Top

শেরপুরে বেদখল জমি উদ্ধার করে ইউএনও’র দৃষ্টান্ত স্থাপন

০৪ নভেম্বর, ২০২১ ৩:৩১ অপরাহ্ণ
শেরপুরে বেদখল জমি উদ্ধার করে ইউএনও’র দৃষ্টান্ত স্থাপন
শেরপুর প্রতিনিধি :

শেরপুরের নালিতাবাড়ীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হেলেনা পারভীনের হস্তক্ষেপ ও বদান্যতায় বেদখলে থাকা হতদরিদ্র পরিবারের একখণ্ড মূল্যবান জায়গাসহ দোকান উদ্ধার করা হয়েছে। উদ্ধারের পর সেই দোকানের ভাড়া তুলছে দেখা গেছে ওই পরিবারের ২ ভাইকে।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকালে গত মাসের ভাড়া বাবদ ৯ হাজার টাকা ভাড়াটিয়া দীপকের কাছ থেকে গ্রহণ করেন তারা। সেই সাথে তারা ওই ভাড়া পেয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলেন এবং ইউএনও’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জানা যায়, নালিতাবাড়ী পৌর শহরের গড়কান্দা মহল্লার জনৈক আব্দুর রহিম প্রায় ১১ বছর আগে নিজ মৌজায় মোট ২৯ শতাংশ জমি রেখে মারা যান। সেই জমি থেকে তার বিধবা মা জবেদা খাতুন ওয়ারিশ সূত্রে একটি দাগে ২ শতক ও অন্য আরেকটি দাগে ১ শতক জমি প্রাপ্ত হন। পরে তিনি ২০১৪ সালের ৭ আগষ্ট এক হেবা ঘোষণা দলিলমূলে ২ শতক জমি তারই কন্যা খোদেজা খাতুনের ২ ছেলে উপজেলার নয়াবিল ইউনিয়নের আন্ধারুপাড়া গ্রামের খাইরুল ইসলাম ও এমরুল হাসানকে লিখে দেন।

কিন্তু সেই ২ শতক জমি প্রয়াত আব্দুর রহিমের ছেলে বা জবেদা খাতুনের নাতি আশরাফুল আলম জোরপূর্বক নিজের দখলে রেখে জনৈক দীপক নামে এক ব্যক্তিকে খাবার হোটেল করার জন্য ভাড়া দেয়। এরপর থেকেই প্রায় ৫০/৬০ লাখ টাকা মূল্যের সেই জায়গার দখল উদ্ধারের জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তাদের কাছে দিনের পর দিন ধর্ণা দিচ্ছিলেন খাইরুল ও এমরুল।

এই অবস্থায় সম্প্রতি তারা নালিতাবাড়ীর কৃতি সন্তান সরকারের সচিব ও এসডিএফ’র চেয়ারম্যান আব্দুস সামাদ ফারুকের দ্বারস্থ হলে তিনি তাদেরকে নালিতাবাড়ীর নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা হেলেনা পারভীনের কাছে পাঠান। অতঃপর ইউএনও গত ১৭ অক্টোবর উভয় পক্ষকে ডেকে তাদের মালিকানা সংক্রান্ত কাগজপত্র দেখেন।

কাগজপত্র পর্যালোচনায় সেই জমির মালিক খাইরুল ও এমরুল হওয়ায় সরেজমিনে গিয়ে তাদেরকে দখল ছেড়ে দিতে আশরাফুল আলমের প্রতি নির্দেশ দেন। সেই সাথে সেপ্টেম্বর মাস থেকেই প্রতি ইংরেজী মাসের ৫ তারিখের মধ্যে ভাড়া বাবদ ৯ হাজার টাকা আশরাফুলের পরিবর্তে ওই ২ ভাইকে পরিশোধের জন্য ভাড়াটে দীপকের প্রতিও নির্দেশ দেন। এদিকে ইউএনও’র হস্তক্ষেপে দীর্ঘদিন পর মূল্যবান ওই জায়গাটি উদ্ধারের ঘটনায় ওই ২ ভাইয়ের পাশাপাশি স্থানীয় সচেতন মহলও বেজায় খুশি।

বৃহস্পতিবার সকালে সরেজমিনে গেলে উদ্ধার হওয়া জায়গায় থাকা হোটেলের ভাড়াটে দীপক দীর্ঘদিন পর ওই জায়গার মালিকানা বিতর্কের অবসান হওয়ার কথা স্বীকার করে বলেন, ইউএনও স্যারের নির্দেশে এখন থেকে প্রকৃত মালিক ২ ভাইকেই মাসিক ভাড়ার টাকা পরিশোধ করছি।

সম্পত্তি উদ্ধার এবং তার ভাড়ার টাকা নিজেদের হাতে পেয়ে তৃপ্তির আবেগ প্রকাশ করে খাইরুল ইসলাম বলেন, দীর্ঘদিন পরে হলেও বর্তমান ইউএনও স্যারের আন্তরিকতা ও নিজ দায়িত্বে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের কারণেই আমরা ২ ভাই সেই জায়গা ফিরে পেয়েছি। এখন হাতে পাচ্ছি ভাড়ার টাকা। তবে সেই সম্পত্তি এতদিন দখলে রাখা আশরাফুল আলম ও ভাড়াটে দীপকের সাথে কোন লিখিত আপোষনামা না হওয়ায় ভবিষ্যতের জন্য এখনও শঙ্কিত খাইরুল ও তার ভাই এমরুল।

এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা হেলেনা পারভীন বলেন, শহরের একখন্ড জায়গার মালিকানার বিষয়ে একটি লিখিত অভিযোগের প্রেক্ষিতে উভয় পক্ষের কাগজপত্র পর্যালোচনায় দেখা গেছে, অভিযোগকারীরাই তার প্রকৃত মালিক। তাই তাদেরকে দখল বুঝিয়ে দেওয়া হয়েছে। সেইসাথে সিদ্ধান্ত অনুযায়ী সেই জায়গায় ভাড়া থাকা ব্যক্তি এখন থেকে প্রকৃত মালিককেই ভাড়ার টাকা পরিশোধ করছেন।

শেয়ার