Top

নির্বাচন পরবর্তী সহিংসতা : সিরাজগঞ্জে ৬ শতাধিক ব্যক্তির বিরুদ্ধে মামলা

১৪ নভেম্বর, ২০২১ ১২:১৫ অপরাহ্ণ
নির্বাচন পরবর্তী সহিংসতা : সিরাজগঞ্জে ৬ শতাধিক ব্যক্তির বিরুদ্ধে মামলা
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের সদর ও রায়গঞ্জ উপজেলার ইউপি নির্বাচন পরবর্তী পৃথক ৮টি স্থানে সংঘর্ষ হামলা ভাংচুর ও লুটপাটের ঘটনায় ৭টি মামলা হয়েছে। এসব মামলায় দেড়শ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৬ শতাধিক ব্যক্তির বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা দায়ের করা হয়েছে। হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলার ঘটনায় ২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সদর থানার ওসি নজরুল ইসলাম ও রায়গঞ্জ থানার ওসি শহিদুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন। পুলিশের এ দুই কর্মকর্তা জানান, বৃহস্পতিবার (১১ নভেম্বর) দ্বিতীয় ধাপে সিরাজগঞ্জের রায়গঞ্জ ও সদর উপজেলার ১৭টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। শান্তিপূর্ণ এ নির্বাচনে আ’লীগের মনোনীত ১৬ চেয়ারম্যান প্রার্থী এবং বিএনপি সমর্থিত ১ স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়েছেন। এরমধ্যে ৬ চেয়ারম্যান প্রার্থী (নৌকা) বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী হয়েছেন।

এ নির্বাচন পরবর্তী বিশেষ করে পরাজিত ইউপি সদস্য পদপ্রার্থী ও তাদের কর্মী সমর্থকরা এসব সহিংসতার ঘটনা ঘটিয়েছে। এসব হামলা থামাতে পুলিশ, র‌্যাব ও বিজিবি লাঠিচার্জ ও রাবার বুলেট ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ নির্বাচনী ফলাফল ঘোষণার পর রাতে রায়গঞ্জ উপজেলার সোনাখাড়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডের পরাজিত ইউপি সদস্য প্রার্থী আনোয়ারের সমর্থকরা বিজয়ী ইউপি সদস্য সরোয়ার হোসেন ও তার সমর্থকদের উপর হামলা চালিয়ে ধারালো অস্ত্র দিয়ে এলোপাথাড়ি কোপাতে থাকে। এ ঘটনায় আহত হয়েছে কমপক্ষে ১০ জন। এদের মধ্যে আশংকাজনক অবস্থায় এ্যাড. লোকমান হাকিমকে সিরাজগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়।

একই উপজেলার পাঙ্গাসী ইউনিয়নের ৩নং ওয়ার্ডের পরাজিত ইউপি সদস্য প্রার্থী আলাউদ্দিন মল্লিকের সমর্থকরা কালিঞ্জা হালদারপাড়া গ্রামে ডা. রবিন ঘোষ, জগাই হালদার, সন্তোষ ঘোষ ও সূর্য্য ঘোষের বাড়িতে হামলা চালিয়ে ঘরবাড়ি ভাংচুর ও লুটপাট করে। তাদের ধারালো অস্ত্র ও লাঠির আঘাতে আহত হন ৫ জন। ওইদিন রাতে এ ঘটনায় জড়িত সন্দেহে আলমগীর হোসেন (২২) ও আলাউদ্দিনকে (৩৫) গ্রেপ্তার করেছে পুলিশ।

এছাড়া একই রাতে ব্যাঙনাই, বৈকুষ্ঠপুর, পাড় কোদলা ও ব্রক্ষগাছা গ্রামে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসব সংঘর্ষে ২১ জন আহত হয়েছে। এসব ঘটনায় সংশ্লিষ্ট থানায় পৃথক ৫টি মামলা হয়েছে এবং ওই ২ জনকে গ্রেফতার করা হয়েছে। এদিকে সিরাজগঞ্জ সদর উপজেলার রহিমপুর সরকারি প্রাথমিক বিদ্যলয় ভোট কেন্দ্রে ২ পরাজিত ইউপি সদস্য প্রার্থী আশরাফুল ও আব্দুল আওয়াল সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও হামলার ঘটনা ঘটে। পুলিশ রাবার বুলেট ছুঁড়ে ও ব্যাপক লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সংষর্ঘে কমপক্ষে ১৯ জন আহত হয়েছে। এদের মধ্যে ৩ জনের অবস্থা আশংকাজনক।

এ ঘটনায় শনিবার দুপুরে সংশ্লিষ্ট থানায় ২টি লিখিত অভিযোগ পাওয়া গেছে। এ অভিযোগ তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান ওসি।

শেয়ার