Top

বাঁশির সুরে ঝাঁকে ঝাঁকে মৌমাছি মাহাতাবের শরীরে

১০ জুন, ২০২১ ৪:৫৬ অপরাহ্ণ
বাঁশির সুরে ঝাঁকে ঝাঁকে মৌমাছি মাহাতাবের শরীরে
যশোর প্রতিনিধি :

যেন হ্যামিলনের বাঁশিওয়ালা। ৭০০ বছর পর জার্মানির হ্যামিলিন শহর থেকে অজপাড়া গাঁ যশোরের কেশবপুরে ফিরেছেন রুপকথার সেই বংশীবাদক। অন্যরুপে ভিন্ন সাজে। নাম তাঁর মাহাতাব মোড়ল। সবাই চেনে মৌমাছি মাহাতাব নামে। বাঁশিতে তার ফুঁ পড়তেই ঝাঁকে ঝাঁকে মৌমাছি এসে জড়ো হয় তার শরীরে। সে এক অভূতপূর্ব দৃশ্য।

মৌমাছির প্রতি ভালোবাসা থেকেই এ অভ্যাস গড়ে তুলেছেন তিনি। এ ঘটনার খবর ছড়িয়ে পড়ার পর উৎসুক মানুষ এখন ভিড় করছে মাহাতাবের বাড়িতে। মাহাতাবের বাড়ি যশোরের কেশবপুর উপজেলার হাসানপুর ইউনিয়নের মোমিনপুর গ্রামে।

জানা গেছে ১২ বছর বয়স থেকেই  মধু আহরণ করতে শুরু করেন মাহতাব। ওই সময় বালতিতে শব্দ করে চাক থেকে মৌমাছি দূরে সরিয়ে দেওয়ার কৌশল রপ্ত করেন তিনি। এর পর টিনের থালায় শব্দ শুনে মৌমাছি চাক ছেড়ে তার কাছে আসতে শুরু করে। কাছে আসার এমন দৃশ্য থেকে মধু সংগ্রকারী এ পতঙ্গের প্রতি তার ভালোবাসা জন্মায়। ভালো বাসার নিদর্শন হিসেবে মধু আহরণের পর এর উচ্ছিষ্ট কাপড়ে লাগিয়ে বাড়ির চার পাশে ঝুলিয়ে রাখেন মাহতাব। ওই কাপড়ে বসে মৌমাছি খাবার গ্রহন করে তার বাড়ির এলাকায় উড়ে বেড়ায়। এক পর্যায়ে তিনি টিনের থালা বাদ দিয়ে বাঁশিতে সুর তুলে মৌমাছিকে কাছে আনতে থাকেন।

কৌশলগত ওই সুর শুনে এখন হাজারও মৌমাছি তার শরীরে জড়ো হয়।  মাহাতাব মোড়ল বলেন, ২০ বছর ধরে তিনি  মধু সংগ্রহ করছেন। তার বাবার নাম মৃত কালাচাঁদ মোড়ল। বাবার বাড়ি ছিল সুন্দরবন -সংলগ্ন কয়রা উপজেলায়। বাবার বৈবাহিক সূত্রে কেশবপুরের মোমিনপুর গ্রামে নানার বাড়িতে তাদের বসবাস। এখন এখানকারই স্থায়ী বাসিন্দা মাহতাব। সুন্দরবন সহ সাতক্ষীরা, খুলনা ও যশোর অঞ্চলে তিনি মৌচাক থেকে মধু সংগ্রহ করেন।

মধুর চাক ভাঙতে ভাঙতে মৌমাছির প্রতি তার ভালোবাস তৈরি হয়। প্রথমে বালতি, টিনের থালার মাধ্যমে একটি-দুটি মৌমাছি শরীরে বসতে থাকে তার। আর এখন বাঁশির সুরে হাজারও মৌমাছি এসে বসে। মৌমাছি বসে তার  শরীর মৌচাকের আকার ধারণ করে। মৌমাছি  শরীরে কামড় দেয় কি না জানতে চাইলে মাহাতাব বলেন, এর জন্য শরীরকে আগে থেকেই প্রস্তুত করতে হয়। তাদের আঘাত না করলে একটি মৌমাছিও শরীরে হুল বসায় না।

কতদিন বাঁশির এ কৌশল রপ্ত করেছেন জানতে চাইলে তিনি বলেন, এই মৌসুমেই বাঁশির সুর রপ্ত করেছি। গত কাল বুধবার (৮ জুন) মাহাতাবের বাড়িতে বাঁশির সুর শুরু করলেই হাজারও মৌমাছি শরীরে জড় হয়। এ দৃশ্য দেখার জন্য শত শত উৎসুক মানুষ বাড়িতে ভিড় করেন।

পার্শ্ববর্তী সাগরদাঁড়ি ইউনিয়নের কাস্তাগ্রামের মোক্তার আলী উৎসুক মানুষেরই একজন। তিনি বলেন, বাঁশির সুর শুনে ঝাঁকে  ঝাঁকে মৌমাছি মাহাতাবের শরীরে বসে চাকের আকার ধারণ করে। বাঁশি বাজানো বন্ধ করার পর মৌমাছি উড়ে পার্শ্ববতী বাগানে চলে যায়। অবাক করার মতো ঘটনা এটি যা এই প্রথম দেখলাম।

মাহতাব গর্ব করে জানান এটি কেবল মৌমাছির প্রতি ভালোবাসা থেকেই করা সম্ভব হয়েছে। এতে কোন তন্ত্র-মন্ত্র নেই। বাড়িতে বাঁশি বাজিয়ে পাঁচ মিনিটেই তিনি শরীরে হাজারও মৌমছি জড়ো করতে পারেন। কাজটি ঝুঁকিপূর্ণ হলেও অভ্যাস হয়ে যাওয়ায় কোন ভয় লাগে না। মধু আহরণ করেই তাঁর সংসার চলে। সংসারে স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

এ ব্যাপরের হাসানপুর ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান  প্রভাষক জুলমত আলী বলেন, দীর্ঘদিন মাহাতাব মোড়ল মধু ভেঙে বেড়ায়। বাঁশির সুরে মৌমাছি শরীরের আনার কৌশল আয়ত্ব করায় এলাকায় তার পরিচিতি পেয়েছে মৌমাছি মাহাতাব নামে। বিভিন্ন স্থান থেকে তার বাড়িতে মানুষ ওই দৃশ্য দেখতে আসে।

শেয়ার