Top

ভরা মৌসুমেও মিরসরাই উপকূলে ইলিশের দেখা নেই

২৩ আগস্ট, ২০২১ ১২:৫৬ অপরাহ্ণ
ভরা মৌসুমেও মিরসরাই উপকূলে ইলিশের দেখা নেই
চট্টগ্রাম প্রতিনিধি :

চলছে ইলিশের ভরা মৌসুম তবে চট্টগ্রামের মিরসরাই উপকূলে জেলেদের জালে ধরা পরছে না কাঙ্ক্ষিত পরিমাণ। গেল বছর নিষেধাজ্ঞার পর জালভরা ইলিশ মাছ পাওয়া গেলেও এই বছর সাগর থেকে জেলেরা আসছে অনেকটা খালি হাতে।

বর্ষার ভরা মৌসুমে অনান্য উপকূল এলাকায় জেলেদের জালে বহু পরিমাণ ইলিশ মাছ পাওয়া গেলেও ব্যতিক্রম চিত্র মিরসরাই জেলেদের। অত্র উপকূলে পাওয়া যাচ্ছে নাম মাত্র ইলিশ। এতে দুর্ভোগে দিন কাটছে মিরসরাই জেলেদের।

উপজেলার উপকূলীয় এলকায় গিয়ে জেলেদের সাথে কথা বললে তারা তাদের এসব দুর্দশার কথা তুলে ধরেন। জেলেরা জানান, সাগরে যাওয়া আসার তেল খরচের টাকাই উঠছে না।

ইলিশের প্রজনন মৌসুম উপলক্ষে গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন সাগরে মাছ ধরার ওপর সরকার নিষেধাজ্ঞা আরোপ করে। এ সময় মিরসরাইয়ের জেলেদের মাছ ধরা বন্ধ হয়ে যায়। তাছাড়া তখন বেড়িবাধঁ এলাকায় কোস্টগার্ড টহলে থাকে। এ দীর্ঘ সময় পরে জেলেরা সাগরে মাছ ধরতে গেলেও ইলিশের দেখা মিলছে না।

সাহেরখালী ইউনিয়নের ডোমখালী এলাকার জেলে মৃদুল জলদাশ জানায়, ‘মুহুরী প্রজেক্টের সুইচগেট খুলে দেয়ায় সবগুলো মাছ দক্ষিণ দিকে চলে গেছে। এখন ইলিশ ধরার মৌসুম। যদি সুইচগেটের ৪০ টি দরজা না খুলে দিত তাহলে এই মিঠা পানি আমাদের এলাকায় থাকতো, আমরা মাছ ধরতে পারতাম । গেলো বছর প্রচুর মাছ পাওয়া গেছে কিন্তু এবছর তার ছিটেফোঁটাও পাচ্ছি না।‘

সাগরে মাছ না পাওয়ায় এখন পরিবার পরিজন নিয়ে দুর্বিসহ দিন কাটছে জেলেদের। এদিকে ইলিশের মৌসুমের শুরুতে নৌকা, জাল কেনা এবং মেরামতের জন্য ধার-দেনাসহ ঋণ করে জেলেরা। মৌসুম এলে চার-পাঁচ মাস ইলিশ শিকার করেন। সেই মাছ বিক্রির আয় দিয়ে দেনা ও কিস্তির ঋণ শোধ দেন। বাকি টাকায় সংসার চলে। কিন্তু আশানুরূপ মাছ না পাওয়ায় কীভাবে ঋণ পরিশোধ করবেন এই চিন্তায় দিন কাটছে জেলেদের।

সরেজমিনে উপজেলার বড় দারোগারহাট, বড়তাকিয়া, হাদি ফকির হাট, মিরসরাই সদর, মিঠাছড়া বাজারে গিয়ে ইলিশের আকাল পরিলক্ষিত হয়েছে। বড়দারোগাহাট ও মিঠাছড়া বাজারে ইলিশ দেখা গেলেও তা আকারে ছোট এবং মাঝারী। তাও এসব চট্টগ্রামের ফিশারীঘাট থেকে আসছে।

উপজেলার ডোমখালী জেলে পাড়ার সাধারণ সম্পাদক বাদল চন্দ্র জলদাশ জানায়, ‘মূলত ফেনী নদীর মুহুরী প্রজেক্ট এলাকাসহ অর্থনৈতিক অঞ্চলের বিভিন্ন পয়েন্টের সুইচ গেটের দরজা গুলো খুলে দেয়ায় রাতে সাগরে চলে গেছে ইলিশ। তাছাড়া অর্থনৈতিক অঞ্চলের কলকারখানার বর্জ্য সাগরের পানি দূষিত করে ইলিশের প্রজনন ধ্বংস করে দিচ্ছে। এর প্রভাবে এখানকার জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রবাহে ইলিশের সময়টা অনেক পিছিয়ে গেছে।‘

মিরসরাই উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ বলেন, ‘তাৎক্ষণিক এ বিষয়ে বলা যাচ্ছে না। বিস্তারিত পর্যবেক্ষণ শেষে জানা যাবে। বাংলাদেশের গুরুত্বপূর্ণ ইলিশ প্রজনন কেন্দ্রের মধ্যে মিরসরাইয়ের সাহেরখালি হাইতকান্দি পয়েন্ট অন্যতম। প্রাথমিকভাবে আন্দাজ করছি ইন্ড্রাস্ট্রিয়াল জোনের প্রভাবে এই বিচরণ এলাকা থেকে তারা সরে গেছে।‘

শেয়ার