Top

১৭ মাস ধরে বন্ধ স্কুল, এলোমেলো হয়ে গেছে ক্যাম্পাসের পরিবেশ

২২ আগস্ট, ২০২১ ৭:৩৭ অপরাহ্ণ
১৭ মাস ধরে বন্ধ স্কুল, এলোমেলো হয়ে গেছে ক্যাম্পাসের পরিবেশ
টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইল-নাগরপুর ও আরিচা মহাসড়কের পাশে গোমজানী গ্রাম। এই গ্রামটিতে প্রায় ৩ হাজার লোকের বসবাস। গ্রামে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। স্কুলটির নাম গোমজানী সরকারি প্রাথমিক বিদ্যালয়। টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার আটিয়া ইউনিয়নের গোমজানী, বান্দাবাড়ি ও মাহমুদপুর এলাকার স্কুলটিতে ২০২ জন ছাত্রছাত্রী পড়াশোনা করে। করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ১৭ মাস স্কুল বন্ধ থাকায় এলোমেলো হয়ে গেছে স্কুলের পরিবেশ। স্কুলের খেলার মাঠ ও বারান্দা এখন বিভিন্ন কাজে ব্যবহার করছেন স্থানীয়রা। শনিবার সরজমিনে গিয়ে দেখা যায় স্কুলের খেলার মাঠে পাটকাঠি (সোলা) শুকাচ্ছেন স্থানীয়রা। এছাড়া স্কুলের বারান্দায় এলোমেলোভাবে পড়ে আছে পাটকাঠি। এতে করে স্কুল ও স্কুলের মাঠের পরিবেশ নষ্ট হয়ে পড়েছে।

জানা যায়, টাঙ্গাইল জেলায় ১৬২৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। আর এই বিদ্যালয়গুলো করোনা ভাইরাসের প্রভাবে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো একটানা বন্ধ থাকায় জেলার অধিকাংশ প্রতিষ্ঠান অযত্ন অবহেলায় পড়ে আছে। স্যাঁতসেঁতে হয়ে আছে শ্রেণিকক্ষের মেঝে। শিক্ষক-শিক্ষার্থীদের চেয়ার-টেবিল ও আসবাবপত্রে পড়ে আছে ধুলাবালু ও ময়লার স্তর। অধিকাংশ প্রতিষ্ঠানের আনাচে-কানাচে মাকড়সা ও পোকামাকড় বাসা বেঁধে আছে।

এছাড়া করোনা কেড়ে নিয়েছে চিরচেনা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কোলাহল মুখরতা। শিক্ষার্থীদের প্রিয়প্রাঙ্গণ এখন যেন ময়লা-আবর্জনা, ঝোপঝাড় আর লতাপাতার দখলে চলে গেছে। টাঙ্গাইল শহরে ও জেলার কয়েকটি এলাকায় সরেজমিনে ঘুরে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর এমনই দৃশ্য দেখা গেছে। সরেজমিন গিয়ে দেখা যায়, প্রাণঘাতি করোনার প্রভাবে বন্ধ থাকায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো এখন কোলাহলহীন নির্জন স্থাপনার মতো পড়ে আছে। কিছু কিছু স্কুলের আঙ্গিনা ও খেলার মাঠ ঘাস-লতাপাতায় ভরা। বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনের নিচতলার মেঝের স্যাঁতসেঁতে অবস্থা। স্থানীয়রা বলেন, করোনা শুরু হওয়ার পর স্কুলের দরজা-জানালা কখনো কাউকে খুলতে দেখেননি তারা। অযত্ন অবহেলায় পড়ে থাকা ভবনে মাকড়সা বাসা বেঁধেছে। স্কুলের মাঠে জন্মেছে বড় বড় ঘাস। আঙিনায় লতাপাতা, ঝোপঝাড়। শ্রেণিকক্ষ স্যাঁতসেঁতে। শ্রেণিকক্ষের টেবিল-চেয়ারে ধুলাবালুর স্তর পড়ে আছে। বেশ কিছু স্কুলের প্রধান শিক্ষিকরা বলেন, স্কুলে চতুর্থ শ্রেণির কর্মচারী নেই, তাই পরিষ্কার করা সম্ভব হচ্ছে না। একই অবস্থা হয়ে আছে জেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের। শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। সরকার স্কুল খোলার আগেই এ ব্যাপারে আমাদের নির্দেশনা দিবে। তখন আমরা আরো ভালো প্রস্তুতি নিতে পারব।

গোমজানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ইসমত আরা বিলকিস বলেন, গ্রামের জনগনের সচেতনতার অভাব রয়েছে। আমরা তাদের বারবার বারণ করা সত্বেও তারা স্কুল মাঠ ব্যবহার করে। স্কুলের বাউন্ডারি থাকলে তখন স্কুলের মাঠে কেউ পাটকাঠি শোকা দিতে পারবে না।

এ বিষয়ে টাঙ্গাইল জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল আজিজ বলেন, করোনার কারণে সরকারি নির্দেশে জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হলেও প্রতিটি প্রতিষ্ঠান প্রধানকে তাদের প্রতিষ্ঠানের ভবন, স্থাপনা, আঙ্গিনা ও শ্রেণিকক্ষসহ আসবাবপত্র পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য নির্দেশনা দেয়া আছে। সরকার যখনই শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশ দিবে তখন ছাত্রছাত্রীরা যেন স্বাস্থ্যকর পরিবেশ পায়, এ ব্যাপারে আমাদের প্রস্তুতি রয়েছে।

শেয়ার