Top

বাজারে নেই ঝাঁজ, কৃষকের ঘরেই পচন ধরেছে পেঁয়াজ

০৬ আগস্ট, ২০২১ ৭:৩৮ অপরাহ্ণ
বাজারে নেই ঝাঁজ, কৃষকের ঘরেই পচন ধরেছে পেঁয়াজ

বিক্রি করতে না পেরে ঘরেই পচন ধরেছে পেঁয়াজ। সেই পেঁয়াজ ফেলে দিচ্ছেন কৃষক। দাম না থাকায় পেঁয়াজের বাজারে এসে মন ভার করে তাকিয়ে চলে যান তারা। রাজবাড়ীর পাংশা উপজেলার পেঁয়াজ চাষিদের বাড়ির বাতাস ভারী হয়ে আছে ফেলে দেওয়া পেঁয়াজের দুর্গন্ধে। দাম কম হওয়ার কারণে শ্রম ও অর্থ দিয়ে ফলানো পেঁয়াজ হাটে এনে বিক্রি করতে চাচ্ছেন না তারা।

কৃষকরা জানান, এক মাসের বেশি সময় হলো পেঁয়াজের বাজার অনেক কম। গত এক মাসে প্রতি মন পেঁয়াজ সর্বচ্চ ১৫০০ টাকা দরে তারা বিক্রি করেছেন। কিন্তু গত কয়েক দিন ধরে ১৩০০-১৪০০ টাকা দরে পেঁয়াজ কিনছেন পাইকারি ব্যবসায়ীরা। যে কারণে তারা পেঁয়াজ বাজারে নিতে সেরকম কোনো আগ্রহ দেখাচ্ছে না। আর এভাবেই আগের তুলনায় প্রায় চল্লিশ শতাংশ কৃষক হাটে পেঁয়াজ আনছেন না। যারাও বা আনছেন সেটা শুধু দৈনন্দিন আর্থিক চাহিদার কথা বিবেচনায় রেখে।

উপজেলার ১০ থেকে ১২ জন পেঁয়াজচাষি জানান, পেঁয়াজের ফলন আগের তুলনায় বেশ ভালো হয়েছে। কিন্তু বাজারে মূল্যের এতো বিপর্যায় যে গত জুনের পরবর্তী সময়ে মন প্রতি সর্বচ্চ ১৫০০ টাকার বেশি বিক্রি করতে পারিনি। এখন বিশেষ প্রয়োজন ছাড়া ঘরে মজুদ থাকা পেঁয়াজ বিক্রি করছি না। ঘরে মজুদকৃত পেঁয়াজেও পচন ধরেছে। আমরা অনেকেই এই পচন ধরার ভয়ে আগে থেকেই ভালো পেঁয়াজ বাজারে বিক্রি করে দিচ্ছি কম দামে।

পাংশার একটি হাটের পেঁয়াজের আড়তদার মেহেদী হাসান জানান, বাজারে ভালো পেঁয়াজ ১৩৫০ থেকে ১৪০০ টাকা মণ বিক্রি হচ্ছে। এ ধরনের সব পেঁয়াজই গত এপ্রিলে জমি থেকে তোলা। তবে এর চেয়ে মান খারাপ কিন্তু পেঁয়াজ কিছুটা ভালো হলে তা মানভেদে ১২০০ থেকে ১৩০০ টাকা মণ বিক্রি হচ্ছে। এ অবস্থায় অনেক কৃষকই হাটে পেঁয়াজ আনতে সেরকম আগ্রহ দেখাচ্ছে না।

পাংশা উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার ঘোষ বলেন, এবার এই উপজেলায় পেঁয়াজের খুব ভালো ফলন হয়েছে। যে কারণে পেঁয়াজের মজুদ বেড়েছে। আর মজুদ বেড়ে যাওয়ায় আরো কিছু দিন দাম কম থাকবে।

শেয়ার