Top

শীতলক্ষ্যায় ফেলা হচ্ছে হাসপাতাল বর্জ্য, হুমকির মুখে জনস্বাস্থ্য

১৭ আগস্ট, ২০২১ ৪:১৯ অপরাহ্ণ
শীতলক্ষ্যায় ফেলা হচ্ছে হাসপাতাল বর্জ্য, হুমকির মুখে জনস্বাস্থ্য

গাজীপুরের কাপাসিয়া উপজেলার ওপর দিয়ে বয়ে চলেছে শীতলক্ষ্যা নদী ও এর তীরবর্তী পরিবেশ প্রতিনিয়ত দূষিত হচ্ছে। নির্বিচারে ময়লা-আবর্জনা ফেলায় দুর্ভোগ পোহাচ্ছেন সাধারণ মানুষ। নদীপাড়ে হাসপাতালে বর্জ্য ফেলায় নিকটবর্তী এলাকার বাসিন্দারা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। আবর্জনার দুর্গন্ধে অতিষ্ঠ নদীপাড়ের লোকজন।

এ সমস্যা সমাধানে জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি পরিবেশ দূষণকারীদের আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন স্থানীয়রা।সরেজমিনে গিয়ে দেখা গেছে, শীতলক্ষ্যা নদীর তীরে আবর্জনার পাহাড় গড়ে উঠেছে।

বিশেষ করে, কাপাসিয়া বাজার, সাফাইশ্রী, বানার হাওলা, কাপাসিয়া সদর ঘাটসহ তীরবর্তী এলাকাজুড়ে বাসা-বাড়ি ও বাজারের আবর্জনা এবং হাসপাতালের বর্জ্য, যেমন: রক্ত-পুঁজ মিশ্রিত তুলা ও গজ ব্যান্ডেজ, ব্যবহৃত সিরিঞ্জ, সুঁচ, স্যালাইনের ব্যাগ, ব্লাড স্যাম্পল কালেকশন টিউব ফেলে রাখা হয়েছে। এসব বর্জ‌্যের অধিকাংশই নদীতে গিয়ে পড়ছে।খোঁজ নিয়ে জানা গেছে, কাপাসিয়া সদরের বাজার, বাসা, হাসপাতালসহ বিভিন্ন জায়গায় প্রায় ৫ হাজার ড্রাম বসানো হয়েছে। এসব ড্রামে জমা হওয়া বর্জ্য ফেলা হচ্ছে শীতলক্ষ্যা নদীর তীরে।

নিয়ম অনুযায়ী কঠিন বর্জ্য পুড়িয়ে ফেলার কথা থাকলেও নিয়ম-নীতির তোয়াক্কা না করে জীবাণুবাহী বর্জ্য নদীর পাড় ও যত্রতত্র ফেলায় পরিবেশদূষণ ভয়াবহ আকার ধারণ করছে। বর্জ্য পরিশোধনের ব্যবস্থা না থাকায় বছরের পর বছর ধরে পরিবেশ দূষিত হলেও সংশ্লিষ্টরা কোনো পদক্ষেপই নিচ্ছেন না। ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় কাপাসিয়া উপজেলায় বর্জ্য থেকে জৈব সার উৎপাদনের প্রকল্প নেওয়া হলেও তাতে কোনো অগ্রগতি নেই।

দিনের পর দিন বর্জ‌্য নদীর পানিতে মিশছে। এতে পানি বিষাক্ত হচ্ছে, হুমকির মুখে পড়েছে জনস্বাস্থ্য। পানি বিষাক্ত হওয়ায় নদীতে মাছ কমে যাচ্ছে।নদীর তীরবর্তী মানুষজন জানিয়েছেন, একসময় মানুষ এখানে গোসল করত। কিন্তু এখন আর গোসলের পরিবেশ নেই। আবর্জনার কারণে মানুষকে নাকে কাপড় চেপে চলাচল করতে হয়।

গাজীপুর পরিবেশ অধিদপ্তরের রিসার্চ অফিসার আশরাফ উদ্দিন বলেন, ‘নদীর পাড়ের আবর্জনা ফেলায় নদীর বাস্তুসংস্থান নষ্ট হওয়ার পাশাপাশি পরিবেশ দূষিত হচ্ছে। সংশ্লিষ্টদের নিয়ম মেনেই বর্জ্য পুড়িয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. ইসমত আরা বলেন, ‘বর্জ্য শোধনাগারের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। উপজেলার নারায়ণপুর এলাকায় জায়গা নির্বাচন করা হয়েছে। করোনা পরিস্থিতির উন্নতি হলে আমরা কাজ শুরু করব। প্রকল্পের কাজ শেষ হলে এ সমস্যা থাকবে না। ময়লা-আবর্জনা যাতে নদীপড়ে না ফেলা হয়, সেজন্য স্থানীয়দের সচেতন করা হচ্ছে।

শেয়ার