Top

চট্টগ্রামে করোনায় নতুন শনাক্ত ২৩০, মৃত্যু ৭

১৬ আগস্ট, ২০২১ ২:৪৫ অপরাহ্ণ
চট্টগ্রামে করোনায় নতুন শনাক্ত ২৩০, মৃত্যু ৭
চট্টগ্রাম প্রতিনিধি :

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৭ জন। আর একই সময়ে নতুন করে শনাক্ত ২৩০ জন। সোমবার (১৬ আগষ্ট) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে আরও জানা যায়, চট্টগ্রামের আটটি ল্যাবে ১ হাজার ৭৮৩ জনের নমুনা পরীক্ষা করে ২৩০ জনের দেহে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে। শনাক্তের হার ১২.৮৯ শতাংশ। তাদের মধ্যে চট্টগ্রাম নগরীরই ১৬৩ জন। বাকি ৬৭ জন বিভিন্ন উপজেলার।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৯৮৪ জনের নমুনা পরীক্ষা করে ৬৬ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৩২৫ জনের নমুনা পরীক্ষা করে ৭৫ জনের শরীরে করোনার অস্তিত্ব মিলেছে।

এছাড়া শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৯৩ জনের নমুনা পরীক্ষা করে ১ জন, মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ৩৫ জনের নমুনা পরীক্ষা করে ১১ জন, ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১০৭ জনের নমুনা পরীক্ষায় ৪০ জন, ইমপেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৯৮ জনের নমুনা পরীক্ষায় ২৫ জন, এন্টিজেন টেস্টে ১৮ জনের নমুনা পরীক্ষায় ৪ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে কোনো নমুনা পরীক্ষা করা হয় নি।

চট্টগ্রামে এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ৯৫ হাজার ৪৪ জন। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়াদের ২ জন নগরীর বাসিন্দা, বাকি ৫ জন বিভিন্ন উপজেলার। করোনা আক্রান্ত হয়ে চট্টগ্রামে এ পর্যন্ত মোট ১ হাজার ১২৮ জনের মৃত্যু হয়েছে।

এদিকে, সোমবার (১৬ আগষ্ট) থেকে নগরীর সকল কেন্দ্রে প্রথম ডোজের টিকা শুরু হলেও নতুন কেন্দ্র স্থাপনের কারণে চসিক জেনারেল হাসপাতালে প্রথম ডোজের টিকা দেয়া হবে না বলেও জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তা। তবে মঙ্গলবার (১৭ আগষ্ট)থেকে পুরোদমে প্রথম ডোজ হিসেবে সিনোফার্মের টিকা প্রদান করা হবে।

চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ও নগরীর ভ্যাকসিন প্রদান বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, ‘চসিক জেনারেল হাসপাতালে গত কিছুদিন ধরে মানুষের ভিড় বেড়েছে। মানুষের সুবিধার কথা চিন্তা করে ফিরিঙ্গি বাজারে চসিক পরিচালিত ইনস্টিটিউট অব হেল্থ টেকনোলজিতে আরেকটি কেন্দ্র স্থাপিত হচ্ছে। যা চসিক জেনারেল হাসপাতালে দ্বিতীয় টিকাদানের শাখা হিসেবে কাজ করবে। সেখানে আপাতত শুধুমাত্র প্রথম ডোজের টিকা দেয়া হবে। তবে চসিক জেনারেল হাসপাতাল কেন্দ্রে যথারীতি সিনোফার্ম, মডার্না ও অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা প্রদান করা হবে। এক্ষেত্রে অবশ্যই যাদের এসএমএস পাঠানো হয়েছে, তারা যেন নির্দিষ্ট তারিখ অনুযায়ী কেন্দ্রে উপস্থিত হয়। এসএমএস ছাড়া কাউকে টিকা প্রদান করা হবে না।’

শেয়ার