Top

কুড়িগ্রামে বন্যা ও নদী ভাঙনে দিশেহারা নদী পাড়ের মানুষ

০২ সেপ্টেম্বর, ২০২১ ৪:৩৯ অপরাহ্ণ
কুড়িগ্রামে বন্যা ও নদী ভাঙনে দিশেহারা নদী পাড়ের মানুষ
কুড়িগ্রাম প্রতিনিধি :

ব্রহ্মপুত্র ও ধরলা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় কুড়িগ্রামে বন্যা পরিস্থিতি অবনতি হয়েছে। এতে করে দুর্ভোগে পড়েছে চর, দ্বীপ সহ নদী অববাহিকার নীচু এলাকার অন্তত ৫০ হাজার পানিবন্দি মানুষ। এসব এলাকার কাঁচা সড়ক তলিয়ে যাওয়ায় ভেঙ্গে পড়েছে যোগাযোগ ব্যবস্থা।
বৃহস্পতিবার সকালে ব্রহ্মপূত্র নদের পানি বৃদ্ধি পেয়ে চিলমারী পয়েন্টে ৪৮ ও ধরলা নদীর পানি ব্রীজ পয়েন্টে ৫ সেন্টিমিটার বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। টানা বন্যার কারণে জেলায় ২১ হাজার ৫০৫ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের অনন্তপুর বাজারের কাছে বেড়ি বাঁধের উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় নতুন করে আরো ৫টি গ্রাম প্লাবিত হয়েছে।
এদিকে ব্রহ্মপূত্র নদে পানি বৃদ্ধির ফলে চিলমারী উপজেলার ৫টি ইউনিয়নের ১২টি গ্রাম প্লাবিত হয়েছে। বসতবাড়ীতে পানি ওঠায় এখানে প্রায় ২০ হাজার মানুষ ভোগান্তিতে পড়েছে।
অপর দিকে ধরলা ও তিস্তা নদীর পানি কমার সঙ্গে সঙ্গে রাজারহাট উপজেলার গতিয়াশাম, খিতাবখা, কিংছিনাই ও সদর উপজেলার চর বড়াইবাড়িসহ ২৫টি পয়েণ্টে নদী ভাঙন তীব্র রুপ নিয়েছে। গৃহহীন হয়েছে শতাধিক পরিবার।
চলমান বন্যা পরিস্থিতিতে জেলা প্রশাসন থেকে বন্যা কবলিতদের জন্য ২৮০ মেট্রিক টন চাল ও ১২ লাখ টাকা দেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম।

শেয়ার