Top

মিরসরাইয়ে এলাচের চাষ করছেন তরুণ কৃষি উদ্যোক্তা ওমর শরীফ

০৬ সেপ্টেম্বর, ২০২১ ৫:০৪ অপরাহ্ণ
মিরসরাইয়ে এলাচের চাষ করছেন তরুণ কৃষি উদ্যোক্তা ওমর শরীফ
চট্টগ্রাম প্রতিনিধি :

প্রধানত ভারতীয় মসলা হলেও বাংলাদেশে এখন বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে সুগন্ধিযুক্ত মসলা এলাচের। তারই ধারাবাহিকতায় চট্টগ্রামের মিরসরাইয়ে আবাদ হচ্ছে এলাচের। ছোট জাতের সবুজ এলাচের চাষ শুরু করেছেন মিরসরাইয়ের তরুণ কৃষি উদ্যোক্তা ওমর শরীফ। চট্টগ্রামের ভেতর ওমর শরীফের জোহরা এগ্রোই সর্বপ্রথম শুরু করেছে ছোট জাতের সবুজ এলাচের চাষাবাদ। এলাচ গাছ ছাড়াও তিনি আবাদ করছেন দারচিনি ও লবজ্ঞের।

বাংলাদেশে মোরঙ্গ জাতের এলাচগুলো আরও আগে থেকে আবাদ হলেও সবুজ দানার এলাচ চাষ এটাই প্রথম। নিজের সাফল্যের পর কৃষকদের মাঝে এলাচের চাষ ছড়িয়ে দিতে জোহরা এগ্রো ফার্মস ও নার্সারীতে এখন চারা উৎপাদনেও মন দিয়েছেন ওমর শরীফ। যেখানে এবার প্রায় ১০ হাজার এলাচ চারা গজানো হবে।

সরেজমিনে ওমর শরীফের এলাচ বাগানে গিয়ে দেখা যায়, রোপন করা এলাচ গাছে এসেছে থোকায় থোকায় ফুল। গোলাপী ধাচের এই সুন্দর সুগন্ধযুক্ত প্রতিটি ফুলের গোড়াতেই সবুজ রঙা একটা করে গুটি। এই গুটিগুলোই একেকটা এলাচদানা। আদা গাছের সঙ্গে খানিকটা মিল রয়েছে এলাচ গাছের। কিন্তু ভিন্নতা হলো আদা উৎপাদন হয় মাটির নিচে। কিন্তু এলাচ ধরে গাছের গোড়ার ভাগটায়। গোড়ার দিক থেকে লম্বাটে ধরনের একটি ফুল বের হয়। আর ফুলের গোড়ার দিকটাতেই বেড়ে ওঠে ফল। এই ফলই হচ্ছে আমাদের পরিচিত এলাচ। এমন একটি দুটি নয় গাছের গোড়ায় মাটি সংলগ্ন হয়ে লতিয়ে ওঠা ডগাগুলোতে গুচ্ছ গুচ্ছ এলাচ ধরে।এখন গাঢ় সবুজ রঙ সেই এলাচের।

তরুণ উদ্যেক্তা ওমর শরীফ জানান, পাঁচ বছর আগে শখের বসে এলাচ চাষে আগ্রহী হয়ে ওঠেন তিনি। গুয়েতমোলা, শ্রীলংকা, থাইল্যান্ড, ভারত, ইরান ও ইন্দোনেশিয়া থেকে ২শ টি চারা সংগ্রহ করে আনেন। এরপর সেই চারা দিয়ে এলাচের এক মিশ্র বাগান করেন মিরসরাইয়ের পাহাড়ি অঞ্চলে। অন্য গাছের ছায়া তলে এলাচের ভালো ফলন হয়। তাই তিনি মিশ্রফলের বাগানে এলাচ চাষ শুরু করেছেন। যে কেউ বাড়ির আঙ্গিনা অথবা ফলজ বৃক্ষের বাগানে এ জাতের সবুজ সুগ্রানি মসলা এলাচের চাষ করতে পারবে।

শুরুর দিকে খানিকটা বিড়ম্বনার শিকার হতে হয় এই উদ্যোক্তাকে। এলাচ বাংলাদেশের জন্য একটা নতুন ফসল। এলাচ চারা এনে মাটিতে লাগিয়ে দিলেই হয়ে যায় না, এটি চাষের নিজস্ব পদ্ধতিও রয়েছে। এ পদ্ধতি বুঝে উঠতে সময় লাগে ওমর শরীফের। এছাড়াও প্রাকৃতিক দুর্যোগ এলাচ চাষের জন্য অন্তরায়। কিন্তু হাল ছাড়েননি ওমর শরীফ। প্রতিনিয়ত ইন্টারনেট ব্রাউজ করে বিভিন্ন দেশের এলাচ চাষ পদ্ধতি সম্পর্কে খোঁজ খবর নিতেন। পড়াশুনা করতেন এ চাষ সম্পর্কে। এলাচ চাষের উপর গবেষণা ও অর্জিত জ্ঞানের প্রয়োগ ঘটিয়ে তবেই এলাচ চাষ করে সফলতা পেয়েছেন তিনি।

এ উদ্যোক্তা আরও জানান, আষাঢ় মাসের শুরুর দিকে ফুল আসতে শুরু করে এলাচ গাছে। আর ভাদ্র ও আশ্বিন মাসের শেষদিকে এলাচ পরিপক্ক হয়। তখন বাগান থেকে কাঁচা এলাচ সংগ্রহ করে রোদে শুকাতে হয়। বেশি উৎপাদন হলে ড্রায়ার মেশিনে শুকাতে হয়। না শুকিয়ে ঘরে রাখলে পচন ধরবে। ফল পরিপক্ক হলে দেখতে কিছুটা সবুজের উপর লালচে হবে। চারা লাগানো থেকে ফল পেতে তিন বছর অপেক্ষা করতে হয়। বাণিজ্যিকভাবে এলাচ চাষে আগ্রহীরা এই বছর আমার কাছ থেকে চারা কিনতে পারবেন। চারা বড় হলে আগ্রহী চাষিদের কাছে বিক্রি করতে পারবো। তাতে অদূর ভবিষ্যতে বিদেশ থেকে আর এলাচ আমদানি করতে হবে না। দেশের মাটিতে উৎপাদিত এলাচ নিজেদের চাহিদা মিটিয়ে রফতানি করা হবে বিদেশেও। এমনটাই স্বপ্ন দেখেন এ তরুণ উদ্যোক্তা।

শেয়ার