Top

ধরা পড়লো ১০ মণ ওজনের শাপলা পাতা মাছ

২৯ আগস্ট, ২০২১ ৫:৪৩ অপরাহ্ণ
ধরা পড়লো ১০ মণ ওজনের শাপলা পাতা মাছ
রাজবাড়ী প্রতিনিধি :

রাজবাড়ীর উপর দিয়ে প্রবাহিত পদ্মা ও যমুনা নদীর মোহনায় জেলের জালে ধরা পড়েছে ১০ মণ ওজনের বিরল প্রজাতির ‘শাপলা পাতা’ মাছ।গত ১৫ বছর আগে রাজবাড়ীর উপর দিয়ে প্রবাহিত পদ্মা নদীতে শাপলা পাতা মাছ ধরা পড়েছিল বললেন স্থানীয় জেলেরা।

রোববার (২৯ আগস্ট) ভোরে জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার ৭ নং ফেরিঘাট এলাকায় স্থানীয় জেলে বাবু সরদারের জালে মাছটি ধরা পড়ে।

পরে মাছটি একটি ভ্যানে করে বিক্রির জন্য দৌলতদিয়া ট্রাক টার্মিনাল সংলগ্ন একতা মৎস্য আড়তে নিয়ে আসলে সেখানে ভিড় জমে যায়। পরে মৎস্য আড়তের আড়তদার রেজাউলের আড়তে মাছটি বিক্রির জন্য তুললে রাজবাড়ীর মাছ ব্যাবসায়ী কুটি মন্ডল ৮ হাজার টাকা মণ দরে ৮০ হাজার টাকা দিয়ে মাছটি কিনে নেন।

জেলে বাবু সরদার বলেন, আমরা সাধারণত ট্রলারে পদ্মায় বড় মাছ ধরতে যাই। কট সুতার জালে বড় মাছ ধরা পড়ে। কিন্তু হঠাৎ করে বিরল প্রজাতির এই মাছটি ধরা পড়ে। মাছটি দেখে আমরা অনেক খুশি হয়েছি। জালে আটকানোর পড়ে মাছটি বেশি লাফালাফি করেনি। দ্রুত সময়ের মধ্যে মাছটি ডাঙ্গায় তুলতে সক্ষম হই আমরা।

মাছ ব্যবসায়ী রেজাউল ইসলাম (রাজ) বলেন, পদ্মা নদীতে প্রায় ১৫ বছর পূর্বে একবার শাপলা পাতা মাছ পাওয়া গিয়েছিল। এটি সাধারণত মাটি ছুঁই ছুঁই করে পথ চলে। যে কারণে সহজে জালে ধরা পড়ে না। হয়তো পদ্মার তীব্র স্রোতের কারনে মাটি থেকে ওপরের দিকে এসেছে। যে কারণে জেলের জালে এটি ধরা পড়েছে।

জেলা মৎস্য কর্মকতা মো.রোকনুজ্জামান বলেন, এটি শাপলা পাতা মাছ নামেই পরিচিত। এটি সাধারণত কক্সবাজার এলাকায় পাওয়া যায়। তবে মাছগুলো কম পাওয়া যায়। ইতপূর্বে মাছ সম্পর্কে যে তথ্য পেয়েছি সেটি এত বড় আকৃতির নয়। মাছগুলো খেতে খুব সুস্বাদু। আমি নিজে মাছের কাছে গিয়ে তথ্য সংগ্রহ করবো।

শেয়ার