Top

রংপুরে পানিতে ডুবে বছরে সহস্রাধিক মৃত্যু, ডুবুরি মাত্র ১ জন

০৪ সেপ্টেম্বর, ২০২১ ৩:১১ অপরাহ্ণ
রংপুরে পানিতে ডুবে বছরে সহস্রাধিক মৃত্যু, ডুবুরি মাত্র ১ জন
রংপুর প্রতিনিধি :

রংপুর বিভাগের ৮ জেলায় প্রতি বছর নদী-নালা, ডোবা, খাল-বিল এবং পুকুরে ডুবে প্রায় সহস্রাধিক মানুষ মৃত্যুবরণ করে। এসব মানুষকে উদ্ধার করতে ফায়ার সার্ভিস বিভাগে রয়েছে মাত্র ১ জন প্রশিক্ষিত ডুবুরি। প্রতিবছর পানিতে ডুবে মানুষ মৃত্যুবরণ করলেও ডুবুরির সংখ্যা বাড়ছে না।

রংপুর বিভাগীয় ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলছেন, প্রতি বছর বর্ষা মৌসুম ছাড়াও দূর্ঘটনা জনিত কারণে পানিতে ডুবে অসংখ্য মানুষ মারা যাচ্ছে। বিভাগের আট জেলা মিলে মাত্র একজন ডুবুরি থাকায় উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে। এ ছাড়াও উদ্ধারকাজে প্রয়োজনীয় আধুনিক যন্ত্রপাতি না থাকায় মৃত্যুর সংখ্যা বাড়ছে।

রংপুর ফায়ার সার্ভিস অফিস সূত্রে জানা গেছে, রংপুর বিভাগে তিস্তা, ব্রহ্মপুত্র, আত্রাই, আখিরা, যমুনেশ্বরী, করতোয়া, ঘাঘট, ইছামতিসহ ছোট-বড় মিলে রয়েছে অসংখ্য নালা, ডোবা, খাল, বিল, পুকুর। আর এসব নালা, ডোবা, খাল, বিল, পুকুরে ডুবে মানুষ মৃত্যুবরণ করছে। যাদের বেশির ভাগ শিশু। তাদের বয়স ২ থেকে ১২ বছরের মধ্যে।

রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিস সূত্রে জানা গেছে, বিভাগের আট জেলায় পানিতে ডুবে যাওয়া মানুষকে উদ্ধারকাজে নিয়োজিত ছিলেন মাত্র দুইজন ডুবরী। গত বছরের মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত গড়ে প্রতি মাসে ২৫ থেকে ৩০ জনকে উদ্ধার করেছে রংপুর ফায়ার সার্ভিসের ডুবুরিদল।

গত পাঁচ মাসে রংপুর বিভাগের ৮ জেলা থেকে কমপক্ষে দেড় শতাধিক পানিতে ডুবে যাওয়া লাশ উদ্ধার করেছেন এই দুই জন ডুবরী। ।

গত ২৮ আগস্ট দিনাজপুরের কাহারোল উপজেলায় নিখোঁজ এক যুবকের লাশ নদী থেকে উদ্ধার করতে গিয়ে নদীতে ডুবে মারা যান রংপুর ফায়ার সার্ভিসে কর্মরত আব্দুল মতিন নামে এক ডুবুরি। আব্দুল মতিন ২০০৬ সালে ফায়ার সার্ভিসে যোগদান করেন। উদ্ধার কাজে অংশ নিতে গিয়ে নিজেই লাশ হয়েছেন।

রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা ডুবুরি শফিকুল ইসলাম জানান, রংপুর বিভাগে ৮ জেলায় বাস করেন প্রায় দেড় কোটি মানুষ। নদী,নালা, ডোবা, খাল, বিল, পুকুরে কেউ তলিয়ে গেলে এই এক জনকে বিভাগের ৮ জেলায় গিয়ে উদ্ধার কাজে অংশ নিতে হয়।

তিনি জানান, কোন কোন দিন তিন চার জেলা থেকে খবর আসে। উদ্ধার কাজে অংশ নেওয়ার জন্য। তখন সমস্যা দেখা দেয়। একটা উদ্ধারকাজ শেষ করে আরেকটি উদ্ধার কাজে অংশ নিতে হয়। বিভাগের প্রতি জেলায় একটি করে ডুবরী ইউনিট চালু করার দাবী জানান তিনি।

রংপুর প্রেসক্লাবের সভাপতি মাহবুব রহমান হাবু ও সাধারণ সম্পাদক রফিক সরকার জানান, প্রতি বছর রংপুর বিভাগের বিভিন্ন জেলায় নদ-নদী, নাল, ডোবা, খাল-বিল, পুকুরে ডুবে অসংখ্য মানুষ মারা যায়। তাদের উদ্ধারে জন্য মাত্র এক জন ডুবরী রয়েছে। যা অবিশ্বাসযোগ্য। আমারা সরকারের কাছে আবেদন করছি যেন খুব দ্রুত একটি করে ডুবরী ইউনিট গঠন করে। এতে করে প্রাণহানির ঘটনা কমে আসবে।

রংপুর ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আজিজুল ইসলাম জানান,বিভাগের আট জেলায় উদ্ধারকাজে একজন ডুবুরি রয়েছে। আশা করছি এ মাসের মধ্যে আরও তিন চার জন ডুবুরি রংপুর ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সে যোগদান করবেন বলে জানান তিনি।

শেয়ার