুস্থ থাকায় তাকে আমরা হেফাজতে নিয়ে এক দম্পতিকে দেখভালের দায়িত্ব দিয়েছি। তবে মঙ্গলবার (৮ জুন) শিশুটিকে আদালতে হাজির করে তার দেখভাল করার বিষয়ে নির্দেশনা চাওয়া হবে।

শেয়ার