Top

মাগুরায় চলতি মৌশুমে পেঁপের বাম্পার ফলন

১৫ আগস্ট, ২০২১ ১:০৩ অপরাহ্ণ
মাগুরায় চলতি মৌশুমে পেঁপের বাম্পার ফলন

মাগুরায় চলতি মৌশুমে পেঁপের বাম্পার ফলন হয়েছে। কিন্তু করোনা পরিস্থিতির কারনে লকডাউনের জন্য কৃষকরা পেঁপের মূল্য পাচ্ছে না। প্রতিকেজি পেঁপে পাইকারী ৫ টাকা দরে বিক্রি হওয়াতে কৃষকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে ।

ভুক্তভোহীরা জানান, চলতি মৌশুমে জেলার বিভিন্ন এলাকায় কৃষকরা বাণিজ্যিক ভিত্তিতে পেঁপে চাষ করেছে। পেঁপে চাষে খরচ কম এবং লাভ বেশী। এছাড়া চলতি মৌশুমে মাগুরা জেলায় পেপের বাম্পার ফলন হয়েছে। বর্তমানে গাছ থেকে পেঁপে ভাঙ্গার কাজ চলছে কিন্তু এছর বাজারে পেঁপের দাম নেই। বর্তমানে প্রতিমন ( ৪০ কেজি) পেপে পাইকারী ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে ।

ফলে পেপে বিক্রি করে কৃষক লাভ বান হতে পারছে না। জেলার উৎপন্ন পেপে ঢাকাসহ বিভিন্ন জেলায় চালান দিয়ে কৃষকরা আর্থিকভাবে লাভবান হতে পারছে না। বিভিন্ন জেলার ফড়িয়ারা বাগান থেকে পেঁপে ক্রয় করে ট্রাক যোগে ঢাকাসহ বিভিন্ন জেলায় চালান দিচ্ছেন। কিন্তু দাম নেই।

পাইকারী ব্যবসায়ীরা জানান, পেপের দাম নেই। লকডউনের কারনে এ বছর পেপের চাহিদা নেই। তারা পাইকারী প্রতিমন ২ শত টাকা অর্থাৎ প্রতিকেজি ৫ টাকা দরে ক্রয় করে ঢাকায় পাইকারী সাড়ে ৭ টাকা বিক্রি করছেন। ফলে তাদের লোকসান হচ্ছে এবং পুঁজি নষ্ট হচ্ছে।

বাগান থেকে পেপে ছেড়া মৌসুমী শ্রমিকরা জানান, এ বছর করোনায় পেপে ভেঙ্গে তারা পয়সা পাচ্ছেন না। তারা বিপাকে পড়েছেন।

পেপে চাষীরা জানান, দাম না পেয়ে পানির দামে পেপে বিক্রি করতে হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর জেলার চার উপজেলা সদর, শালিখা, শ্রীপুর ও মহম্মদপুরে ৪৯৮ হেক্টর জমিতে পেঁপে চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্র নির্ধারন করা হয়েছে ১০ হাজার মেট্রিক টন পেঁপে। পাইকারী পেঁপেব্যবসায়ী আইয়ুব আলী জানান, এখন পেঁপে ভাঙ্গার মৌসুম। লক-ডাউনের কারনে পেঁপের দাম নেই ।

ফলে কৃষকরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

শেয়ার