Top

ভেজাল সার ও কীটনাশকে কৃষকেরা প্রতারিত হচ্ছেন

২৯ আগস্ট, ২০২১ ৮:৪৬ অপরাহ্ণ
ভেজাল সার ও কীটনাশকে কৃষকেরা প্রতারিত হচ্ছেন
রংপুর প্রতিনিধি :

রংপুর প্রতিনিধি ॥ নিম্নমানের ইউরিয়া সার সরবরাহ ও বিক্রি বন্ধের দাবি জানিয়েছেন সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষকফ্রন্ট। সংগঠনটির অভিযোগ, বর্তমানে ভেজাল সার ও কীটনাশকের সরবরাহ বাড়াতে কৃষকেরা প্রতারিত ও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এতে ফসলের উৎপাদন ব্যহত হচ্ছে। নিম্নমানের সার ও কীটনাশক প্রয়োগের কারণে ফসলের ক্ষতি হলে কৃষকরা ক্ষতিপূরণ পাচ্ছেন না।

রোববার দুপুরে রংপুর নগরীর কাচারি বাজার চত্বরে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশ থেকে এ অভিযোগ তোলা হয়। এর আগে সকালে রংপুর প্রেসক্লাব চত্বর থেকে বের হওয়া একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সমাবেশ কওে সংগঠনের নেতা-কর্মীরা। পরে তারা দাবি আদায়ে জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন।

সংগঠনটির নেতারা অবিলম্বে ভেজাল সার ও কীটনাশকের কারণে ফসলের ক্ষতি হলে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান করার দাবি জানান। একই সঙ্গে সয়ারিন তেল, চিনি, চাল, ডাল ওষুধসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমানো, ক্ষেতমজুদদের সারাবছর কাজের ব্যবস্থা, গ্রাম ও শহরে শ্রমজীবীদের জন্য আর্মিরেটে রেশনিং পদ্ধতি চালুর দাবি জানান।

সমাবেশে বক্তব্য দেন, জেলা বাসদ আহ্বায়ক আব্দুল কুদ্দুস, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষকফ্রন্টের সাধারণ সম্পাদক প্রভাষক অমল সরকার, কৃষকনেতা গোলাম রব্বানী, বাংলাদেশ কৃষক সমিতির নেতা আব্দুল জলিল, আতিয়ার রহমান, মনোয়ার হোসেন প্রমুখ। এতে কৃষকফ্রন্টের জেলা কমিটির সভাপতি মমিনুল ইসলাম সভাপতিত্ব করেন।

নেতৃবৃন্দ বলেন, দীর্ঘদিন থেকে জমাটবাধা ইউরিয়া সার ডিলারদের মাধ্যমে কৃষকদের কাছে বিক্রি করা হচ্ছে। জমাটবাধা সার নতুন ব্যাগে রিপ্যাকেটিং করে ডিলারদের মাধ্যমে কৃষকদের কিনতে বাধ্য করা হচ্ছে। সরকার দলীয় প্রভাবশালী কয়েকজন ডিলার ছাড়া অন্য ডিলারদের কাছ থেকে বাফার দায়িত্বপ্রাপ্তরা উৎকোচও আদায় করে আসছে। এসব অনিয়ম, দুর্নীতির বিষয়ে জানার পরও সংশ্লিষ্ট কতৃপক্ষ নীরব।

অবিলম্বে নিম্নমানের ভেজাল সার সরবরাহ ও বিক্রি বন্ধের দাবি তোলেন বামধারার এ সংগঠনটি। একই সাথে ভেজাল বীজ, সার ও কীটনাশক ব্যবহারে ফসলের ক্ষতি হলে ক্ষতিপূরণ প্রদান ও মাঠপর্যায়ে সরকারি তদারকি নিশ্চিতের জোর দাবি জানানো হয়।

বক্তারা আরও বলেন, বর্তমানে তেল, চিনি, চাল, ডালসহ নিত্য পপ্রয়াজনীয় দ্রব্যের দাম ক্রমাগত বেড়ে চলেছে। দিন দিন সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে।

শেয়ার