Top

বৃষ্টি হলেই খেলার মাঠে হাঁটু পানি

১১ আগস্ট, ২০২১ ৪:৫০ অপরাহ্ণ
বৃষ্টি হলেই খেলার মাঠে হাঁটু পানি
টাঙ্গাইল প্রতিনিধি :

এটি বন্যা কবলিত কোন এলাকার স্কুল মাঠ নয়। বিদ্যালয়ের মাঠটিতে কোথাও পা ফেলার জায়গা নেই। পুরো খেলার মাঠে থৈথৈ করছে হাঁটু পানি। দেখলে মনে হয় এ যেন এটি একটি পুকুর। সামান্য বৃষ্টি হলেই এই চিত্র দেখা যায় টাঙ্গাইলের ধনবাড়ী নওয়াব ইনস্টিটিউশন খেলার মাঠে। এ মাঠটি ধনবাড়ী উপজেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ ঐতিহ্যবাহী খেলার মাঠ। উপজেলার সকল জাতীয় অনুষ্ঠান ও সকল ক্রীড়া প্রতিযোগিতা এই মাঠেই হয়ে থাকে।

এছাড়াও এলাকার শিশু-কিশোর, স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা এখানে খেলাধুলা করে থাকে। নিয়মিত খেলতে না পারায় হতাশায় বিভিন্ন শিক্ষার্থী ও মহল্লার খেলোয়াড়রা। এদিকে করোনার কারণে দেশের সকল বিনোদন কেন্দ্র বন্ধ থাকায় অনেকেই এ মাঠে খেলাধুলা করেন শারীরিকভাবে সুস্থ থাকতে। ডায়াবেটিস রোগীরাও সুস্থ থাকতে সকাল-বিকাল এ মাঠে হাঁটা-হাঁটি করেন। তাছাড়াও এ মাঠে জেলার অন্যন্যা উপজেলার খেলোয়াড়রা প্রতিনিয়ত খেলার অনুশীলন করে থাকে।

যখনই বৃষ্টি হয় তখনই জলাবদ্ধতার সৃষ্টি হয়। এ অবস্থায় বন্ধ থাকে খেলার সকল কার্যক্রম। কোন ড্রেনেজ ব্যবস্থা না থাকার কারণে এ দুর্দশা হচ্ছে প্রতিনিয়তই। এ ব্যাপারে স্থানীয় প্রশাসন ও পৌর কর্তৃপক্ষের কোন খেয়াল নেই। মাঠের দুরবস্থা দেখে যাওয়ার মধ্যেই সীমাবদ্ধ তারা। খেলাধুলা ও সংস্কৃতি চর্চার জন্য নবাবী আমলের এ বিশাল মাঠটি তৈরী করেছিলেন ধনবাড়ীর নওয়াব আলী চৌধুরী।

এলাকাবাসীরা জানান, এ মাঠটি দীর্ঘ সময় ধরে কোন সংস্কারের উদ্যোগ নেয়া হয়নি। এছাড়াও সুস্থ সাংস্কৃতিক চর্চার অভাবে শিশু-কিশোর ও যুবকরা দিনদিন মাদকের দিকে ঝুঁকছে এবং ক্ষতিকর মোবাইল গেমসে আসক্ত হয়ে পড়ছে। দ্রুত এ মাঠটির জলাবদ্ধতা নিরসন ও সংস্কারের দাবি জানান এলাকাবাসীর। তাই দ্রুত এই খেলার মাঠটি সংস্কারের মাধ্যমে খেলাধুলার পরিবেশ ফিরিয়ে আনতে অনুরোধ জানান তারা।

স্থানীয় বাসিন্দা হাতেম মিয়া ও আবু তাহের জানান, আমরা এ মাঠে প্রতিনিয়তই খেলাধুলা করে থাকি। সামান্য বৃষ্টি হলেই আমাদের খেলা বন্ধ হয়ে যায়। মাঠটি সংস্কারের ব্যাপারে কাউকে কোন সময় উদ্যোগ নিতেও দেখা যায়নি। ধনবাড়ীর বিভিন্ন জায়গায় উন্নয়ন হলেও মাঠে কারো নজরে আসে না।

ডায়াবেটিস রোগী মনোয়ারা বেগম জানান, বৃষ্টির কারণে পানি জমায় মাঠে হাঁটতে পারি না। আমার মত অনেক ডায়াবেটিস রোগীর একই অবস্থা। জীবনের ঝুঁকি নিয়ে রাস্তায় হাঁটতে হয়।

ধনবাড়ী সরকারী কলেজের শিক্ষার্থী মাফুজর রহমান ও পারভেজ মোশারফ বলেন, স্কুল-কলেজ বন্ধ থাকায় আমরা এ মাঠে খেলাধুলা করি। এখন বৃষ্টির পানি জমায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। খেলাধুলা এখন বন্ধ রয়েছে।

ধনবাড়ী উপজেলা ক্রিকেট একাডেমির কোচ মোহাম্মদ জনি চৌধুরী জানান, সামান্য বৃষ্টিতে এ মাঠে হাঁটু পানি জমে যায়। প্রতি বছর সরকার উপজেলা পরিষদকে ক্রীড়া ও সাংস্কৃতিক জাগরণে বরাদ্দ দিলেও তারা কোন কাজ করে না। ফুটবল খেলোয়াড় আল-আমীন, শহিদুল ইসলাম ও মিলনসহ অনেকেই জানান, ধনবাড়ীর গুরুত্বপূর্ণ এ মাঠে এখন সকল কার্যক্রম বন্ধ।

এ ব্যাপারে ধনবাড়ী পৌরসভার মেয়র মুহাম্মদ মনিরুজ্জামান বকল জানান, খেলার মাঠে কিছু মাটি ফেলা হয়েছে। অতি তাড়াতাড়ি ড্রেনেজ ব্যবস্থা করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হবে।

শেয়ার