Top

পরিস্কার পরিচ্ছন্ন হলো জিন্দানী ডিগ্রি কলেজ ক্যাম্পাস

৩০ অক্টোবর, ২০২১ ৬:০৫ অপরাহ্ণ
পরিস্কার পরিচ্ছন্ন হলো জিন্দানী ডিগ্রি কলেজ ক্যাম্পাস

“পরিচ্ছন্ন পরিবেশ, মর্যাদার আসনে বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে আজ সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলার জিন্দানী ডিগ্রি কলেজ ক্যাম্পাস পরিষ্কার পরিচ্ছন্ন করেছেন কলেজের ৩০০ শতাধিক ছাত্রছাত্রী ও শিক্ষকবৃন্দ। পরিবেশবাদী সংগঠন ক্লিন এন্ড গ্রিন ফাউন্ডেশনের সামাজিক আন্দোলন সিজিবি’র “দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্নতা, সবুজায়ন ও গার্ডেনিং কর্মসূচি”র আওতায় আজ উক্ত ৬ নং কর্মসূচি পালিত হয়েছে।

সিজিএফ-জিএফ মনে করে একটি পরিস্কার পরিচ্ছন্ন দেশ বিনির্মাণে তরুণদের উদ্বুদ্ধ করার কোন বিকল্প নেই। সে প্রত্যয়ে সামাজিক সংগঠন গরিব ফাউন্ডেশন সহযোগিতায় এবং লংকা বাংলা ফাইনান্স লিমিটেড এর আর্থিক সহযোগিতায় সিজিবি তাড়াশ ইউনিটের ব্যবস্থাপনায় আজ উক্ত কর্মসূচি পালন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উক্ত কলেজের সভাপতি এ্যাডভোকেট নূরুল ইসলাম। কলেজের অধ্যক্ষ জনাব মোঃ আব্দুর রহিম এর সভাপতিত্বে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক জনাব মোঃ আবুল কাশেম এবং সিজিবি তাড়াশ ইউনিটের প্রধান সমন্বয়ক প্রভাষক মোঃ সরোয়ার হোসেন।

এ সময় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন যে, “ক্লিন এন্ড গ্রিন ফাউন্ডেশন এবং গরিব ফাউন্ডেশন ইতোমধ্যেই সারাদেশ দুটি আদর্শ সংগঠন হিসাবে পরিচিত লাভ করেছে। সংগঠনগুলো ঢাকায় প্রতিষ্ঠিত হলেও সারাদেশে তাদের ১২ টি শাখার মাধ্যমে পরিবেশ ও মানবতা নিয়ে নিরলস কাজ করে যাচ্ছে। শুধু তাই নয় আমাদের সিরাজগঞ্জে এই সিজিবি অনেক কর্মসূচি পালন করে ইতোমধ্যেই জনগনের আস্থা অর্জন করেছে। আমি সিজিবির সকল সদস্যকে ধন্যবাদ জানাই এবং সংগঠন দুটির সফলতা কামনা করি।”

এ সময় অন্যান্যদের মধ্যেই বক্তব্য রাখেন সিজিবির সমন্বয়ক প্রভাষক সুলতান মাহমুদ জাহিদ ও প্রভাষক আলী রেজা।

সমবেত জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান হয়। সংগঠনের নির্ধারিত সবুজ শপথ পাঠ শেষে তিন শতাধিক ছাত্র-ছাত্রী ও শিক্ষক কর্মচারীদের অংশ গ্রহণে মুহুর্তেই পরিচ্ছন্ন হয়ে যায় কলেজ ক্যাম্পাসটি। কর্মসূচির অংশ হিসাবে এ সময় কলেজ প্রাঙ্গনে বিভিন্ন প্রজাতির ফলের চারা রোপন করা হয়। অনুষ্ঠানে কলেজ ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখতে সংগঠনের পক্ষ থেকে কলেজ কর্তৃপক্ষকে ৩০ টি ডাস্ট ঝুড়ি উপহার প্রদান করা হয়।

উল্লেখ্য যে, ক্লিন এন্ড গ্রিন ফাউন্ডেশনের সামাজিক আন্দোলন ক্লিন এন্ড গ্রিন বাংলাদেশ (সিজিবি) প্রতিষ্ঠার পর থেকে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে এরূপ কর্মসূচি পালনের উদ্যোগ গ্রহণ করে। করোনার কারনে এই কর্মসূচি সাময়িক বন্ধ থাকলেও বর্তমানে সিজিবি তার ১২টি ইউনিটের মাধ্যমে সারাদেশে পর্যায়ক্রমে সকল শিক্ষা প্রতিষ্ঠানে এরূপ কর্মসূচি পালন করবে বলে জানিয়েছেন আয়োজকেরা।

শেয়ার