Top

চট্টগ্রামে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৭২

১১ আগস্ট, ২০২১ ৩:৫২ অপরাহ্ণ
চট্টগ্রামে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৭২
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৭৭২ জনের। মৃত্যু হয়েছে ১২ জনের। সংক্রমণ হার ২৬ শতাংশের বেশি। কয়েক মাস আগে করোনায় সংক্রমণ হার ছিল ১০ থেকে ১৩ শতাংশ। টানা বিধিনিষেধেও আগষ্টের প্রথমে চট্টগ্রামে ১১ দিনে শনাক্ত রোগীর সংখ্যা ১০ হাজার ৭১০ জন আর মৃত্যু হয়েছে ১৩১ জনের। এদিকে লকডাউন তুলে সব কিছু খুলে গেছে। তাতে সংক্রমণ বাড়বে মনে করছেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রামে চার উপজেলায় করোনা রোগী বেশি। প্রথমে হাটহাজারী, দ্বিতীয় রাউজানে ও তৃতীয় ফটিকছড়ি ও চতুর্থে সীতাকুণ্ড। সেখানে শনাক্ত বেশি হওয়ার কারণে মৃত্যুও বেশি। নগরে হালিশহর, কোতোয়ালী ও চান্দগাঁও এলাকায় করোনায় মৃত্যু বেশি।

চট্টগ্রামে করোনা শনাক্তের ১৬ তম মাসে এসে পড়েছে। চট্টগ্রামে করোনায় যতো শনাক্ত ও মৃত্যু হয়েছে, তার অধিকাংশ হয়েছে গত দেড়মাসে। গত ৪২ দিনে শনাক্ত রোগীর সংখ্যা ৩৪ হাজার আর মৃত্যু হয়েছে ৩৯৪ জনের। অথচ এর আগের ১৪ মাসে করোনায় মৃত্যু হয়েছে ৬৯১ জনের। শনাক্ত ৫৮৩৬৫ জন। বলা যেতে পারে ১৪ মাসে যতো রোগী শনাক্ত হয়েছে, গত দেড় মাসে তার অর্ধেকের বেশি রোগী শনাক্ত হয়েছে। করোনার পরিস্থিতি খারাপের দিকেই গেছে।

প্রতিদিন যে হারে করোনা রোগী বাড়ছে, তাতে পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না। এছাড়া গ্রামে সংক্রমণ বাড়ছে খুব দ্রুত। একেক দিন একেক উপজেলায় রোগী বাড়ছে। এছাড়া সরকারি-বেসরকারি হাসপাতালে শয্যা খালি নেই।

চট্টগ্রামে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৬৭৯ জন। শনাক্তের মধ্যে নগরীর ৬৮ হাজার ৩৩৮ জন। উপজেলায় ২৪ হাজার ৩৪১ জন। নতুন ১২ মৃত্যুর মধ্যে ৮ জন নগরীর, ৪ জন উপজেলার। এ পর্যন্ত মোট ১০৯৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৬৩৯ জন নগরীর। উপজেলায় মারা গেছেন ৪৫৫ জন।

বুধবার (১১ আগষ্ট) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য জানা গেছে। ২৮৮৩ জনের নমুনা পরীক্ষায় ৭৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে নগরীর ৪৪৪ জন। উপজেলায় ৩২৮ জন।

বর্তমানে নগরীর পাশাপাশি উপজেলায় বাড়ছে করোনা সংক্রমণ। চিকিৎসকরা বলছেন ভারতীয় ধরনে (ডেল্টা প্রজাতি) চট্টগ্রামে সংক্রমণ হার বাড়ছে। একই সঙ্গে হাসপাতালেও রোগীর তিল ধারণের জায়গা নেই।

চিকিৎসকরা বলছেন, স্বাস্থ্যবিধি না মানার কারণে এতো বেশি রোগী বাড়ছে। নতুন ভ্যারিয়েন্টে সংক্রমণ গতি পেয়েছে। এছাড়া যারা বাসায় আক্রান্ত হন, অধিকাংশ আইসোলেশনে যায় না। সবার সাথে মেলামেশা করার ফলে পরিবারের সবাই আক্রান্ত হচ্ছে।

করোনার সংক্রমণ বাড়লে মানুষ মাস্ক পরতে উদাসীন। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই। মাস্ক পরতে হবে। হাত ধোয়ার অভ্যাস থাকতে হবে। ভিড় এড়িয়ে চলতে হবে।

উপজেলায় সর্বোচ্চ শনাক্ত হয়েছে হাটহাজারী ৮০, লোহাগাড়া ৩, সাতকানিয়া ২৪, বাঁশখালী ৮, আনোয়ারা ৩৫, চন্দনাইশ ৮, পটিয়ার ৮, বোয়ালখালীর ৫৩, রাঙ্গুনিয়ার ২, রাউজান ৬২, ফটিকছড়ি ২৬, হাটহাজারী ৭৫, সীতাকুণ্ড ১৭ ও মিরসরাই ৭ জন।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৩৮, বিআইটিআইডি ল্যাবে ১৯২, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৪৪, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৮৫, এন্টিজেন টেস্টে ৫০৬ নমুনা পরীক্ষায় ৮০ জন, ইমপেরিয়াল হাসপাতালে ৩৯ জন, শেভরনে ৪১, জেনারেল হাসপাতালের আরটিআরএল ৪ ও এপিক হেলথ কেয়ারে ৪৫ জনের করোনা শনাক্ত হয়। কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ১৯ নমুনা পরীক্ষায় চারজনের করোনা শনাক্ত হয়েছে।

শেয়ার