Top

দুর্ঘটনা রোধে প্রসারিত ব্রিজ যখন দুর্ঘটনার কারণ

২৯ আগস্ট, ২০২১ ৭:৩৯ অপরাহ্ণ
দুর্ঘটনা রোধে প্রসারিত ব্রিজ যখন দুর্ঘটনার কারণ
রাকিবুল ইসলাম রাফি, রাজবাড়ী :

পরিবহন খাতে এ মুহূর্তে সরকারের বড় চ্যালেঞ্জ দুর্ঘটনা নিয়ন্ত্রণ করে প্রাণহানি কমানো। সড়ক, যানবাহন এবং দক্ষ চালক ও পরিবহন খাতে শৃঙ্খলার তিন মূল নিয়ামক। কিন্তু বাংলাদেশে এর কোনোটিই ত্রুটিমুক্ত নয়। ফলে সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে আসছে না।

আর এর ব্যতিক্রম নয় রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়ক। আঞ্চলিক এই মহাসড়কে সঠিক সাইন-সংকেত নেই এবং দুর্ঘটনার মারাত্মক ঝুঁকি আছে প্রসারিত নির্মানাধিন ব্রিজে। আঞ্চলিক এই মহাসড়কে প্রয়োজনীয় সাইন ও রোড মার্কিং স্থাপন এখনো সম্পূর্ণ হয়নি এবং চিহ্নিত ঝুঁকিপূর্ণ ব্রিজ ও স্থানসহ সড়কের বেশ কিছু জায়গায় উন্নয়নের কাজ চলমান।

সড়কটিতে দূর্ঘটনার বিষয়ে মামলা হলে দুর্ঘটনার বিষয়ে পুলিশ প্রতিবেদন দেয়। তাতে ৬০ টির মতো তথ্য উল্লেখ করতে হয়। এর মধ্যে দুর্ঘটনায় দায়ী কে, তাও চিহ্নিত করা হয়। আর গত এক বছরে অধিকাংশ প্রতিবেদনে দুর্ঘটনার পেছনে অতিরিক্ত গতি ও চালকের বেপরোয়া মনোভাব দায়ী এমন তথ্যই মেলে। সাম্প্রতিক সময়ে আঞ্চলিক মহাসড়কটিতে ছোট যানবাহনের চলাচল ও সম্প্রসারিত ব্রিজের অসম্পূর্ণ কাজ দুর্ঘটনার অন্যতম কারণ হিসেবে উঠে এসেছে। আঞ্চলিক মহাসড়কে যানবাহনের সর্বোচ্চ গতিসীমা ৮০ কিলোমিটার নির্ধারণ করে দেওয়া হলেও তা মানছে না কেউ। সড়কে সিএনজিচালিত অটোরিকশা, হিউম্যান হলার, নছিমন, করিমন ও ভটভটি চলাচলের মাত্রা বেশি। যদিও এই সকল ছোট যানবাহনের চলাচলের বিষয়ে নিষেধাজ্ঞা থাকলেও তা কার্যকর হয়নি। বেড়েছে মোটরসাইকেল চলাচলের সংখ্যাও। যার অধিকাংশ আরোহী উঠতি বয়সী তরুণ।

গত ২৪ আগস্ট (মঙ্গলবার) জেলার কালুখালিতে কুষ্টিয়া থেকে রাজবাড়ীর দিকে যাত্রাকালে দুজন মোটরসাইকেল আরোহী নিহত হয়। দুর্ঘটনার তথ্য বলছে তারা নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পাশে নির্মাণাধীন ব্রিজের পিলারের সঙ্গে ধাক্কা খেয়ে পড়ে গেলে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়। এক দিনের ব্যবধানে পাংশা উপজেলায় ২৫ আগস্ট (বুধবার দিবাগত রাত আনুমানিক ১টার দিকে) দুজন মোটরসাইকেল আরোহী ঢাকা থেকে কুষ্টিয়ার উদ্দেশে যাচ্ছিলেন। এ সময় রাজবাড়ী-কুষ্টিয়া মহাসড়কের কলেজ মোড় নামক স্থানে নির্মাণাধীন ব্রিজের সঙ্গে ধাক্কা লেগে মোটরসাইকেল নিয়ে ছিটকে পড়ে যায়। সে সময় পেছন থেকে দ্রুতগতিতে ছুটে আসা একটি ট্রাকের নিচে পড়ে পিষ্ট হয়ে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়। সম্প্রতি এই দুটি দুর্ঘটনার বিষয়ের প্রতিবেদন বলছে অপর প্রান্ত থেকে আসা যানবাহনের গতি যেমন বেপরোয়া ছিল, তেমনি নির্মাণাধীন ব্রিজের সংকেত পিলারে চিহ্ণ না থাকা ও নির্মাণ কাজ চলমান থাকায় ব্রিজের জায়গাটি সংকুচিত হওয়াও দুর্ঘটনার একটি অন্যতম কারণ।

চার বছরেও কেন তুলনামূলক ছোট এই ব্রিজগুলোর সম্প্রসারিত অংশের নির্মাণকাজ শেষ হলো না, তা অনুসন্ধান করতে গিয়ে জানা গেল, এই প্রকল্পে অর্থায়নকারী সংস্থা এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের টানাপোড়েন ও খামখেয়ালির কারণেই দেরি হচ্ছে।

সড়ক দুর্ঘটনার জন্য রাজবাড়ী কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের ২১টি স্পটকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে। এসব স্পটসহ রাজবাড়ীর বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় চলতি বছরের জানুয়ারি থেকে ২৫ আগস্ট পর্যন্ত আট মাসে মাসে ২৩টি প্রাণহানি ঘটেছে। আহতের সংখ্যাও নেহাত কম নয়। এছাড়া এর বাইরেও প্রতিদিন এই সড়কে ছোট-বড় অসংখ্য দুর্ঘটনায় কত যে মানুষ আহত হচ্ছে; সম্পদের ক্ষয়ক্ষতি হচ্ছে, তার কোনো হিসাব নেই।

এই আঞ্চলিক মহাসড়কে মোট ব্রিজের কতটি ব্রিজ যথাযথ নকশা মেনে বানানো হয়নি কিংবা ডিজাইন স্ট্যান্ডার্ডলঙ্ঘিত হয়েছে, তার সঠিক কোনো পরিসংখ্যান নেই।

আবার অন্যদিকে আইনের প্রয়োগের মাধ্যমে এ খাতকে সুশৃঙ্খল রাখার ব্যবস্থাও কার্যকর নয়। রাজবাড়ী সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) তথ্যই বলছে, জেলার আঞ্চলিক মহাসড়কের ৮২ শতাংশে যথাযথ সাইন-সংকেতের ব্যবস্থা নেই। মহাসড়কের অন্তত ৩৪ কিলোমিটার মারাত্মক ঝুঁকিপূর্ণ।
আর রাজবাড়ী সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) হিসাব বলছে, জেলার এই আঞ্চলিক মহাসড়কটিতে প্রতিদিন প্রায় দশ হাজার যানবাহন চলছে। এর মধ্যে ত্রুটিপূর্ণ যানবাহনের সংখ্যা তিন হাজারের কাছাকাছি।

শেয়ার