Top

আমানত শাহকে উদ্ধার করবে চট্রগ্রামের “জেনুইন এন্টারপ্রাইজ”

৩১ অক্টোবর, ২০২১ ৮:৪৯ অপরাহ্ণ
আমানত শাহকে উদ্ধার করবে চট্রগ্রামের “জেনুইন এন্টারপ্রাইজ”
মানিকগঞ্জ প্রতিনিধি :

পাটুরিয়ার ফেরি ঘাটে অর্ধডুবন্ত আমানত শাহকে উদ্ধার কর‌তে বিআইড‌ব্লিউটিএ’কে সহ‌যোগিতা কর‌বে প্রাইভেট কোম্পানী “জেনুইন এন্টারপ্রাইজ”।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ( বিআইডব্লিউটিএ)’র যুগ্ম-পরিচালক (উদ্ধার) মো.ফজলুল রহমান তথ্যটি নিশ্চিত করেছেন।

জেনুইন এন্টারপ্রাইজের পৃথক ছয়টি উইনস্ বার্জ ফেরিটি উদ্ধার কাজে নামবে এবং ইতোমধ্যে চট্টগ্রাম হতে নৌপথে রওনা হয়েছে।

আগামীকাল (১ নভেম্বর) থেকে অর্ধ ডুবন্ত আমানত শাহ ফেরী উদ্ধারের প্রাথ‌মিক কাজ শুরু হবে। ইতিমধ্যে ওই প্রাইভেট কোম্পানীকে অনুমোদনও দেয়া হয়েছে। এ উদ্দেশ্যে একটি উদ্ধার ও এক্সপার্ট টেকনিক্যাল টিম রাতেই পাটুরিয়ার উদ্দেশ্যে রওনা দিয়েছে।

বিআইডব্লিউটিএ‘র যুগ্ম-পরিচালক (উদ্ধার) মো.ফজলুল রহমান জানান, রোববার দুপুরে নৌ-মন্ত্রণালয় থেকে প্রাইভেট কোম্পানি “জেনুইন এন্টারপ্রাইজ” ফেরি আমানত শাহকে উদ্ধার করবে এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, ফেরি উদ্ধারের যাবতীয় ব্যয় বহন করবে বিআইডব্লিউটিএ। তবে সেটা নৌ-মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে এবং সম্ভবত উদ্ধার কাজে ব্যয়ের অতিরিক্ত অর্থ ধার্য করা হবে না।

এদিকে নৌ পরিবহন মন্ত্রণালয়ের একটি সুত্র জানিয়েছে, ফেরিটি উদ্ধারে চট্রগ্রামের প্রাইভেট প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজের মালিক আলহাজ্জ বদিউল আলমের সাথে চুক্তি সম্পন্ন হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামীকাল থেকে পাটুরিয়া ৫নং ফেরি ঘাটের কাছে অর্ধডুবন্ত ফেরি আমানত শাহ উদ্ধারের বেসিক কাজ শুরু করবে।

উল্লেখ্য, গত ২৭ অক্টোবর বুধবার সকাল সাড়ে নয়টায় রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট থেকে ফেরি আমানত শাহ সতেরো’টি পণ্য বোঝাই ট্রাক ও কাভার্ড ভ্যান এবং কয়েকটি মোটরসাইকেল নিয়ে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটের উদ্দেশ্যে রওনা দেয়। পথিমধ্যে ফেরির তলদেশ থেকে পানি ঠুকলে দ্রুত পাটুরিয়ার ৫নং ঘাটে পৌঁছাতে সক্ষম হয়। সে সময় তিনটি পণ্য বোঝাই যান পার হতে পারলেও কিছুক্ষণের মধ্যেই অবশিষ্ট চৌদ্দ’টি যান ও কয়েকটি মোটরসাইকেল সহ ফেরি আমানত শাহ ডুবে যায়।

পরবর্তীতে জাহাজ ‘হামজা’ ও ‘রুস্তম’ ফেরিতে থাকা যান উদ্ধারে সফল হলেও ফেরিটিকে উদ্ধারে তেমন কোনো ফলপ্রসু পদক্ষেপ নিতে পারেনি।

শেয়ার