Top

দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে সম্মত বাংলাদেশ-কমোরোস

১৭ নভেম্বর, ২০২১ ২:৫১ অপরাহ্ণ
দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে সম্মত বাংলাদেশ-কমোরোস

দুই দেশের মধ্যে চলমান বাণিজ্য আরও বাড়াতে সম্মত হয়েছে বাংলাদেশ ও কমোরোস। ঢাকায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এক বৈঠকে বাণিজ্য বিষয়ে গুরুত্বপূর্ণ এই আলোচনা হয়েছে। এই বৈঠকে নিজেদের মধ্যে বাণিজ্য বাড়াতে একমত হয়েছেন দুই দেশের মন্ত্রী।

বুধবার (১৭ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানান হয়েছে।

এর আগে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী ঢোহির ঢৌলকামালের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করে বলেন, বাংলাদেশ থেকে আরএমজি এবং অন্যান্য পণ্য আমদানির বিষয়ে বিবেচনা করবে কমোরোস। উভয় দেশ বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে পারে।

এ সময় দুই দেশের মধ্যে একটি বাণিজ্য চুক্তি স্বাক্ষরের গুরুত্ব তুলে ধরেন তিনি। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আরও প্রস্তাব করেন, কমোরান কর্মকর্তাদের প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান ক্ষেত্রে বাংলাদেশের ইনস্টিটিউটে প্রশিক্ষণ দেওয়া যেতে পারে।

এ সব বিষয়ে সহযোগিতা করতে দেশটিকে আশ্বাস দিয়েছে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এর আগে মাদাগাস্কারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব র‍্যাতসিমান্দো তাহিরিমিয়াকাদাজার সঙ্গেও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন একটি বৈঠক করেন।

উল্লেখ্য, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ২১তম সম্মেলনে যোগ দিতে ঢোহির ঢৌলকামাল ও র‍্যাতসিমান্দো তাহিরিমিয়াকাদাজা ঢাকায় এসেছেন।

শেয়ার