Top

চট্টগ্রামে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আ. লীগ নেতা গ্রেপ্তার

১৪ নভেম্বর, ২০২১ ৪:২৬ অপরাহ্ণ
চট্টগ্রামে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আ. লীগ নেতা গ্রেপ্তার
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামের সাতকানিয়ায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত পালাতক আসামি আওয়ামী লীগ নেতা বশির আহমদকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব-৭)। বশির আহমদ সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি। সোনাকানিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আমজাদ হোসেন হত্যা মামলা ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি তিনি। শনিবার (১৩ নভেম্বর) রাতে বারদোনা এলাকার নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার।

এর আগে, গত ১৩ ডিসেম্বর চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম মোজাম্মেল হকের আদালত ২১ বছর আগে সংঘটিত আলোচিত চেয়ারম্যান আমজাদ হোসেন হত্যা মামলায় ১০ জনকে মৃত্যুদণ্ড এবং ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- আবু মোহাম্মদ জাহেদ, আবু মোহাম্মদ রাশেদ, নেজাম উদ্দিন, তারেক, জিল্লুর রহমান, সাতকানিয়া সদর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান নাছির উদ্দিন রফিক,জসিম উদ্দিন ও বশির আহমেদ, ফোরক আহমদ। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- আইয়ুব, হারুন, ইদ্রিস পিতা চাঁনমিয়া, ইদ্রিস পিতা ইব্রাহিম ও মোরশেদ আলম।

শনিবার দিবাগত রাত আড়াইটার দিকে বশির আহমদকে র‍্যাব পুলিশের কাছে হস্তান্তর করেন বলে জানান সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন।

উল্লেখ্য, আমজাদ হোসেন সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের দুইবারের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। ১৯৯৯ সালের ৩ অক্টোবর রাত ১২টার দিকে মীর্জাখীল দরবার শরীফের ওরশ চলাকালীন সময়ে দরবারের গেইট সংলগ্ন নাছিরের চায়ের দোকানে সন্ত্রাসীরা চতুর্দিক থেকে ঘিরে ধরে তাকে গুলি করে মৃত্যু নিশ্চিত করে পালিয়ে যায়। হত্যাকাণ্ডের পরদিন ৪ অক্টোবর নিহতের স্ত্রী সৈয়দা রোশনা আকতার বাদী হয়ে ২০ জন আসামির নাম উল্লেখ করে সাতকানিয়া থানায় হত্যা মামলা দায়ের করেন।

অপরদিকে, চট্টগ্রাম নগরীর মো. হানিফ (২২) হত্যা মামলার প্রধান আসামি সোহেল ভাণ্ডারীকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৭। রোববার (১৪ নভেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেন র‍্যাব ৭ এর অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান।

তিনি বলেন, হত্যাকাণ্ড ঘটিয়ে সোহেল ভাণ্ডারী শরীয়তপুরের নড়িয়াতে আত্মগোপনে ছিল। পরে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। তার দেয়া তথ্যের ভিত্তিতে অপর সহকারীকে ঢাকার কেরানীগঞ্জ থেকে আটক করা হয়েছে। তবে তাৎক্ষণিক তার নাম নিশ্চিত করতে পারেন নি তিনি।

প্রসঙ্গত, গত সোমবার (৮ নভেম্বর) বিকেলে নগরের খুলশীর আমবাগান তরুণ সংঘ মাঠে পূর্ব শত্রুতার জের ধরে সোহেল ভাণ্ডারী ও তার অপর সহযোগীরা হানিফকে ছুরিকাঘাত করেন। পরে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আনা হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায় হানিফের ভাই অনিকও ছুরিকাঘাতে আহত হন। হানিফ ও অনিক মো. আলাউদ্দিনের ছেলে।

শেয়ার