Top

মানিকগঞ্জে তারেক মাসুদ-মিশুক মুনীর স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ

১৩ আগস্ট, ২০২১ ৫:৪৩ অপরাহ্ণ
মানিকগঞ্জে তারেক মাসুদ-মিশুক মুনীর স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ

সড়ক দূর্ঘটনায় নিহত প্রখ্যাত চলচ্চিত্রকার তারেক মাসুদ ও বিশিষ্ট সাংবাদিক মিশুক মুনীরের দশম মৃত্যু বার্ষিকী স্মরনে মানিকগঞ্জের জোকাস্থ এলাকায় স্থাপিত স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ, মানববন্ধন-আলোচনাসভা ও বৃক্ষ রোপনসহ মাস্ক বিতরণ করেছে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়া এই কর্মসুচী থেকে ঢাকা-মানিকগঞ্জ-পাটুরিয়া সড়কে রেল লাইন সংযোগের দাবী জানিয়েছেন।

শুক্রবার (১৩ আগস্ট) বেলা সাড়ে ১১ টায় ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকার দুর্ঘটনাস্থলের স্মৃতিস্তম্ভের পাশে যৌথভাবে মানিকগঞ্জ প্রেসক্লাব, তারেক মাসুদ-মিশুক মুনীর স্মৃতি পরিষদ, ঢাকা-মানিকগঞ্জ-পাটুরিয়া রেল লাইন বাস্তাবায়ন আন্দোলন কমিটি ও বারসিকের যৌথ উদ্যোগে এসব কর্মসূচী পালন করে। সংগঠনগুলোর নেতৃবৃন্দ তারেক মাসুদ-মিশুক মনির স্মৃতি ফলকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে দুর্ঘটনাস্থলে নিরাপদ সড়কসহ বিভিন্ন দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করেছেন।

মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক বিপ্লব চক্রবর্তীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, তারেক মাসুদ-মিশুক মনির স্মৃতি পরিষদের সাধারন সম্পাদক সাংবাদিক রিপন আনসারী, ঘিওর প্রেসক্লাবের সাধারন সম্পাদক রামপ্রসাদ সরকার দিপু, যুগ্ম সাধারন সম্পাদক আব্দুর রাজ্জাক, রেইনবো থিয়েটারের প্রতিষ্ঠাতা গিনি আলম, বারসিক প্রতিনিধি সুবীর সরকার, বারসিকের গবেষক নজরুল ইসলাম।

এসময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, তারেক মাসুদ-মিশুক মুনীর স্মৃতি পরিষদের সভাপতি রুহিদাস চক্রবর্তী, কবি মঞ্জুর হোসেন মন্টু, শিক্ষক হেলাল খান, সাংষ্কৃতিক ব্যক্তিত্ব আতোয়ার রহমান তোহা প্রমুখ।

মানববন্ধনে বক্তারা নিহত তারেক মাসুদ-মিশুক মুনীরের দুর্ঘটনা কবলিত স্থানে তাদের স্মরনে একটি ভাষ্কর্য নির্মান ও ঢাকা-মানিকগঞ্জ-পাটুরিয়া সড়কে রেল লাইনের দাবী জানান। এরপর তারেক মাসুদ-মিশুক মুনির স্মৃতি পরিষদ ও রেইনবো থিয়েটারের উদ্দ্যগে বানিয়াজুরী বাসষ্ট্যান্ড বণিক সমিতির সভাপতি এসআর আনসারী বিল্টুর সহযোগীতায় সাধারন মানুষের মাঝে মাস্ক বিতরন করা হয়েছে।

মানববন্ধন শেষে সড়কের আশেপাশে বিভিন্ন প্রকারের বৃক্ষ রোপন করা হয়।

উল্লেখ্য, প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক তারেক মাসুদ এবং বেসরকারী টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের সাবেক প্রধান নির্বাহী আশফাক মুনীর (মিশুক মুনীর) গত ২০১১ সালের আজকের এই দিনে (১৩ আগস্ট) এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মারা যান।
এছাড়াও ঐ দুর্ঘটনায় আরও তিনজনের মৃত্যু হয়েছে।

“কাগুজের ফুল” চলচিত্রের জন্য শুটিং স্পট পরিদর্শন শেষে তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ অন্যান্যরা মাইক্রোবাসে করে ঢাকায় ফিরছিলেন।

আজকের এই তারিখে ঐদিন বেলা সাড়ে ১২টার দিকে মানিকগঞ্জের ঘিওর উপজেলার জুকা নামক স্থানে ঢাকা আরিচা মহাসড়কে ঢাকা থেকে পাটুরিয়াগামী চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের একটি বাসের সাথে তাদের (তারেক মাসুদ ও মিশুক মুনীর) বহনকারী মাইক্রোবাসটির মুখোমুখি সংঘর্ষ ঘটে।মুহূর্তের মধ্যেই মাইক্রোবাসটি দুমড়ে মুচড়ে যায়।

মুখোমুখি ঐ সংঘর্ষে ঘটনাস্থলেই তারেক মাসুদ ও মিশুক মুনীর, প্রডাকশন সহকারী ওয়াসিম,জামাল এবং মাইক্রোবাস চালক মুস্তাফিজুর রহমানসহ ৫জন মারা যান। সেসময় আরও আহত হয়েছিলেন তারেক মাসুদের সহধর্মীনি ক্যাথরিন মাসুদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিল্পী ঢালী আল মামুন ও তার স্ত্রী দেলোয়ারা বেগম জলি।

তারেক মাসুদ ও মিশুক মুনীরের বহনকারী দুমড়ে মুচড়ে যাওয়া সেই মাইক্রোবাসটি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলাকায় দর্শনার্থীদের জন্য সংরক্ষন করে রাখা আছে।

প্রয়াত তারেক মাসুদ আন্তর্জাতিকভাবে প্রামাণ্য চলচ্চিত্র ‘মুক্তি গানে’র একজন প্রশংসিত পরিচালক ছিলেন। এছাড়াও তার আরেকটি উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো ‘মাটির ময়না’।

অপরদিকে গণমাধ্যম জগতে মিশুক মুনীর নামেই বেশ পরিচিতি থাকলেও তার আরেক নাম আশফাক মুনীর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষকও ছিলেন তিনি।

তবে মিশুক মুনীর মূলত পরিচিত ছিলেন একজন দক্ষ ক্যামেরাপার্সন হিসেবে। দেশের প্রথম বেসরকারী চ্যানেল একুশে টেলিভিশনের প্রতিষ্ঠার সময় তাঁর উল্লেখযোগ্য অবদান রয়েছে।

প্রয়াত মিশুক মুনীর (আশফাক মুনীর) শহীদ বুদ্ধিজীবী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুনীর চৌধুরীর সন্তান।

শেয়ার