Top

চট্টগ্রামে আরও ১৩ জনের মৃত্যু, একজনের ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত

০৯ আগস্ট, ২০২১ ১২:৫৫ অপরাহ্ণ
চট্টগ্রামে আরও ১৩ জনের মৃত্যু, একজনের ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত

চট্টগ্রামে করোনা ভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৫০৭ জন। এসময় প্রাণ হারিয়েছেন আরও ১৩ জন মানুষ। এ নিয়ে চট্টগ্রামে মোট ১ হাজার ৭২ জনের মৃত্যু হলো।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টায় করোনার নমুনা পরীক্ষা করা হয় ২ হাজার ৩৭১টি।

সোমবার (৯ আগস্ট) সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা করা হয় ২ হাজার ৩৭১টি। এতে ৫০৭ জনের করোনা শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে ৩৭৪ জন মহানগর এলাকা এবং ১৩৩ জন উপজেলার বাসিন্দা। মোট আক্রান্ত ৯১ হাজার ২৮ জন।

সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি বলেন, চট্টগ্রামের ৮টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে। পাশাপাশি ৫৯৩টি অ্যান্টিজেন টেস্ট করা হয়েছে। নগরে এ পর্যন্ত করোনায় ৬২৬ জন এবং উপজেলায় ৪৪৬ জনের মৃত্যু হয়েছে।

উপজেলাগুলোর মধ্যে সবচেয়ে বেশি ফটিকছড়ি উপজেলায় সংক্রমিত হয়েছেন ৩৭ জন। এছাড়া সীতাকুণ্ড উপজেলায় ২১ জন, পটিয়া উপজেলায় ১৯ জন, হাটহাজারী উপজেলায় ১৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

এদিকে, চট্টগ্রামে জুলাইয়ে ভয়ঙ্কর ব্ল্যাক ফাঙ্গাস রোগী আক্রান্তের পর আগস্টেও আরও একজন রোগী শনাক্ত হয়েছে৷ আগের ৬০ উর্ধ্ব নারীর পর এবার ৪০ উর্ধ্ব পুরষ রোগীর চোখে এ ছত্রাক বাসা বাঁধে।

গত ৬ আগস্ট থেকে এ রোগী চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন। কর্ণফুলী উপজেলার বাসিন্দা ট্রান্সপোর্ট ব্যবসায়ী এ রোগী করোনার দুই ডোজ টিকাও দিয়েছেন এবং ছিলেন নাহ করোনাও আক্রান্ত। এরপরও তিনি ভয়ঙ্কর এ ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হন।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুযত পাল জানান, চোখ ও দাঁতের ব্যাথা নিয়ে ভুগতে থাকা ওই ব্যক্তির ব্ল্যাক ফাঙ্গাসের লক্ষণ ধরা পড়ে। পরে ৫ আগস্ট পরীক্ষার রিপোর্টে তা শনাক্ত হয়। তিনি ৬ আগস্ট থেকে মেডিসিন বিভাগে চিকিৎসাধীন। তার চিকিৎসায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

রোগীর স্বজনরা জানিয়েছেন, এ রোগের প্রধান ওষুধ ইনজেকশন অ্যামফোটেরিসিন-বি। তবে এই ইনজেকশনের দাম যেমন আকাশ ছোঁয়া তেমনি অপ্রতুলও। ফলে রোগীর চিকিৎসায় হিমসিম খেতে হচ্ছে। এর আগে শনাক্ত হওয়া রোগীর জন্য ইনজেকশন জোগাড় করতেও হিমসিম খেতে হয়েছিল তার স্বজনদের। এই রোগীর জন্য প্রতিদিন ৬ ভায়াল করে ১৪ দিন অ্যামফোটেরিসিন-বি ইনজেকশনটি দিতে হবে। যার প্রতি ভায়ালের মূল্য ১৫ হাজার টাকা করে হলে দিনেই ব্যয় ৮৪ হাজার টাকা। তাও এই ইনজেকশন আনতে হয় ইন্ডিয়া থেকে। এছাড়া অন্যান্য চিকিৎসা ব্যয় তো আছেই।

চিকিৎসকদের মতে, ব্ল্যাকফাঙ্গাসের চিকিৎসা মূলত নির্ভর করে সংক্রমণের তীব্রতার ওপর। সেজন্য কিছু ওষুধ আছে, আবার তীব্রতা বেশি হলে ইনজেকশন প্রয়োগ হয়। এই চিকিৎসায় ব্যবহৃত ওষুধের দাম বেশি হওয়ায় এবং রোগীর নিবিড় পর্যবেক্ষণের প্রয়োজন হয় বলে এই চিকিৎসা ব্যয়বহুল।

শেয়ার