Top

পঞ্চগড়ে ডিলার সিন্ডিকেটে সার সংকট : বিপদে ধান চাষী

১২ আগস্ট, ২০২১ ৫:০৩ অপরাহ্ণ
পঞ্চগড়ে ডিলার সিন্ডিকেটে সার সংকট : বিপদে ধান চাষী
পঞ্চগড় প্রতিনিধি :

পঞ্চগড়ে সারের ডিলারদের সিন্ডিকেটে টিএসপি ও ইউরিয়া সারের ব্যাপক সংকট দেখা দিয়েছে। সারের ডিলারদের কাছে দিনের পর দিন ঘুরেও সার পাচ্ছেন না ধান চাষীরা, এতে কঠিন বিপদে পড়েছেন জেলার হাজার হাজার কৃষক। কিছু কিছু দোকানে আংশিক সার পাওয়া গেলেও সরকারি নির্ধারিত মূল্যের কয়েকগুন বেশি দামে কিনতে হচ্ছে কৃষকদের। সঠিক সময়ে আমন আবাদে সার প্রয়োগ করতে না পারলে ফলন কম হবে। আমনের ভরা মৌসুমে প্রয়োজনীয় সার না পেয়ে কৃষকদের মাঝে হতাশা দেখা দিয়েছে।

কৃষকদের অভিযোগ সারের ডিলার সিন্ডিকেটের নিয়ন্ত্রণে খুচরা সার ব্যবসায়িদের যোগ সাজসে কৃত্রিমভাবে সারের সংকট তৈরী করা হয়েছে। বেশি মুনাফা লাভের আশায় এই সংকট তৈরী করা হয়েছে বলে অভিযোগ করেছেন তারা। ইউরিয়া, ট্রিপল সুপার ফসউেট টিএসপি, ডিএপি (ডাই-অ্যামোনিয়াম ফসফেট) ,এমওপি (মিউরেট অব পটাশ) সারের মুল্য সরকার নির্ধারন করে দিলেও সার ব্যবসায়ীরা সংকট দেখিয়ে বেশি টাকা নিচ্ছেন। সারের জন্য স্লিপ নিয়ে ডিলারদের কাছে হুমড়ি খেয়ে পড়লেও সার পাচ্ছেনা কৃষক।

যদিও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে পঞ্চগড় জেলার জন্য পর্যাপ্ত সার বরাদ্দ পাওয়া গেছে। কৃষকরা বলছেন, সার কিনতে গেলে ডিলার ও খুচরা বিক্রেতারা তাদের সার দিচ্ছেননা। ডিলাররা বলছেন সার পাওয়া যাচ্ছেনা, বেশি দাম দিতে চাইলে সার বের করে দেন তারা। সারের মুল্য তালিকা দোকানে টাঙ্গিয়ে রাখা হলেও বিক্রীর রশিদ দেন না ক্রেতাদের। তেতুলিয়া উপজেলার ঠুনঠুনিয়া গ্রামের মন্টু মিঞা (৮০) জানান, ৬ বিঘা জমিতে আমন ধান লাগিয়েছি। এখনো সার দিতে পারিনি। যাদের প্রভাব আছে তারা ট্রলি দিয়ে রাতের অন্ধকারে সার নিয়ে যাচ্ছে। অথচ আমি সারের জন্য ৪ দিন থেকে ঘুরছি। সার পাচ্ছিনা। সারের অভাবে আমন খেত লাল হয়ে গেছে।

প্রতি বস্তা (৫০ কেজি) টিএসপি সারের দাম ১ হাজার ১০০ টাকা নির্ধারন করা হলেও প্রতিবস্তা ১ হাজার ৫ শ টাকা, ইউরিয়ার সরকারি মুল্য ৮০০ টাকা হলেও ১ হাজার ২শ টাকা টাকা দরে সার বিক্রী করা হচ্ছে। ডিএপি (ডাই-অ্যামোনিয়াম ফসফেট) ৮০০ ও এমওপি (মিউরেট অব পটাশ) ৭৫০ টাকা নির্ধারণ করা হলেও বেশি দামে বিক্রী হচ্ছে।
জেলায় বিএডিসির ১ শত ৬০ জন এবং বিসিআইসির ৪৭ জন ডিলার রয়েছেন। এই ডিলারদের নেতৃত্ব দিচ্ছেন বিসিআইসির ডিলারদের সংগঠন বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েসনের পরিচালক ও পঞ্চগড় ফার্টিলাইজার অ্যাসোসিয়েসনের সভাপতি হান্নান শেখ ।

জানা গেছে, সরকারি বিধি অনুসারে প্রত্যেক ইউনিয়নের স্থানীয় ব্যাক্তি সারের ডিলার হিসেবে নিয়োগ পাবার কথা। কিন্তু জেলার অধিকাংশ ইউনিয়নে অন্য উপজেলা বা ইউনিয়নের লোকজনকে ডিলারের লাইসেন্স প্রদান করা হয়েছে। এসব ডিলার অন্য উপজেলা বা ইউনিয়নে বাস করলেও ডিলারশীপ নেয়ার জন্য সংশ্লিষ্ট ইউনিয়নে জমি কিনে বাড়ি দেখিয়ে ডিলারশীপের লাইসেন্স গ্রহণ করেছেন। অতি মুনাফা লাভের আশায় এই ডিলাররা সারের মূল্য নিয়ন্ত্রণ করেন। সরকারি নির্দেশনাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে সার বেশি দামে বিক্রি করছেন। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন হান্নান শেখ ।

তিনি জানান, কঠোর লকডাউনের কারণে যানবাহন পাওয়া যাচ্ছিলনা। তাই সারের সংকট সৃষ্টি হয়েছে। খুব অল্প সময়ে সংকট কেটে যাবে।

পঞ্চগড় কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. মিজানুর রহমান জানান, পঞ্চগড়ে সারের সংকট হওয়ার কথা নয়। আগষ্ট মাসের জন্য অতিরিক্ত ২ হাজার মেট্রিক টন সার বরাদ্দ এসেছে। কৃষকদের শুধু টিএসপি ব্যবহার না করে ডিএপি সার ব্যবহারের পরামর্শ দিচ্ছি। আমরা সারের সংকট যাতে না হয় এ জন্য তদারকি চলছে। যারা সারের নির্ধারিত মুল্যের চেয়ে বেশি দাম নিচ্ছেন প্রমান সহ অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার