Top

যশোরে হার্ডলাইনে প্রশাসন, শুরু হয়েছে আটক- জরিমানা

১০ জুন, ২০২১ ৬:০১ অপরাহ্ণ
যশোরে হার্ডলাইনে প্রশাসন, শুরু হয়েছে আটক- জরিমানা
যশোর প্রতিনিধি :

যশোরে সাতদিনের কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে স্থাপন করা হয়েছে ১০টি চেকপোষ্ট। বন্ধ করে দেয়া হয়েছে ১৩ টি ফিডার রোড। এছাড়া ৮ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পরিচালিত হচ্ছে মোবাইল কোর্ট। পুলিশের অর্ধশত টিম কাজ করছে মাঠে। করোনা প্রতিরোধে এই সাতদিন যশোর হার্ডলাইনে থাকবে প্রশাসন, এমনটাই দাবি তাদের।

বৃহস্পতিবার (১০ জুন) কঠোর বিধিনিষেধের প্রথমদিন যশোর শহরের বেশ কিছু এলাকা ঘুরে প্রশাসনের পরিকল্পনার বেশ কিছু চিত্রের বাস্তবায়ন দেখা গেছে।

শহরের ঢাকা রোড (বারান্দিপাড়া), ডিআইজি রোড, পলিটেকনিক রোড, ঘোপ বাবলা তলা, কাঠাল তলা, পুরাতন কসবা লিচু বাগান রোড, ধর্মতলামোড়, চাঁচড়া বাজার, যশোর কলেজ রোড, সন্যাসী দিঘির পাড়, শংকরপুর বটতলা ও বেজপাড়া মেইন রোড সহ কোল্ড স্টোর মোড়ের রাস্তা বাঁশ দিয়ে ঘিরে দেয়া হয়েছে।

সেখানে স্থানীয় স্বেচ্ছাসেবীরা যান চালচল নিয়ন্ত্রণসহ অন্যান্য দায়িত্ব পলন শুরু করেছেন। এই ১৩ টি ফিডার রোড আগামী এক সপ্তাহের জন্য বন্ধ করার ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া প্রত্যেক ওয়ার্ডের ভেতরে চলাচল সীমিত করার উদ্দেশ্যে কয়েকটি প্রবেশপথ খোলা রেখে বাকীগুলো বন্ধ করে দেয়া হয়েছে। জেলা প্রশাসনের তত্ত্বাবধানে স্থানীয় কাউন্সিলররা স্বেচ্ছাসেবীদের মাধ্যমে তা তদারকি করেছেন। একই সাথে চলমান সাতদিনের বিধি নিষেধ বাস্তবায়নে শহরের দশটি স্থানে চেকপোষ্ট স্থাপন করা হয়েছে। এসব চেকপোষ্টে পুলিশের একজন এসআই, একজন এএসআই, চার জন কনেস্টবল ও দুই জন করে আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

তারা সব ধরনের যান ও মানুষ চলাচলের বিষয়টি তদারকি করবেন। তাছাড়া সাতজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটকে এসব চেকপোষ্ট এলাকায় মোবাইল কোর্ট পরিচালনার জন্য দায়িত্ব দেয়া হয়েছে। অপর একজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে র‌্যাবের একটি ভ্রাম্যমান টিমও মাঠে রয়েছে।

যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী মোঃ সায়েমুজ্জামান জানিয়েছেন, এতদিন আমরা মানুষকে  সচেতন করতে সর্বাত্মক চেষ্টা করেছি। সবকিছু বিবেচনা করে তখন আমরা কঠোর ভূমিকায় অবতীর্ণ হয়েছিলাম না। কিন্তু এক শ্রেণীর মানুষ বিষয়টিকে মুল্যায়ন করেনি। তারা প্রশাসনকে সহযোগিতা করা দূরের কথা নিজের ও পরিবারের কথাও চিন্তা করেনি। অসচেতন এসব মানুষের জন্য এবার হার্ডলাইনে থাকবে প্রশাসন। ইতোমধ্যেই শহরের বিভিন্ন স্থান থেকে কয়েকজনকে আটক করা হয়েছে। কাউকে কাউকে  জরিমানাও করা হয়েছে। আমাদের এ কার্যক্রম তিনটি শিফটে সকাল থেকে রাত অবধি চলবে। তাছাড়া করোনা প্রতিরোধ কমিটির নেতৃত্বে প্রত্যেক ওয়ার্ডে ১৫ জন স্বেচ্ছাসেবক কাজ করছেন। স্বেচ্ছাসেবকরা মাস্ক বিতরণসহ স্ব-স্ব এলাকার করোনা রোগী ও তাদের পরিবারের নিত্য প্রয়োজনীয় চাহিদা মেটাতে কাজ করবেন।

কাজী মোঃ সায়েমুজ্জামান আরো জানান, কঠোর বিধিনষেদের আওতামুক্ত রাখা হচ্ছে প্রেস গুলোকে। শ্রমিকরা কাজ করেন বিবেচনায় ক্ষুদ্র শিল্প হিসেবে এ গুলো অন্যান্য ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠানের মতো বিধি নিষেধের আওতামুক্ত থাকবে। এছাড়া যশোরেরঐতিহ্য হিসেবে ফুল উৎপাদন ও ব্যবসাসংক্রান্ত বিষয়গুলোও বিধি নিষেধের আওতামুক্ত থাকবে বলে জানান তিনি।

শেয়ার